img

Follow us on

Monday, Apr 29, 2024

Kolkata East West Metro: হাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যে মেট্রো পরিষেবা চালু ডিসেম্বরেই?

নতুন মেট্রোর হাওড়া ময়দান, হাওড়া, বিবাদী বাগ এবং এসপ্লানেড স্টেশনে বিশেষ স্বয়ংক্রিয় গেট বসানো হয়েছে

img

এবছরেই হাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যে মেট্রো পরিষেবা চালু হতে পারে।

  2023-08-18 18:05:13

মাধ্যম নিউজ ডেস্ক: হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট–ওয়েস্ট মেট্রো পরিষেবা এই বছর ডিসেম্বরেই চালু হতে পারে। মেট্রো সূত্রের খবর, আগামী ডিসেম্বর মাসেই যাতে হাওড়া ময়দান থেকে এসপ্লানেডের রুট চালু করা যায়, সে জন্য কাজ চলছে। ইতিমধ্যেই নতুন মেট্রোর হাওড়া ময়দান, হাওড়া, বিবাদী বাগ এবং এসপ্লানেড স্টেশনে বিশেষ স্বয়ংক্রিয় গেট বসানো হয়েছে। ওই মেট্রোপথে ভাড়া আদায়-সহ পরিষেবা সংক্রান্ত বিভিন্ন ব্যবস্থা সেক্টর ফাইভ এবং শিয়ালদার মধ্যে চালু ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। যাতে যাত্রীদের ক্ষেত্রে ভাড়ার কাঠামো, যাতায়াত সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়ার বিষয়গুলি এক জায়গা থেকেই নিয়ন্ত্রিত হয়। মেট্রো সূত্রের খবর, এই কাজের অঙ্গ হিসাবে বিশেষ রেভিনিউ কিট সফ্‌টওয়্যার নতুন করে বসানো ছাড়াও তার বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। 

প্রযুক্তিগত সংযুক্তি এ সপ্তাহেই

চলতি বছরের শেষে হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে বাণিজ্যিক পরিষেবা শুরুর লক্ষ্যে আপাতত হার্ডওয়্যার এবং সফ্‌টওয়্যারের মেলবন্ধনে জুড়ে যাচ্ছে এই দুই প্রান্তিক স্টেশন— সেক্টর ফাইভ ও হাওড়া ময়দান। ওই মেট্রোপথকেই সেক্টর ফাইভ এবং শিয়ালদার মধ্যে চলা রুটের সঙ্গে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। সে দিক থেকে প্রযুক্তির হাত ধরে ইস্ট-ওয়েস্ট মেট্রো এই প্রথম নিজের সম্পূর্ণ হয়ে ওঠার বার্তা দেবে বলে জানাচ্ছেন কর্তারা। এই কাজের জন্য আগামী কাল, শনিবার এবং পরের শনিবার, আগামী ২৬ অগস্ট– এই দু’দিন ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা বন্ধ থাকবে। মেট্রোর আধিকারিকেরা জানাচ্ছেন, মেট্রোর নতুন অংশে পরিষেবা শুরুর আগে প্রযুক্তিগত সংযুক্তি বিশেষ আবশ্যক। সেই জন্যই দু’দিন পরিষেবা বন্ধ রাখতে হচ্ছে।

আরও পড়ুুন: শুভেন্দুকে কালো পতাকা, এবিভিপি-আরএসএফ সংঘর্ষে ধুন্ধুমার, রক্তাক্ত যাদবপুর

বউবাজার এলাকায় মেট্রোর কাজ করতে গিয়ে বেশ কয়েকবার বাড়িতে ফাটল থেকে শুরু করে সুরঙ্গে পথ তৈরি করতে গিয়ে মাটি ধসে যাওয়া–সহ নানা সমস্যা দেখা দিয়েছিল। তাই শিয়ালদা থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো এখনই ছোটানো যাচ্ছে না। এই ব্যবধানটুকু সরিয়ে রেখে বাণিজ্যিক পরিষেবা দিতে ইস্ট–ওয়েস্ট মেট্রোয় চালু থাকা নেটওয়ার্কের আওতায় চলে আসতে চলেছে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত অংশ। এই কাজটা সম্ভব হলে জুড়ে যাবে মেট্রোর পূর্ব ও পশ্চিম। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

East-West Metro

december

Esplanade

Howrah Maidan

Kolkata East West Metro

Sector V

Howrah Maidan-Esplanade


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর