img

Follow us on

Saturday, Apr 27, 2024

Darjeeling: গুগল সার্চ করে দার্জিলিংয়ের হোটেল, হোম স্টে বুক করলে প্রতারিত হতে পারেন!

দেশ-বিদেশের পর্যটকদের প্রতি সতর্কবার্তা দার্জিলিং পুলিশের

img

দার্জিলিংয়ের ফাইল ছবি।

  2023-05-30 13:24:29

মাধ্যম নিউজ ডেস্ক: দার্জিলিংয়ে ঘুরতে আসার বহুদিন আগেই দেশ-বিদেশের পর্যটকরা অনলাইনে হোটেল, হোম স্টে বুক করে থাকেন নির্ঝঞ্ঝাট এবং শান্তিপূর্ণ ভ্রমণের জন্য। কিন্তু অনেক ক্ষেত্রেই এভাবে পর্যটকদের প্রতারিত হতে হচ্ছে। এমন ঘটনা সামনে আসার পর দার্জিলিংয়ের (Darjeeling) পুলিশ সুপার প্রবীণ প্রকাশ পর্যটকদের উদ্দেশে সতর্কবাণী শুনিয়েছেন। তিনি বলেন, গুগলে গিয়ে দার্জিলিং হোটেল লিখে সার্চ করলে এখানকার বিভিন্ন থাকার জায়গার ছবি সহ তথ্য পাওয়া যায়। বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে, গুগলের তালিকায় থাকা দার্জিলিংয়ের হোটেল, হোম স্টের নাম করে একটা প্রতারণা চক্র সক্রিয় রয়েছে। সেই তালিকায় থাকা টেলিফোন নম্বরে যোগাযোগ করার পর অনলাইনে অগ্রিম টাকা দিয়ে বুক করছেন পর্যটকরা। কিন্তু তাঁরা এসে দেখছেন, তাঁদের নামে কোনও বুকিংই হয়নি। দার্জিলিংয়ের হোটেল এবং হোম স্টে নিয়ে এভাবে সাইবার ক্রাইম চলছে। এখনও পর্যন্ত সরাসরি নির্দিষ্ট করে কোনও অভিযোগ আমাদের কাছে আসেনি। তবে বিভিন্ন সূত্র মারফত পাওয়া খবরের ভিত্তিতে পুলিশের নিজস্ব তদন্তে এমন ঘটনা ধরা পড়েছে। 

(Darjeeling) তাহলে সমাধানের পথ? 

এই প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য দেশ-বিদেশের পর্যটকদের কাছে দার্জিলিংয়ের (Darjeeling) পুলিশ সুপারের আবেদন, গুগল সার্চ করে নয়, দার্জিলিং পুলিশের ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে হোটেলের নাম, নম্বর, ওয়েবসাইট, ই-মেল আইডি নিয়ে অনলাইনে হোটেল, হোম স্টে বুক করলে প্রতারিত হতে হবে না। তিনি বলেন, আমরা, দার্জিলিং পুলিশের তরফে এখানে যত হোম স্টে, হোটেল রয়েছে, তার একটি তালিকা তৈরি করেছি। সেখানে প্রতিটি হোটেল, হোম স্টে-র ফোন নম্বর, ওয়েবসাইট, ই মেইল আইডি পাওয়া যাবে। ভিডিও করে এই তালিকা আমাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। www.darjeelingpolice.org এই ওয়েবসাইটে গিয়ে সার্চ করলেই দার্জিলিংয়ের হোটেল এবং হোম স্টে-র  নির্ভরযোগ্য তথ্য পাওয়া যাবে।

হোটেল ও হোম স্টে মালিকদেরও (Darjeeling) সচেতন হওয়ার আবেদন পুলিশের

এই উদ্যোগে দার্জিলিংয়ের হোটেল এবং হোম স্টে মালিকদেরও সহযোগিতা চেয়েছেন দার্জিলিংয়ের (Darjeeling) পুলিশ সুপার। তিনি বলেন, আমরা প্রত্যেক হোটেল এবং হোম স্টে মালিকদের এ ব্যাপারে সচেতন করেছি। তাঁদের আবেদন জানিয়েছে, তাঁরাও যেন নিয়মিত গুগল সার্চ করে দেখেন, তাঁদের হোম স্টে, হোটেলের ছবি ও নাম দিয়ে কেউ প্রতারণা করছে কি না। যদি এরকম ঘটনা নজরে আসে, তাহলে সঙ্গে সঙ্গে জানালে আমরা সাইবার ক্রাইমে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Cyber Crime

bangla news

Bengali news

Darjeeling

cheating

hotel

west bengal tourism

home stay


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর