img

Follow us on

Saturday, May 18, 2024

Durgapur: দুর্গাপুরে অযোধ্যার রাম মন্দিরের ছোঁয়া, ২০ কেজি বিস্কুটে নির্মিত হল মন্দির

বিস্কুট দিয়ে রাম মন্দির তৈরি করলেন দুর্গাপুরের ছোটন...

img

বিস্কুটের রাম মন্দির। নিজস্ব চিত্র।

  2024-01-19 18:44:48

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় নব নির্মিত রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা হবে রাম লালার। তার আগে দেশজুড়ে চরম উৎসাহ উদ্দীপনা। ইতিমধ্যে আমন্ত্রণপত্র এবং অক্ষত চালের প্রসাদ বাংলার ঘরে ঘরে বিতরণ চলছে। মন্দির উদ্বোধনের আর মাত্র ২ দিন বাকি, ঠিক তার আগে ২০ কেজি বিস্কুট দিয়ে রাম মন্দির তৈরী করে নজির গড়লেন দুর্গাপুরের (Durgapur) ছোটন ঘোষ। এলাকায় তাঁর এই নির্মিত মন্দির দেখার জন্য ব্যাপক ভিড় জমিয়েছে এলাকার মানুষ।

সাড়ে তিন ফুট উচ্চতা মন্দিরের (Durgapur)

কী থাকছে ছোটনের রাম মন্দিরে? সাড়ে তিন ফুট উচ্চতা এবং তিন ফুট চওড়া-লম্বায়। রাম মন্দিরের আদলে তৈরি হচ্ছে বিস্কুটের রাম মন্দির। তাতে থার্মোকলের ওপর পার্লে-জি, মেরি, টপ, নোনতা বিস্কুট দিয়ে নকশা করা হয়েছে। গত চারদিন ধরে ছোটন ও তাঁর সহপাঠীরা সেই কাজ করেছেন। মন্দির নির্মাণ করে ছোটন বলেন, "গোটা দেশ রাম মন্দির তৈরির আনন্দে মাতেয়ারা। তারই এক প্রতিফলন স্বরূপ আনন্দ প্রকাশ করতে বিস্কুট দিয়ে রাম মন্দির তৈরী করার পরিকল্পনা। আমার এই রাম মন্দির দূর্গাপুর (Durgapur) ইসকন মন্দিরে রাখা হবে।"

আগে সৌরবিদ্যুত চালিত বাইক তৈরি করেছিলেন

দুর্গাপুরের (Durgapur) ধুবচুড়িয়া গ্রামের বাসিন্দা ছোটন ঘোষ। পেশায় ফুলের সাজসজ্জার কাজ করেন তিনি। মাধ্যমিক পাশ করার পর শুরুতে বাবার সঙ্গে গ্যারেজে কাজ শুরু করেন। সেখান থেকে কারিগরি শিক্ষার হাতেখড়ি। মাস কয়েক আগে ১০ সিটের সৌরবিদ্যুত চালিত বাইক তৈরী করে নজির গড়ে ছিলেন। প্যাডেল ছাড়া সূর্যালোকে ওই বাইকে চড়ে অনায়সে যাওয়া আসা করা যাবে। সেটা তৈরীতে খরচ হয়েছিল তাঁর কুড়ি হাজার টাকা। ওই বাইকে লোহার টুকরোকে জোড়া লাগিয়ে তার সঙ্গে টায়ারের চাকা, সোলার প্লেট, ব্যাটরি বসানো হয়েছিল। পরীক্ষামূলকভাবে সফল হয়। জ্বালানিতেল মূল্যবৃদ্ধির জেরে, কম খরচে সেটা সহকর্মীদের সঙ্গে বিভিন্ন জায়গায় কাজের সুবিধায় যাওয়া আসার জন্য তৈরী করেছিলেন ছোটোন।

মনোরঞ্জনের জন্য চন্দ্রযান

বিজ্ঞানীদের সম্মান জানাতে ছোটোনও সদৃশ্য চন্দ্রযান তৈরী করেছিলেন। তবে সেটা মনোরঞ্জনের জন্যই মাত্র। প্ল্যাস্টিকের বোতলের সাড়ে ছ'ফুটের সিলিন্ডার তৈরী করা হয়। তাতে আর্ডিনো ডিভাইস বোর্ড লাগানো ছিল। সঙ্গে ছিল ৯ ভোল্টের ব্যাটরী। মোবাইল দ্বারা অপারেটিং সিস্টেম ছিল। প্রায় ৪০ ফুট ওপরে উড়েছিল তার কৃত্রিম চন্দ্রযান। এছাড়াও সদৃশ্য রোভার প্রজ্ঞান তৈরী করে তাক লাগিয়ে দিয়েছিলেন ছোটোন (Durgapur)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

temple

Durgapur

Madhyam

ayodhyas ram temple

20 kg biscuits


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর