img

Follow us on

Sunday, Apr 28, 2024

Bengal Tiger: বক্সায় পায়ের ছাপ মিলল বাঘ মামার! বসানো হল একাধিক ট্র্যাপ ক্যামেরা

বক্সায় নতুন রয়্যাল বেঙ্গল টাইগারের হদিশ! কী বললেন বন দফতরের আধিকারিক?

img

বয়্যাল বেঙ্গল টাইগারের পায়ের ছাপ (নিজস্ব চিত্র)

  2024-01-20 12:50:56

মাধ্যম নিউজ ডেস্ক: বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে অন্য আরেকটি নতুন রয়্যাল বেঙ্গল টাইগারের (Bengal Tiger) পায়ের ছাপ মিলেছে। আর এই পায়ের ছাপ পাওয়ার পরেই এই বনাঞ্চলে একাধিক রয়্যাল বেঙ্গল টাইগার থাকতে পারে বলে আশঙ্কা করছে বন দফতর। ইতিমধ্যেই বাঘের হদিশ পেতে বন দফতরের পক্ষ থেকে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

একাধিক ট্র্যাপ ক্যামেরা বসানো হয়েছে (Bengal Tiger)

বন দফতর সূত্রে জানা গিয়েছে, ২৮ ডিসেম্বর বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে একটি পূর্ণ বয়স্ক পুরুষ রয়্যাল বেঙ্গলের (Bengal Tiger) ছবি ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ে। ক্যামেরায় এই ছবি ধরা পড়ার কয়েকদিন আগে থেকেই এই বাঘের পায়ের ছাপ পেয়েছিল বন দফতর। সেই ছাপ নিয়ে হইচইও হয়েছিল। পায়ের ছাপ দেখেই সম্ভাব্য গতিপথে ট্র্যাপ ক্যামেরা বসিয়েছিল বন দফতর। আর তার পরেই ট্র্যাপ ক্যামেরায় ২৮ ডিসেম্বর রাত ৮ টা ৩০ মিনিটে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়ে। তার দুই দিন পর ৩১ ডিসেম্বর ফের ওই একই বাঘের আরেকটি ছবি ক্যামেরা বন্দি হয়। এবারও পায়ের ছাপ দেখে সম্ভাব্য গতিপথে একাধিক ট্র্যাপ ক্যামেরা বসিয়েছে বন দফতর। সেই ক্যামেরা কোনও ভালো ফল দিতে পারে কি না এখন সেই অপেক্ষায় বক্সা বাঘ বন কর্তৃপক্ষ।

বন দফতরের আধিকারিক কী বললেন? (Bengal Tiger)

বক্সা ব্যাঘ্র প্রকল্প সূত্রে জানা গিয়েছে, নতুন পায়ের ছাপ যে অন্য নতুন একটি বাঘের তা পরীক্ষা করে চূড়ান্ত করা হয়েছে। তবে, এবারের নতুন বাঘের পায়ের (Bengal Tiger) ছাপ আগের বাঘের পায়ের ছাপের প্রায় একই আকারের বলে জানিয়েছেন বন দফতরের কর্তারা। জানা গিয়েছে, ২০২১ সালের ১২ ডিসেম্বর ট্র্যাপ ক্যামেরায় বক্সাতে বাঘের ছবি ধরা পড়েছিল। তারপর ২০২৩ সালের ডিসেম্বর মাসে দুই দিনের ব্যবধানে পর পর একই বাঘের দুটো ছবি ক্যামেরা বন্দি হয়। চলতি বছরের শুরুতেই আরও একটি নতুন বাঘের পায়ের ছাপ মেলায় বক্সাতে একাধিক বাঘের উপস্থিতি রয়েছে বলে মনে করছেন অনেকেই। রাজ্যের বন্যপ্রাণ বিভাগের প্রধান মুখ্য বনপাল দেবল রায় বলেন, অন্য আরেকটি রয়্যাল বেঙ্গল টাইগারের পায়ের ছাপ মিলেছে। তার পর যে ধরনের ব্যবস্থা নেওয়ার তা আমরা নিয়েছি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Bengal news

bangla news

Forest Department

buxa

trap camera

pictures of the Royal Bengal Tiger

west bengal forest department

bengal tiger

national park


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর