img

Follow us on

Sunday, May 05, 2024

India Post: ভারতীয় ডাক বিভাগের উদ্যোগ, বোতলভর্তি গঙ্গাজল এবার মিলবে ডাকঘরেই

গঙ্গাসাগরের পবিত্র গঙ্গা জল এবার কিনতে পারবেন পোস্ট অফিস থেকেই!

img

জিপিও-তে বোতলবন্দি গঙ্গাজল পরিষেবার উদ্বোধন। নিজস্ব চিত্র

  2023-07-04 12:32:37

মাধ্যম নিউজ ডেস্ক: দক্ষিন ২৪ পরগনায় সুন্দরবন সংলগ্ন সাগরে গিয়ে মিশেছে মা গঙ্গা। গঙ্গাসাগরের সেই পবিত্র গঙ্গাজল এবার ঘরে ঘরে পৌঁছে দেবে ভারতীয় ডাক বিভাগ (India Post)। ডাক বিভাগের উদ্যোগে কলকাতায় জেনারেল পোস্ট অফিস বা জিপিও-তে সেই বোতলবন্দি গঙ্গা জল পরিষেবার উদ্বোধন হল। তাই এখন থেকে গঙ্গাসাগরের গঙ্গা জল ডাক বিভাগের মাধ্যমে পাওয়া যাবে। কলকাতা জিপিওতে এক অনুষ্ঠানে 'গঙ্গাসাগর গঙ্গাজল' প্রকল্পের উদ্বোধন করেন ডাক বিভাগের বিজনেস ডেভেলপমেন্টের পোস্ট মাস্টার জেনারেল অনিল কুমার।

কী জানালেন ডাক বিভাগের (India Post) কর্তা?

তিনি জানিয়েছেন, সাধারণ মানুষের সুবিধার্থে গঙ্গাসাগরের গঙ্গাজল এখন থেকে ডাকঘরে বিক্রি করা হবে। আড়াইশো মিলিলিটার জলের বোতল ৩০ টাকা মূল্যে পাওয়া যাবে। কলকাতা জিপিও সহ শহরের ১০টি ডাকঘরে এই গঙ্গাজল পাওয়া যাবে। আগামী সপ্তাহ থেকে কলকাতা এবং চলতি মাসের ১৫ তারিখের পর সমগ্র বেঙ্গল সার্কেলের মানুষ ডাকঘর থেকে গঙ্গাজল কিনতে পারবেন। এরপর আগামী মাস থেকে সারা দেশে গঙ্গাসাগরের গঙ্গাজল বিক্রি করা হবে। অনলাইনে অর্ডার দিয়েও গ্রাহকরা এই গঙ্গাজল পাবেন। অনিল কুমার জানিয়েছেন, এর আগে ডাক বিভাগের মাধ্যমে গঙ্গোত্রী, ঋষিকেশ এবং হরিদ্বারের গঙ্গাজল মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। অনুষ্ঠানে ডাক বিভাগের (India Post) পক্ষ থেকে গঙ্গাসাগর গঙ্গাজল প্রকল্পের একটি বিশেষ কভার প্রকাশ করা হয়। অনেকেরই বিশ্বাস, এই গঙ্গাসাগরে একবার ডুব দিলে ঘুচে যায় সমস্ত গ্লানি। মানুষের সেই আস্থা, বিশ্বাসকে সম্মান জানিয়েই ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেলের এই উদ্যোগ।

বোতলে মিলবে কোথাকার গঙ্গাজল?

ডাক বিভাগের (India Post) এক কর্তা বলেন, একটা সময় গঙ্গাজল আনতে গঙ্গার ঘাটে ছুটতেন বাড়ির কর্তারা। এখন ছোটেন বাজারে। কলকাতা শহরে তো বটেই, এখন শহরতলিতেও এ ছবি দেখা যায়। বাজারে বোতল ভর্তি গঙ্গাজল বিক্রি হয় চড়া দামে। অনেকের মনে সংশয়ও থেকে যায়, সে জল আদৌ পুণ্যতোয়ার, নাকি এলাকায় ট্যাপকলের। সেসব দিকে নজরে রেখেই পোস্ট অফিস থেকে এই গঙ্গাজল বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে। তাও আবার হাওড়া-কলকাতার মাঝখান দিয়ে বয়ে যাওয়া ঘোলা জঙ্গার জল নয়। একেবারে সাগরে গিয়ে যেখানে মিশছে, সেই সঙ্গমের পবিত্র ও স্বচ্ছ গঙ্গার জল। যে জলের পুণ্য অনেকটা বেশি বলে মনে করেন ধর্মপ্রাণ মানুষ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

indian postal department

bottled ganges water

post offices

gpo


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর