img

Follow us on

Sunday, Apr 28, 2024

ISF: বিজেপির পর আইএসএফ, শর্তসাপেক্ষে সিদ্দিকির দলকে সভার অনুমতি হাইকোর্টের

হাইকোর্টের নির্দেশে ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে সভা আইএসএফের...

img

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি।

  2024-01-17 14:43:53

মাধ্যম নিউজ ডেস্ক: ফের খবরের শিরোনামে ধর্মতলার ভিক্টোরিয়া হাউস এলাকা। ফি বছর (ISF) একুশে জুলাই শহিদ দিবস পালন করে তৃণমূল। এই এলাকায় সভা করার অনুমতি দেওয়া হয়নি বিজেপিকেও। অনেক কাঠখড় পুড়িয়ে সেবার সভার অনুমতি পেয়েছিল গেরুয়া শিবির। ফের সেই একই সমস্যার সম্মুখীন আইএসএফ।

আদালতের পর্যবেক্ষণ

ভিক্টোরিয়া হাউসের সামনে সভার অনুমতি না পেয়ে মঙ্গলবার ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকির দল দ্বারস্থ হয়েছিল কলকাতা হাইকোর্টের। বুধবার সেই মামলার শুনানিতে বিচারপতি জয় সেনগুপ্তর পর্যবেক্ষণ, “অন্য দল সভা করতে পারলে আইএসএফ নয় কেন? সমর্থক কমিয়ে, পুলিশ বাড়িয়ে ওখানেই সভা হোক।” মঙ্গলবার আদালতে আইএসএফের তরফে জানানো হয়েছিল, ভিক্টোরিয়া হাউসের সামনে তাদের সভা করার অনুমতি দিচ্ছে না পুলিশ। বুধবার শুনানি হয় এই মামলার। আইএসএফের আবেদনে সাড়া দিয়ে শর্ত সাপেক্ষে নওশাদের দলকে সভার অনুমতি দেয় আদালত। প্রসঙ্গত, আদালতের অনুমতি নিয়ে এই জায়গায় ২৯ নভেম্বর সভা করেছিল বিজেপি।

শর্তসাপেক্ষে সভা

ভিক্টোরিয়া হাউসের সামনে থেকে সভা সরিয়ে নিয়ে গিয়ে অন্যত্র করা হোক বলে আদালতে জানিয়েছিল রাজ্য সরকার। গত বছর রানি রাসমণি রোডে আইএসএফের সভায় গন্ডগোলের প্রসঙ্গ ওঠে। তখনই আইএসএফের (ISF) আইনজীবীকে বিচারপতি সেনগুপ্ত প্রশ্ন করেন, ‘তৃণমূল বা অন্য দল সভা করলে তাদের বিরুদ্ধে গন্ডগোলের অভিযোগ ওঠে না। কেউ উসকানি দিতেই পারে। কিন্তু নিজের সমর্থকদের আটকানো কার কাজ?’ এর পরেই বিচারপতি বলেন, “ওই জায়গায় সভা করতে বারণ করছে না আদালত। তবে স্বতঃপ্রণোদিতভাবে বিধিনিষেধ আরোপ করুক আইএসএফ। সমর্থক নিয়ে আসার ক্ষেত্রে নিজেরাই বিধিনিষেধ আরোপ করুক দল।” আদালতের পর্যবেক্ষণ, সমর্থক কমিয়ে, পুলিশ বাড়িয়ে ওখানেই হোক সভা। তারা কত লোক আনবে, সেই বিষয়ে আদালতকে বৃহস্পতিবার জানাতে আইএসএফ-কে নির্দেশ দিল আদালত। আগামিকাল এই বিষয়ে নিজেদের অবস্থান জানাবে নওশাদের দল ও পুলিশ।

আরও পড়ুুন: ২২ জানুয়ারি মমতার কর্মসূচিতে নষ্ট হবে সম্প্রীতির পরিবেশ, হাইকোর্টে শুভেন্দু

ভিক্টোরিয়া হাউসের এই জায়গায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সভা করতে চেয়েছিল বিজেপি। পুলিশের অনুমতি না পেয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারিরা। সেই মামলার রায় ঘোষণা করতে গিয়ে হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম প্রশ্ন তুলেছিলেন, “ওখানে সভা করা নিয়ে বৈষম্য কেন? ওখানে কি তৃণমূলের সভাও বন্ধ করে দেব?” তার পরেই ভিক্টোরিয়া হাউসের সামনে বিজেপিকে সভার অনুমতি দিয়েছিল (ISF) আদালত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Bengali news

isf

news in bengali

Victoria house


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর