img

Follow us on

Sunday, May 05, 2024

Rishra: চাল দিয়ে তৈরি হচ্ছে আইফেল টাওয়ার থেকে হাওড়া ব্রিজ! তাক লাগাচ্ছেন রিষড়ার তপন

চাল দিয়ে এসব তৈরি করা যায়, প্রমাণ করেছেন রিষড়ার তপন বন্দ্যোপাধ্যায়

img

চাল দিয়ে তৈরি শিল্পকর্ম, শিল্পী তপন বন্দ্যোপাধ্যায় (নিজস্ব চিত্র)

  2023-08-29 12:24:20

মাধ্যম নিউজ ডেস্ক: সূক্ষ হাতে চাল দিয়ে তৈরি হচ্ছে দেড় ফুটের আইফেল টাওয়ার থেকে হাওড়া ব্রিজ! অবিশ্বাস্য কাজ করে তাক লাগাচ্ছেন রিষড়ার (Rishra) তপন। চাল দিয়ে তৈরি মডেল তাঁর নিপুন হাতে জীবন্ত হয়ে উঠেছে। এই কাজ নিয়ে বহু মানুষের ভালোবাসা তিনি পেয়েছেন।

চাল দিয়ে কী কী তৈরি করেছেন শিল্পী?(Rishra)

রিষড়ার (Rishra) দেওয়ানজি স্ট্রিটের বাসিন্দা তপন বন্দ্যোপাধ্যায়। শিল্পমনস্ক এই ভদ্রলোকের ছোট থেকে নেশা ছিল শিল্পকর্মে। বিভিন্ন জিনিস দিয়ে যে সমস্ত শিল্পকর্ম হয় সেগুলির প্রতি ছোট থেকেই তাঁর একটা আগ্রহ ছিল। যখন একটু বয়স বাড়ে তখন তপনবাবু চিন্তাভাবনা করেন, চাল দিয়ে কিছু শিল্পকর্ম করলে কেমন হয়। যেমন ভাবা তেমন কাজ। এরপর সূক্ষ্ম চালের দানা দিয়ে তাতে আঠা লাগিয়ে একের পর এক অনিন্দ্যসুন্দর কারুকার্যসমৃদ্ধ শিল্পকলা ফুটে উঠেছে তাঁর এই সৃষ্টির মাধ্যমে। ইতিমধ্যে তপনবাবু চাল দিয়ে প্যারিসের আইফেল টাওয়ার থেকে শুরু করে ভারতের পার্লামেন্ট হাউস, লন্ডন ব্রিজ, তাজমহল, সোফা সেট তৈরি করেছেন। তাঁর শিল্পকর্মের জন্য ইতিমধ্যে পশ্চিমবঙ্গ সরকারের স্বীকৃতি যেমন পেয়েছেন, তারসঙ্গে বিভিন্ন জায়গায় নানা প্রদর্শনীতে তার এই শিল্পকর্ম প্রশংসিত হয়েছে।

নিজের শিল্পকর্ম নিয়ে কী বললেন শিল্পী?

তপনবাবু বলেন, কেবলমাত্র মনের তাগিদে নতুন নতুন শিল্পকর্ম তৈরি করে মানুষকে মনোরঞ্জন করার জন্যই আমি প্রয়াস চালিয়ে যাই। আমার বড় ইচ্ছা, আমি এমন একটা কাজ করব যা মানুষের মনের মণিকোঠায় চিরকাল রয়ে যায়। কিন্তু, এরই মধ্যে কিছু কিছু আক্ষেপ তাঁর রয়ে গিয়েছে। অনেক সময় আমরা দেখেছি, বিভিন্ন প্রদর্শনীতে বাচ্চা বাচ্চা ছেলেরা আমার শিল্প-কর্ম দেখতে চাইলেও তাদের অভিভাবকদের এই স্টল ঘুরে দেখার সময় হয় না, এটাই আমার বড় আক্ষেপ। তবে, আমি একজন শিল্পী। এই শিল্পীর মন নিয়েই বাকি জীবন বাঁচতে চাই। আমার আশা, আগামী দিনেও আমার এই শিল্পকর্ম মানুষের মনোরঞ্জন করে যাবে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Hooghly

rishra


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর