img

Follow us on

Sunday, Apr 28, 2024

Poush Mela: পূর্বপল্লির মাঠেই ফিরছে পৌষমেলা! উপাচার্য-ট্রাস্টি বৈঠকে কী আলোচনা হল?

পৌষমেলা করতে উদ্যোগী বিশ্বভারতী, শুরু প্রস্তুতি

img

শান্তিনিকেতন পৌষমেলা (সংগৃহীত ছবি)

  2023-11-28 20:07:09

মাধ্যম নিউজ ডেস্ক: বিগত বেশ কয়েক বছর বন্ধ থাকার পর এবার শান্তিনিকেতনের পূর্বপল্লির মাঠেই বসতে চলেছে পৌষমেলা (Poush Mela)। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মত হয়েছেন বলে খবর। মেলা করার সিদ্ধান্ত নেওয়া হলেও উদ্যোক্তাদের ভাবাচ্ছে পরিকাঠামোর অভাবের দিকটি। মঙ্গলবার এই বিষয় নিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয়কুমার মল্লিকের সঙ্গে দীর্ঘ বৈঠক সারে শান্তিনিকেতন ট্রাস্ট।

বৈঠকে কী আলোচনা হল? (Poush Mela)

ট্রাস্ট সূত্রে জানা গিয়েছে, শান্তিনিকেতন পৌষমেলায় (Poush Mela) প্রায় দু'হাজার দোকান বসে। খড়্গপুর আইআইটি সফটওয়ারের মাধ্যমে এতদিন পৌষমেলায় স্টল বণ্টনের বিষয়টি সামাল দিত। কিন্তু, বেশ কয়েক বছর মেলা হয়নি। এরমধ্যে বিশ্বভারতীর সঙ্গে খড়্গপুর আইআইটির চুক্তির মেয়াদ পেরিয়ে গিয়েছে। ফলে, নতুন করে আবার চুক্তি করতে হবে। তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। কারণ, হাতে ততটা সময় নেই। এই অবস্থায় কী করে পরিকাঠামোর হাল ফেরানো যায় তা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে ক্যাম্পাসে। জলের সমস্যা নিয়েও ভারপ্রাপ্ত উপাচার্যের কথা হয়েছে। আশপাশের পুকুর, জলাশয় সংস্কার করিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ভারপ্রাপ্ত উপাচার্য। পাশাপাশি,পরিকাঠামোগত কী কী কাজ এখনই করা দরকার ট্রাস্টের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিখিতভাবে জানাতে বলা হয়েছে। পৌষমেলা হওয়ার উদ্যোগ গ্রহণ করায় খুশি সকলেই।

পৌষমেলা নিয়ে ট্রাস্টের সম্পাদক কী বললেন?

ট্রাস্টের সম্পাদক অনিল কোনার বলেন, এদিন উপাচার্যের সঙ্গে মেলা (Poush Mela) নিয়ে বৈঠক হয়। সেখানে সবিস্তারে আলোচনা করা হয়েছে। হাতে সময় খুব কম। সফটওয়ার নিয়ে আজই উপাচার্য খড়্গপুর আইআইটিকে চিঠি লিখবেন। ওটা হয়ে গেলে আমরা দেখব কী কী করা যায়। যা বললেন, যা যা আলোচনা হল তা লিখিতভাবে আমরা দিয়ে দিচ্ছি। লিখিত আকারে তা পাওয়ার পরেই কর্তৃপক্ষ এ বিষয়ে পদক্ষেপ করবে। তারপর যথাযথ জায়গায় তিনি তা নিয়ে আলোচনা করবেন।   মেলা সংগঠন নিয়ে বিস্তারিত আলোচনাও হবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Trust

Shantiniketan

VC

Meeting

biswa bharati

poush mela


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর