img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Heat Wave: তাপপ্রবাহের সতর্কতা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১৫ জেলায়, বিশেষ বুলেটিন হাওয়া অফিসের

Weather Alert: সপ্তাহান্তে ৭ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা, খারাপ অবস্থা পশ্চিমের জেলাগুলির

img

গরমে নাভিশ্বাস শহরবাসীর।

  2024-04-17 18:56:14

মাধ্যম নিউজ ডেস্ক: বৈশাখের প্রথম সপ্তাহে ঝলসে যাচ্ছে শহরবাসী। এরই মধ্যে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের (Heat Wave) কমলা  সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হবে তাপপ্রবাহ। সপ্তাহান্তে ৩ দিন কলকাতাতেও রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। ৪০-৪১ ডিগ্রিতে থাকতে পারে আলিপুর-দমদমের তাপমাত্রা। সামনেই লোকসভা ভোট। রাজ্যে প্রথম দফায় ১৯ এপ্রিল ভোট হবে উত্তরবঙ্গে। যখন ভোট উত্তাপে গরম হচ্ছে উত্তরের আবহাওয়া তখনই দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে উপরে থাকার ইঙ্গিত দিল হাওয়া অফিস। 

হাওয়া অফিসের সতর্ক বার্তা

বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা (Heat Wave) স্বাভাবিকের থেকে অনেকটা বাড়বে। এর মধ্যে আটটি জেলায় শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর। কয়েকটি জায়গায় শুক্রবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রিও ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা। এই মর্মে কলকাতা-সহ দক্ষিণের ১৫টি জেলায় বিশেষ সতর্কতা জারি করেছেন আবহবিদেরা। সেই সতর্কবার্তায় বলা হয়েছে, বুধবার থেকে রাজ্যের ছ’টি জেলায় তাপপ্রবাহ চলবে। এই ছয় জেলার মধ্যে রয়েছে দুই মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া এবং দুই বর্ধমান। শুক্রবার থেকে তাপপ্রবাহ চলবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। এর মধ্যে আটটি জেলা— পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমে ‘সিভিয়ার হিটওয়েভ’ বা অতি তীব্র তাপপ্রবাহ চলতে পারে।  

নবান্নে বিশেষ বৈঠক

পরিস্থিতি বুঝে নবান্নে বিশেষ বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব বিপি গোপালিকা। ভার্চুয়াল বৈঠকে ছিলেন জনস্বাস্থ্য কারিগরি দফতরের সচিব, জেলাশাসকরাও। জনস্বাস্থ্য কারিগরি দফতরের পানীয় জলের যে পাউচ প্যাকেট আছে সেগুলি পর্যাপ্ত পরিমাণে মজুত রাখার কথা বলা হয়েছে। প্রতিটি জেলার কন্ট্রোল রুমকে সতর্ক থাকতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশাসনকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বেলা ১২টার পর থেকে বিকাল চারটে পর্যন্ত রাস্তায় প্রয়োজন ছাড়া না বেরনোরও পরামর্শ দেওয়া হয়েছে। সাধারণত স্বাভাবিকের থেকে তাপমাত্রা সাড়ে চার ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ (Heat Wave) পরিস্থিতি তৈরি হয়। আর স্বাভাবিকের থেকে সাড়ে ৬ ডিগ্রি বেশি হলে তৈরি হয় অতি তীব্র তাপপ্রবাহ (Severe Heat Wave) পরিস্থিতি। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দু’দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৫ ডিগ্রি বেশি থাকবে। তার পরের তিন দিনের পারদ থাকবে স্বাভাবিকের থেকে ৪-৭ ডিগ্রি বেশি।

আরও পড়ুন: অযোধ্যায় জন-জোয়ার! রাম নবমী উপলক্ষে রামলালার মন্দিরে শুরু পূজা-অর্চনা

উত্তরে শিলাবৃষ্টি

দহন জ্বালায় (Heat Wave) জ্বলছে দক্ষিণবঙ্গবাসী। প্রায় ৪০ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা কোথাও তেতাল্লিশ ডিগ্রির পথে, আবার কোথাও তা বিয়াল্লিশ ডিগ্রি। সেই সময় একদম উল্টো চিত্র উত্তরের। মঙ্গলবার মাঝ রাতে জলপাইগুড়ি জেলার বিভিন্ন জায়গায় কালবৈশাখী ঝড়-সহ প্রবল বৃষ্টি শুরু হয়। সেইসঙ্গে চলে শিলাবৃষ্টি। শিলাবৃষ্টির দাপটে জমিতেই নষ্ট হয়ে যাচ্ছে কৃষকের ফসল। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Heat Wave

West Bengal

Weather Update

bangla news

kolkata weather

Weather Alert

Heat Wave Alert


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর