img

Follow us on

Sunday, Apr 28, 2024

Lok Sabha Election 2024: ১৭-য় থামবে তৃণমূল! বাংলায় বিজেপি পাবে ২৫ আসন, দাবি ‘নিউজ ১৮’-এর সমীক্ষায়

News 18 Mega Opinion Poll: বাংলার জনমত সমীক্ষা চিন্তায় রাখবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে, কেন জানেন?

img

আসন্ন লোকসভা নির্বাচনে বাংলায় কঠিন লড়াই।

  2024-03-15 13:08:26

মাধ্যম নিউজ ডেস্ক: দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024)। এখনও ভোটের দিন ঘোষণা হয়নি। দফায় দফায় প্রার্থী ঘোষণা করছে দলগুলি। তার মধ্যেই চলছে জনমত সমীক্ষা। সম্প্রতি ‘নিউজ ১৮ মেগা ওপিনিয়ন পোল’ (News 18 Mega Opinion Poll) অনুযায়ী, দেখা গিয়েছে বাংলায় মাত্র ১৭টি আসন পাচ্ছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। রাজ্যের ৪২টি আসনের মধ্যে বিজেপি পাবে ২৫টি আসন।

কী বলছে সমীক্ষা

ইতিমধ্যেই বাংলার ২০ আসনে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। অপরদিকে, তৃণমূল কংগ্রেস ৪২ আসনেই প্রার্থী ঘোষণা করেছে। এর মধ্যে সম্প্রতি একটি সমীক্ষায় চমকে দেওয়ার মতো ফল চোখে পড়েছে। পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনের (Lok Sabha Election 2024) মধ্যে ২৫টিতে জিততে পারে বিজেপি, আর শাসক দল তৃণমূল আটকে যেতে পারে মাত্র ১৭টি আসনে। অন্যদিকে কংগ্রেস এবং সিপিআই(এম) এর মতো অন্যান্য দলগুলি তাদের অ্যাকাউন্ট খুলতে পারবে না। আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির নজরে এখন দক্ষিণ এবং পূর্ব ভারত৷

সমীক্ষা বলছে, কেন্দ্রের শাসক দলকে পূর্ব ভারত খুব একটা হতাশ করবে না। সমীক্ষা বলছে, কেন্দ্রের শাসক দলকে পূর্ব ভারত খুব একটা হতাশ করবে না। জনমত সমীক্ষা অনুযায়ী, এবার বাংলা থেকে গেরুয়া শিবির জিততে পারে দমদম, কৃষ্ণনগর, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট, কৃষ্ণনগর, রানাঘাট, বনগা, হুগলি, আরামবাগ, তমলুক, কাঁথি, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, আসানসোল-সহ আরও কয়েকটি আসনে। 

আরও পড়ুন: ‘সরকারি চাকরির মূল্য শুনলে চমকে যাবেন’, নিয়োগ দুর্নীতি মামলায় কী বললেন বিচারপতি সিনহা?

আগের নির্বাচনের ফল

২০১৯ সালের লোকসভা ভোটে (Lok Sabha Election 2024) রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ২২টি আসনে জিতেছিল তৃণমূল এবং ১৮টি আসনে বিজেপি, বাকি ২টোয় কংগ্রেস। কিন্তু ২০২১-এর বিধানসভা নির্বাচনের ফলের নিরিখে দেখা যায়, বিজেপি মাত্র ৯টি লোকসভা আসনে তৃণমূলের থেকে এগিয়ে রয়েছে। তবে লোকসভা ভোটের আগে সমীক্ষায় দেখা যাচ্ছে ছবিটা পালটে যেতে চলেছে। সম্প্রতি সমীক্ষা চিন্তায় রাখবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। কারণ সমীক্ষা অনুযায়ী (News 18 Mega Opinion Poll), তৃণমূল যদি ১৭-তে আটকে যায় তাহলে তা হবে লজ্জার। টিএমসি পশ্চিমবঙ্গে বিরোধী দলে থাকাকালীন ২০০৯ সালে ১৯টি আসন পেয়েছিল। এবার সংখ্যা তার চেয়েও কমে যাবে। সমীক্ষা অনুযায়ী রাজ্যে বিজেপি এবং তৃণমূল দুই দলই ৪২ শতাংশ ভোট পাবে। কিন্তু আসন কমবে তৃণমূলের।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Madhyom

Amit Shah

Bengal BJP

bangla news

all india trinamool congress

mamata banerjee news

trinamool congress party

Opinion poll

congress party

Congress Candidate List

trinamool congress candidate list

News 18 Mega Opinion Poll


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর