img

Follow us on

Saturday, May 18, 2024

Rabindra Bharati University: পুরসভাকে ভৎর্সনা কোর্টের! রবীন্দ্রভারতীতে বেআইনি নির্মাণ ভাঙতে নির্দেশ

কী বলল হাইকোর্ট

img

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

  2023-04-25 18:42:45

মাধ্যম নিউজ ডেস্ক: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University) ভিতরে বেশ কিছু বেআইনি নির্মাণ। গজিয়ে উঠেছিল শাসকদলের পার্টি অফিসও। আর তা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়েছিল। সেই প্রেক্ষিতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University) ভিতরে বেআইনি নির্মাণ আছে সেগুলি অবিলম্বে ভেঙে ফেলার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এমনকী এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে রাজনৈতিক দলের প্রতীক, পতাকা–সহ যাবতীয় সরঞ্জাম সরিয়ে ফেলতে নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, জোড়াসাঁকোয় হেরিটেজ স্বীকৃতি পাওয়া ভবনের অব্যবহৃত ঘর ভেঙে বেআইনি ভাবে নির্মাণকাজ চালানো হচ্ছে বলে অভিযোগ ওঠে। এ নিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন জনৈক স্বদেশ মজুমদার। মামলাকারীর আইনজীবী শ্রীজিব চক্রবর্তী এদিন আদালতে উল্লেখ করেন, বলা হয়, জোড়াসাঁকো ‘গ্রেড ওয়ান হেরিটেজ’। অবৈধভাবে নির্মাণ করা হয়েছে। যেখানে রাজ্যের শাসকদল তৃণমূলের ‘শিক্ষাবন্ধু সমিতি’ নামে একটি সংগঠনের কার্যালয় তৈরি হয়েছে।তা হেরিটেজের অনুমতি ছাড়াই হয়েছে। এক্ষেত্রে ২১ নভেম্বরে হাইকোর্টের নির্দেশও উল্লেখ করেন তিনি। সেখানে অবৈধ নির্মাণ ভেঙে ফেলতে হবে। আইনজীবী উল্লেখ করেন, আদালতের নির্দেশের পরেও কাজ হয়নি। আগের পরিস্থিতিতে ফিরিয়ে দেওয়া হয়নি। হেরিটেজ কমিটি রিপোর্ট জমা দিয়েছে।

কী বললেন বিচারক

জনস্বার্থ মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ ক্যাম্পাসের অন্দরের সমস্ত বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন। এই হেরিটেজ ভবনকে আগের অবস্থায় ফেরাতেই এমন নির্দেশ দিয়েছে আদালত। এমনকী আদালতের নির্দেশ কার্যকর করে ৪৫ দিনের মধ্যে রিপোর্ট জমা করতে কলকাতা পুরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর, কলকাতা হাইকোর্টের নির্দেশের পর কলকাতা পুরসভা প্রস্তুতি নিচ্ছে এই বেআইনি নির্মাণ ভেঙে ফেলতে। কলকাতা পুরসভাকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতির মন্তব্য, ‘দ্রুত এই নির্মাণ ভাঙা দরকার। বুধবারের মধ্যে ভেঙে ফেলুন। সবাই মেনে নিয়েছে সেখানে নিয়ম মেনে নির্মাণ হয়নি। তাই আর ফেলে রাখার প্রয়োজন নেই।’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Kolkata High Court

Rabindra Bharati University


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর