img

Follow us on

Sunday, Jun 16, 2024

Cyclone Remal: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল, কতটা ভয়াবহ হবে? কবে, কোথায় ল্যান্ডফল?

Cyclone Updates: অতি গভীর নিম্নচাপে পরিণত রেমাল, শনিবারই কি সাইক্লোনের রূপ নেবে? কবে থেকে ভাসবে দক্ষিণবঙ্গ, কী বলছে হাওয়া অফিস?

img

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। উত্তাল সমুদ্র। ছবি— প্রতীকী।

  2024-05-24 09:22:39

মাধ্যম নিউজ ডেস্ক: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল (Cyclone Remal)। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্ত (Cyclone Updates) ছিল, তা শক্তি বৃদ্ধি করতে করতে আজ, শুক্রবার সকালে ইতিমধ্যেই অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে দক্ষিণ প্রান্তে চেন্নাই উপকূলের প্রায় ২০০ কিলোমিটার দূরে জলের ওপর দিয়ে অত্যন্ত ধীর গতিতে প্রচুর শক্তি সঞ্চয় করতে করতে ক্রমশঃ উত্তর- উত্তরপূর্ব দিকে এগোচ্ছে।  আয়লা, ফণী, আমফানের পর আরও এক বিধ্বংসী ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে রাজ্যবাসী। 

কী বলছে হাওয়া অফিস

মৌসম ভবনের তরফে বলা হয়েছে, চেন্নাই উপকূলের দক্ষিণ পশ্চিম দিকে, অন্ধ্র উপকূলের দক্ষিণ পূর্ব দিকে, অবস্থানগত ভাবে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ (Cyclone Updates) প্রায় একই জায়গায় অবস্থান করে ক্রমশঃ জলীয় বাষ্প সংগ্রহ করছে এবং নিজের শক্তি বাড়াচ্ছে। বুধবার ঘূর্ণাবর্ত পরিণত হয় নিম্নচাপে। বৃহস্পতিবার তা শক্তি বৃদ্ধি করে পরিণত হয় গভীর নিম্নচাপে। আজ, শুক্রবার, এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বলে আবহবিদদের অনুমান। শক্তি সংগ্রহ করতে করতে এরপর এটি উত্তর পূর্ব অর্থাৎ মায়ানমার সাগরের দিকে এগোতে থাকবে। পরের দিন অর্থাৎ শনিবার ২৫ তারিখ এটি ঘূর্ণিঝড়ে (Cyclone Remal) পরিণত হতে চলেছে বলে অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের। আবহবিদেরা আরও জানিয়েছেন, নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তা আরও উত্তরে অগ্রসর হয়ে রবিবার সন্ধ্যা নাগাদ বাংলাদেশ এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি প্রবল ঘূর্ণিঝড় হিসাবে আছড়ে পড়তে পারে।

কীভাবে নামকরণ

আরব সাগর এবং বঙ্গোপসাগর, অর্থাৎ উত্তর ভারত মহাসাগরে তৈরি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের (Cyclone Updates) নামকরণের জন্য একটি তালিকা প্রস্তুত করার সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক আবহাওয়া দফতর (ওয়ার্ল্ড মেটিয়োরোলজিক্যাল ডিপার্টমেন্ট)। ২০২০ সালে মৌসম ভবনের তরফে ১৬৯টি ঘূর্ণিঝড়ের তালিকা দেওয়া হয়। বর্তমানে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তালিকা অনুযায়ী সেই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘রেমাল’ (Cyclone Remal)। এই নামটি ওমানের দেওয়া। আরবি এই শব্দের অর্থ বালি। 

আরও পড়ুন: কনিষ্ঠতম ভারতীয় কন্যা! মাত্র ১৬ বছরে এভারেস্ট শৃঙ্গজয় দ্বাদশ শ্রেণির কামিয়ার

কতটা ভয়াবহ

ঘূর্ণিঝড়ের (Cyclone Remal) গঠন সম্পূর্ণ হলে এটির সম্ভাব্য ল্যান্ড ফল, আই এবং টেল এন্ড সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে বলে মত মৌসম ভবনের। এখনও পর্যন্ত যা আপডেট তাতে রেমাল নামের এই ঘূর্ণিঝড় খুব বেশি শক্তিশালী এবং ধ্বংসাত্মক নাও হতে পারে। এর গতিবেগ হতে পারে ৬৫ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এর প্রভাবে শনি ও রবিবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উপকূলে। শনিবার রাত থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। রবিবার ঝড়বৃষ্টির সঙ্গে প্রতি ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় (Cyclone Updates) হতে পারে। যার রেশ থাকবে সোমবারেও। সোমবারে ঝোড়ো হাওয়ার বেগ কমলেও, ওই দিনও বৃষ্টিতে ভিজতে পারে সারা দক্ষিণবঙ্গ। যদিও উত্তরবঙ্গে ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব থাকবে না।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

West Bengal weather

kolkata weather

Cyclonic Storm

Cyclone Remal


আরও খবর


ছবিতে খবর