img

Follow us on

Saturday, May 18, 2024

Narendra Modi: একাধিক রাজ্যে ১ লক্ষ কোটি টাকার ১১২টি জাতীয় সড়কের সূচনা মোদির

লোকসভার আগে মোদির বিরাট চমক, ৮ লেনের দ্বারকা এক্সপ্রেসওয়ের উদ্বোধন...

img

দ্বারকা এক্সপ্রেসওয়ে। সংগৃহীত চিত্র।

  2024-03-11 19:14:53

মাধ্যম নিউজ ডেস্ক: আজ সোমবার একাধিক রাজ্যে ১ লক্ষ কোটি টাকা মূল্যের ১১২টি জাতীয় সড়কের সূচনা করলেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। লোকসভা নির্বাচনের আগে বিরাট চমক দিলেন নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর (Narendra Modi)

আজ গুরুগ্রামে ৮ লেনের দ্বারকা এক্সপ্রেসওয়ের হারিয়ানা-অংশের শুভ সূচনা করেন মোদি। প্রধানমন্ত্রীর (Narendra Modi) দফতর সূত্রে খবর, এর ফলে, ৪৮ নম্বর জাতীয় সড়কে দিল্লি এবং গুরুগ্রামের মধ্যে ট্রাফিক যানজট অনেকটাই সহজ হবে। ২৯ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বারকা এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে প্রায় ৯০০০ কোটি টাকা ব্যয় হয়েছে। এর মধ্যে ১৮.৯ কিমি গুরুগ্রামে পড়েছে। সড়কের বাকি ১০.১ কিমি অংশ দিল্লিতে পড়েছে। ৩০ কিমির মধ্যে ২৩ কিমি এলিভেটেড। এক্সপ্রেসওয়েতে ৪ কিমির একটি সুড়ঙ্গ-পথও রয়েছে।

একই ভাবে দিল্লি-হরিয়ানা সীমান্তের বাসাই রেল ওভারব্রিজ মোট ১০.২ কিমি এবং বাসাই রেল ওভারব্রিজ থেকে খেরাকি দৌলা পর্যন্ত ৮.৭ কিমি দুটি রুট গঠনের কথা জানানো হয়েছে। এখান থেকে এই সংযোগের মাধ্যমে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর এবং গুরুগ্রাম বাইপাসের সঙ্গে সরাসরি সংযুক্ত হবে।

আরও অন্যান্য বড় প্রকল্প

সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রী (Narendra Modi) আরও যে সব বড় প্রকল্পের কথা ঘোষণা করেছেন তার মধ্যে রয়েছে— দিল্লি নাংলোই-নাজফগড় রোড থেকে সেক্টর ২৪ দ্বারকা পর্যন্ত ৯.৬ কিমি ৬ লেনের কাজ সম্প্রসারিত হয়েছে। একই সঙ্গে ৪৬০০ কোটি টাকা ব্যয় করে উত্তরপ্রদেশের লখনউ রিং রোডের ৩টি প্যাকেজ ও হিমাচল প্রদেশের ২১ নম্বর জাতীয় সড়কে কিরাতপুর থেকে নেরচক সেকশন সহ একাধিক রাজ্যে ২০,৫০০ কোটি টাকার ৪২টি প্রকল্প রয়েছে।

আরও সড়ক শিলান্যাস

প্রধানমন্ত্রী (Narendra Modi) দেশে বিভিন্ন জাতীয় সড়ক প্রকল্পের শিলান্যাস করেছেন। এই প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। হারিয়ানার শামিল-আম্বালা হাইওয়ের ৪৯০০ কোটি টাকার প্যাকেজ, পাঞ্জাবের ৩৮০০ টাকার অমৃতসর-ভাটিন্ডা করিডরে দুটি প্যাকেজ এবং বিভিন্ন রাজ্যের আরও ৩৯টি প্রকল্প। সব মিলিয়ে আনুমানিক খরচ ৩২,৭০০ কোটি টাকার প্রকল্পের সূচনা হয় এদিন। এই প্রকল্প জাতীয় সড়কের নেট ওয়ার্কিং, আর্থিক সামজিক বৃদ্ধি এবং কর্ম সংস্থা, ব্যবসা বাণিজ্য প্রসারে সহায়তা হবে।

মঙ্গলবারে রেলের শিলান্যাস

একই ভাবে আগামিকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী (Narendra Modi) আমেদাবাদে ৮৫ হাজার কোটি টাকার বেশি মূল্যের রেল প্রকল্পের শিলান্যাস করবেন। একই সঙ্গে পাটনা-লখনউ, নিউ জলপাইগুড়ি-পাটনা, লখনউ-দেরাদুন, রাঁচি-বারাণসী, খাজুরাহো-দিল্লি সহ মোট ১০টি রুটের বন্দে ভারত ট্রেনের শুভ সূচনা করবেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Narendra Modi

bangla news

Bengali news

Madhyam

Inauguration

foundation stone

national highways


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর