Lok Sabha Poll 2024: ভোটের দিন সকালেই কমিশনে জমা পড়ল ৩৮৩টি অভিযোগ, কী বললেন রাজ্যপাল
img

Follow us on

Thursday, May 02, 2024

Lok Sabha Poll 2024: ভোটের দিন সকালেই কমিশনে জমা পড়ল ৩৮৩টি অভিযোগ, কী বললেন রাজ্যপাল

CV Ananda Bose: রিপোর্ট তলব নির্বাচন কমিশনের, ভোটের দিন 'পুলিশি নিষ্ক্রিয়তা' নিয়ে সরব রাজ্যপাল

img

ভোটের দিন সকালে লাইন। উত্তেজনা নানা কেন্দ্রে।

  2024-04-19 14:57:05

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) প্রথম দফায় রাজ্যে তিন জেলায় ভোট গ্রহণ হচ্ছে। সকাল পেরিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমেই নানা জায়গা থেকে অভিযোগের পাহাড় জমা পড়েছে। সকালে নির্বাচন কমিশনের অফিসে ৩৮৩টি অভিযোগ জমা পড়েছে। কমিশন জানিয়েছে, সব মিলিয়ে ১৯৫টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে এখনও। রাজভবনের পিস রুমেও আসছে একের পর এক অভিযোগ। সূত্রের খবর, কমিশনের দিল্লির অফিস থেকে এ ব্যাপারে রাজ্য এবং জেলা নির্বাচনী দফতরের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে। 

রাজভবনের পিসরুমে অভিযোগ

শুক্রবার সকাল ১০.৩০ মিনিট নাগাদ কলকাতার রাজভবনের পক্ষ থেকে পিস রুম খোলা হয়েছে ৷ লোকসভা নির্বাচনের প্রক্রিয়ায় যদি কোনও অভিযোগ থাকে সাধারণ মানুষের, তাহলে তাঁরা ফোন করে সরাসরি সেই অভিযোগ জানাতে পারবেন রাজভবনে। রাজ্যপাল এদিন নিজে পিস রুমে ছিলেন। তাঁর সামনেই বেশ কিছু অভিযোগ আসে। রাজ্যপাল বলেন,'রাজনৈতিক অশান্তির অভিযোগ আসছে, পুলিশের বিরুদ্ধেও আসছে নিষ্ক্রিয়তার অভিযোগ।' রাজভবনের পিস রুমে সকাল থেকে এখনও পর্যন্ত ১৮৭টি অভিযোগ এসেছে ই-মেলের মাধ্যমে। কোচবিহার থেকে ভুয়ো ভোটের অভিযোগও এসেছে রাজভবনে৷

কমিশনে জমা পড়া অভিযোগ

এখনও পর্যন্ত কমিশনে মোট অভিযোগ জমা পড়েছে ৩৮৩ টি। তারমধ্যে ১৯৫ টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে বলে কমিশনের দাবি। এর মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে কোচবিহারে, প্রায় ১৩২ টি। আলিপুরদুয়ার এ ৮৩ টি ও জলপাইগুড়ি তে ৫৯ টি।‌ এছাড়া কমিশনের সি-ভিজিল অ্যাপের মধ্যমে আলিপুরদুয়ার এ ৫০ টি, কোচবিহার ও জলপাইগুড়ি তে যথাক্রমে ১৫ ও ১৬ টি করে অভিযোগ জমা পড়েছে। পাশাপাশি সিএম‌এস (CMS) পোর্টালে আলিপুরদুয়ারে ২ টি, কোচবিহারে ২৫ টি ও জলপাইগুড়ি তে ১ টি অভিযোগ জমা পড়েছে বলে জানাল নির্বাচন কমিশন।

অশান্ত কোচবিহার

আজ সকাল থেকেই কোচবিহারের বিভিন্ন জায়গা থেকে হিংসার ঘটনা সামনে এসেছে। কোচবিহার জেনকিন্স স্কুলের বুথে উত্তেজনা দেখা যায় সকাল সকাল। অভিযোগ, নির্বাচনী বিধিভঙ্গ করে বুথের ১০০ মিটারের মধ্যে মুখ্যমন্ত্রীর ছবি ও তৃণমূলের পতাকা লাগানো হয়েছে। এই বিষয়ে প্রিসাইডিং অফিসারের কাছে অভিযোগ জানিয়েছে বিজেপি। পরে ছবি-পতাকা সরিয়ে দেয় তৃণমূল কংগ্রেস। কোচবিহারের শীতকুচিতেও একাধিক হিংসার ঘটনা ঘটে। তৃণমূলের বিরুদ্ধে ভোটারদের বাড়িতে গিয়ে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। বিজেপি কর্মীকে হাঁসুয়ার কোপ মারারও অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। বিজেপির পোলিং এজেন্টকে অপহরণের অভিযোগও উঠেছে। ২২১ নম্বর বুথের পোলিং এজেন্ট বিশ্বনাথ পালকে অপহরণের অভিযোগ ওঠে। তৃণমূলের বাইক বাহিনীর বিরুদ্ধে অভিযোগ তোলে বিজেপি। এ বিষয়েও রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: ভোট-হিংসা ঠেকাতে কমিশনকে বার্তা রাজ্যপালের, কালীঘাট মন্দিরে দিলেন পুজো

নির্বাচন কমিশনের রিপোর্ট তলব

কোথাও বুথ থেকে এজেন্টকে বের করে দেওয়া, কোথাও বা বুথের সামনেই বিজেপি-তৃণমূলের সংঘর্ষ, আবার কোথাও বুথের অদূরে বোমা উদ্ধার- সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে বিক্ষিপ্ত অশান্তির ঘটনা। এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট চাইল নির্বাচন কমিশন। এত ফোর্সের পরও কোচবিহারে কীভাবে একের পর এক বিক্ষিপ্ত অশান্তির ঘটনা, তা জানতে চেয়েই রিপোর্ট চাইল কমিশন। ১০০ শতাংশ বুথে ওয়েবকাস্টিং এবং প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকার পরেও কেন ঘটনা ঘটেছে জানতে চাইল জাতীয় নির্বাচন কমিশন। ডেপুটি নির্বাচন কমিশনার নীতেশ ব্যাস (Deputy Election Commissioner Nitesh Vyas) রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে ফোন করে উদ্বিগ্নতার কথা প্রকাশ করেছেন। বুথের বাইরে কেন এরকম অশান্তি হচ্ছে। অবিলম্বে পদক্ষেপ করতে নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Election Commission

lok sabha election

CV Ananda Bose

Governor CV Anand Bose

cooch behar

poll violence

 madhyom

Lok Sabha Elections 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর