img

Follow us on

Friday, May 17, 2024

Asansol: “স্বাধীনতার মন্ত্র ছিল এই গান, বিকৃত করা হয়েছে” এ আর রহমানের প্রতি ক্ষোভ কবিতীর্থ চুরুলিয়ার

গানের সুরে বিকৃতি! চুরুলিয়ার নজরুল পরিবারের কড়া প্রতিক্রিয়া...

img

চুরুলিয়ার কবিতীর্থ। নিজস্ব চিত্র।

  2023-11-13 18:15:12

মাধ্যম নিউজ ডেস্ক: কবি নজরুলের "কারার ওই লৌহ কপাট” গানটির নতুন করে সুরারোপন করেছেন এ আর রহমান। আর তা নিয়েই প্রতিবাদের ঝড় উঠেছে। আর সেই প্রতিবাদের আঁচ ও নিন্দার ঝড় এসে পড়ল আসানসোলে (Asansol)। প্রতিক্রিয়া জানিয়ে কবিতীর্থ চুরুলিয়ায় কবি নজরুলের পরিবার থেকে বলা হয়, “কার ইন্ধনে রহমান সাহেব এই গানের বিকৃত করলেন জানি না। কিন্তু গানে স্বাধীনতার আবেগ রয়েছে। স্বাধীনতা মন্ত্রের কাজ করেছে এই গান, তাই তীব্র নিন্দা জানাই”। আসল গান গেয়ে এবং নিন্দা সূচক বার্তা দিয়ে সংবাদ মাধ্যমের সামনে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন কবি নজরুলের পরিবার। এই নিয়ে দেশ জুড়ে তীব্র শোরগোল পড়েছে।

চুরুলিয়ার নজরুল পরিবারের বক্তব্য (Asansol)

কাজী নজরুল ইসলামের ভ্রাতুষ্পুত্র তথা নজরুল অ্যাকাডেমি চুরুলিয়ার (Asansol) সভাপতি রেজাউল করিম বলেন, "এই গান দেশমুক্তির আন্দোলনে বিপ্লবীদের প্রবলভাবে উদ্বুদ্ধ করেছিল। গানের রচনা কাল ১৯২২ সাল। শুধুমাত্র ভারতবর্ষ নয় বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ও এই গান যোদ্ধাদের উদ্বুদ্ধ করে। দুই দেশের স্বাধীনতার জন্য যে কয়টি দেশাত্মবোধক গান রয়েছে তার মধ্যে অন্যতম এই গানটি।" এই প্রসঙ্গে তিনি আরও বলেন, “এ আর রহমান অনেক বড় মাপের সঙ্গীত শিল্পী। কিন্তু তিনি এই গানটিকে বরবাদ করে দিয়েছেন। এই কাজ তিনি কি করলেন, নাকি কেউ কারালো? গানের সম্পূর্ণ ভাবধারা নস্যাৎ করে দিয়েছেন। আমরা আইনি ব্যবস্থা নেব।”

আর কী বললেন?

অন্যদিকে কবি নজরুল পরিবারের (Asansol) সদস্য বিশিষ্ট শিল্পী তথা সম্পর্কে কবির নাতনি সোনালী কাজী গানের বিষয়ে নিয়ে অত্যন্ত মর্মাহত হয়েছেন বলে জানিয়েছেন। তিনি বলেন, "আমরা খুব মর্মাহত গানটি শুনে। এ আর রহমান একজন বড় মাপের শিল্পী। দেশের হয়ে তাঁর সঙ্গীত অস্কার পুরস্কার নিয়ে এসেছে। কিন্তু তিনি কার প্ররোচনায় এই রকম একটি কাজ করার সাহস পেলেন, সেটা আমরা জানতে চাইছি। গানের ঐতিহ্য এবং পরম্পরার তাৎপর্যকে মাথায় রাখা উচিত ছিল। অত্যন্ত অনভিপ্রেত ঘটনার সাক্ষী থাকল বাংলা ভাষায় কথা বলা গোটা বাঙালি সমাজ।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

asansol

kazi nazrul islam

churulia

Nazrul Academy

A. R. Rahman


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর