img

Follow us on

Monday, May 06, 2024

Covid 19: কলকাতায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৮, কী অবস্থা তাঁদের?

কলকাতাতেও বাড়ছে করোনা...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2023-12-22 18:27:36

মাধ্যম নিউজ ডেস্ক: কলকাতায় নতুন আরও কয়েক জনের শরীরে মিলল করোনা ভাইরাস (Covid 19)। বৃহস্পতিবারই খবর মিলেছিল তিন জন করোনা আক্রান্তের। এদের মধ্যে একজন ছিল ছয় মাসের শিশু। বাকি দুই জনের মধ্যে একজন কলকাতার মিডল টন রোয়ের বাসিন্দা এবং অপরজন ভবানীপুরের বাসিন্দা। শহরের বিভিন্ন হাসপাতালে ওই করোনা আক্রান্তদের চিকিৎসা চলছে। ছয় মাসের ওই শিশুকে রাখা হয়েছে কলকাতার মেডিক্যাল কলেজ হাসপাতালে। অন্যদিকে, একটি বেসরকারি হাসপাতালে দুজন করোনা (Covid 19) আক্রান্ত ভর্তি রয়েছেন।

নতুন করে আক্রান্ত যাঁরা...

নতুন যে আক্রান্তদের সন্ধান মিলেছে, তাঁদের মধ্যে ৫৮ বছর বয়সি বেহালার এক বাসিন্দা করোনা আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে। এছাড়া ঢাকুরিয়ার এক বেসরকারি হাসপাতালে চারজনের দেহে ভাইরাসের সন্ধান মিলেছে। এদের মধ্যে দুজন একই পরিবারের বলে জানা গিয়েছে। বাড়িতে থেকেই প্রত্যেকে করোনা পরীক্ষা করিয়েছিলেন বলে ঢাকুরিয়ার ওই বেসরকারি হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। আক্রান্তদের মধ্যে একজন একটি বিয়ে বাড়ির পার্টির অনুষ্ঠানে যান এবং সেখান থেকেই ফেরেন করোনার উপসর্গ নিয়ে। তবে তাঁরা কি করোনার নতুন সাব ভ্যারিয়্যান্ট জেনএন.১-এ আক্রান্ত কিনা তা এখনও জানা সম্ভব হয়নি। ইতিমধ্যেই তাঁদের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্সে পাঠানো হয়েছে।

২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত ৬

এদিকে, কেন্দ্রের দেওয়া শুক্রবারের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে ৬ জন করোনা (Covid 19) আক্রান্তের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। দেখা যাচ্ছে, নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫৯৪ জন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ৩২৮। তবে যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের ক্ষেত্রে দেখা যাচ্ছে প্রত্যেকেই গুরুতর অসুস্থতা নিয়ে ভর্তি হয়েছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, বৃহস্পতিবার সারা দেশে করোনার সক্রিয় কেসের সংখ্যা ছিল ২৩১১। ২৪ ঘণ্টায় তা বেড়ে ২৯৯৭ হয়েছে। দেশে এতদিনে মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪.৫০ কোটি। করোনায় মোট মৃতের সংখ্যা ৫,৩৩,৩২৮।

রাজ্যগুলিকে প্রস্তুত থাকতে নির্দেশ কেন্দ্রের 

বিশ্বজুড়ে নতুন করে চোখ রাঙাচ্ছে করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন১। ইতিমধ্যে আমেরিকা চিন সহ বেশ কয়েকটি দেশে এই ভাইরাসের সন্ধান মিলেছে। এই নয়া উপ প্রজাতির সন্ধান আমেরিকাতে মেলে সেপ্টেম্বর মাসেই। অন্যদিকে গত ১৫ ডিসেম্বর চিনে সন্ধান মেলে জেএন১ এর। চিনেও হাসপাতালগুলিতে বেড়েই চলেছে ভিড়। দেশের মধ্যে করোনা (Covid 19) রোগী সংখ্যা বর্তমানে সব থেকে বেশি দক্ষিণ ভারতের রাজ্য কেরলে। সেখানে গত ২৪ ঘণ্টায় ৩০০ জনেরও বেশি করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। ইতিমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য গাইডলাইনও জারি করেছে। বুধবার জরুরি ভিত্তিতে ভার্চুয়াল বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। করোনা (Covid 19) পরিস্থিতিতে প্রতিটি রাজ্যকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে বেশ কিছু রাজ্যে ইতিমধ্যে লাঘু হয়েছে করোনা বিধিও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Covid 19

bangla news

Bengali news

Corona Update in India

jn1

corona in kolkata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর