img

Follow us on

Saturday, Apr 27, 2024

Egg Price: ডিমের দাম বাড়ছে হু হু করে, নাজেহাল মধ্যবিত্ত, মমতার টাস্ক ফোর্স কোথায়?

সামান্য ডিমের দামও ৮ টাকা ছুঁতে চলেছে! কে দেখবে?

img

প্রতীকী ছবি

  2023-12-21 15:47:34

মাধ্যম নিউজ ডেস্ক: সাধারণ মানুষের কাছে সহজলভ্য এবং কম খরচে প্রোটিনের উৎস ছিল ডিম। মোটামুটি সাড়ে ৪ টাকা থেকে ৫ টাকা ছিল প্রতি পিস ডিমের দাম। কিন্তু শীতের হাওয়া গায়ে লাগতেই যেন উলট পুরাণ। হু হু করে বেড়ে চলেছে ডিমের দাম (Egg Price)। গত কয়েক দিন ধরে কলকাতা ও জেলার বিভিন্ন খুচরো বাজারে প্রতি পিস ডিমের দাম পৌঁছেছে সাড়ে ৭ টাকায়। অভিজাত বাজার এবং বাছাই করা ডিমের জন্য ক্রেতাদের গুনতে হচ্ছে পিস প্রতি আট টাকাও। ফলে আম আদমির এও যেন এক নয়া দুর্ভোগ। সামান্য ডিম কিনতে গিয়েও নাস্তানাবুদ হতে হচ্ছে। প্রতি বছর বড়দিনের আগে ডিমের দামে যে উর্ধ্বগতি লক্ষ্য করা যায়, এবারও তার ব্যতিক্রম ঘটেনি।

কেন এই মূল্যবৃদ্ধি? (Egg Price)

এই ব্যবসার সঙ্গে যুক্তদের সঙ্গে কথা বলে জানা গেল, আমাদের রাজ্য ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ নয়। ফলে মোট যা চাহিদা, তা মেটাতে অন্য রাজ্যের ওপর নির্ভর করতেই হয়। মূলত এ রাজ্যে ডিম আসে অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা প্রভৃতি রাজ্য থেকে। কিন্তু সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে তামিলনাড়ু তছনছ হয়ে গিয়েছে। আশানুরূপ ডিমের জোগান ওই রাজ্য থেকে মিলছে না। ফলে চাহিদার সঙ্গে জোগানে কোনও সামঞ্জস্য থাকছে না। কিন্তু এরকম একটা প্রতিকূল পরিস্থিতিতেই দুয়ারে কড়া নাড়ছে বড়দিন। এই সময় কেকের চাহিদা ব্যাপক বৃদ্ধি পায়। কেক তৈরির অন্যতম উপাদান হল ডিম। কিন্তু বাজারে ডিমের জোগান এমনিতেই কম থাকায় পরিস্থিতি আরও বিগড়ে গিয়েছে। চড়চড় করে বেড়ে চলেছে দাম (Egg Price)। চিকেনের দাম সাধারণ বাজারে কমতে কমতে কেজি প্রতি ১৬০-৭০ টাকায় নেমে এসেছিল। তাও যেমন বাড়ছে, তেমনি ডিমের দামেরও এমন অস্বাভাবিক উর্ধ্বগতিতে মানুষ নাকানি চোবানি খাচ্ছে। প্রশ্ন উঠছে, পরিস্থিতির সুযোগ নিয়ে কালোবাজারিরা সক্রিয় হয়ে ওঠেনি তো? 

টাস্ক ফোর্স কোথায়? (Egg Price)

প্রশ্ন হল, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঢাকঢোল পিটিয়ে যে টাস্ক ফোর্স তৈরি করেছেন, তারা কোথায়? মুদ্রাস্ফীতির সময় তাদের মাঝে মধ্যে লোক দেখানো বাজার পরিদর্শনে দেখা গেলেও তার প্রভাব সেভাবে বাজারে পড়তে দেখা যায় না। অর্থাৎ, বাজার তার নিজের গতিতেই বেড়ে চলে (Egg Price)। ফলে এই টাস্ক ফোর্স নামক কুমির ছানা নিয়েও জনমানসে ক্ষোভ জমতে শুরু করেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Christmas

egg price hike

egg market

import of eggs


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর