img

Follow us on

Saturday, Apr 27, 2024

Calcutta High Court: কেমন করে জেলেই অন্তঃসত্ত্বা? রাজ্যের কাছে ফের রিপোর্ট তলব হাইকোর্টের

Pregnant In Prison: জেলে অন্তঃসত্ত্বা! ৫ এপ্রিলের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে রাজ্যকে নির্দেশ ডিভিশন বেঞ্চের

img

জেলে অন্তঃসত্ত্বা মামলায় রাজ্যের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের। ছবি—প্রতীকী।

  2024-03-09 12:23:58

মাধ্যম নিউজ ডেস্ক: জেলে বন্দিদের অন্তঃসত্ত্বা হওয়া সংক্রান্ত মামলায় ফের রাজ্যের বক্তব্য জানতে চাইল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। শুক্রবার বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ জানায়, রাজ্যের জেলগুলিতে বন্দিদের অতিরিক্ত ভিড় এবং নিরাপত্তা নিয়ে আগামী ৫ এপ্রিলের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে রাজ্য প্রশাসনকে। রাজ্যের ১৩৭৯টি সংশোধনাগারের বর্তমান অবস্থা নিয়ে রাজ্য লিগাল এইড সার্ভিস (এসএলএএস)-কে ওই একই সময়ের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। 

আদালতের নির্দেশ

শুক্রবার রাজ্যের সংশোধনাগারগুলির পরিস্থিতি জানিয়ে আদালতে (Calcutta High Court) একটি রিপোর্ট দেন আদালত বান্ধব তাপস ভঞ্জ। সেই রিপোর্ট দেখে জেলগুলির পরিস্থিতির উপরে নজরদারি চালানোর জন্য রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) এবং অন্য সরকারি কৌঁসুলিদের নিয়ে একটি কোর কমিটি গঠনের নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, এর আগে গত ২০ ফেব্রুয়ারি আদালত বন্দিদের অন্তসঃত্ত্বা (Pregnant In Prison) হওয়ার ঘটনায় এই মামলার সঙ্গে যুক্ত সব পক্ষকে বৈঠকে বসার নির্দেশ দিয়েছিল। সেই বৈঠকে কী উঠে এল, তা রাজ্যের এজি-কে রিপোর্ট আকারে ৮ মার্চ জমা দেওয়ার কথা বলা হয়। 

আরও পড়ুন: ইডির ওপর হামলা, শাহজাহানের বিরুদ্ধে খুনের চেষ্টার ধারা যোগ সিবিআই-এর

রাজ্যের বিভিন্ন জেলের কয়েদিদের সুযোগ-সুবিধার কথা মাথায় রেখে আদালত বান্ধব নিয়োগ করেছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। সংশোধনাগারের মধ্যে কয়েদিরা ঠিক করে খাবার বা চিকিৎসা পাচ্ছেন কি না, তা দেখার দায়িত্ব আদালত বান্ধবের। পাশাপাশি, কয়েদিদের জীবনযাপনে কোনও অব্যবস্থা রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখার দায়িত্ব তাঁকে দেওয়া হয়েছে। কলকাতা হাইকোর্টে আদালত বান্ধব তাপসের জমা দেওয়া রিপোর্ট অনুযায়ী, গত বছর পর্যন্ত রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে ১৯৬ জন শিশু জন্ম নিয়েছে। সম্প্রতি, আলিপুর মহিলা জেলেও এক জন কয়েদি অন্তঃসত্ত্বা (Pregnant In Prison) হয়ে পড়েন। তাই ৮ ফেব্রুয়ারি বিচার চেয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। এই ঘটনায় ৯ ফেব্রুয়ারি স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট। গত ১৬ ফেব্রুয়ারি সব রাজ্যের কাছে জেলবন্দি মহিলারা কী অবস্থায় রয়েছেন তার রিপোর্টও তলব করে শীর্ষ আদালত (Supreme Court)। জানতে চাওয়া হয় দেশের বিভিন্ন প্রান্তের জেলে মহিলা বন্দিরা কী অবস্থায় রয়েছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

Supreme court

bangla news

jail inmates

pregnant

Pregnant In Prison


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর