img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Water Made From Sun And Air: সূর্যালোক ও বায়ু থেকে বোতলজাত জল উৎপাদন! বিরাট দাবি মার্কিন সংস্থার

USA: হাইড্রোপ্যানেলের মাধ্যমে সূর্যালোক ও বায়ু থেকে জল উৎপাদন মার্কিন দেশে

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-07-06 16:27:22

মাধ্যম নিউজ ডেস্ক: সূর্যালোক ও বাতাস থেকে উৎপাদন করা জল আসছে মার্কিন বাজারে (USA)। পদ্ধতিটির নাম দেওয়া হয়েছে স্কাই ডব্লিউটিআর (Water Made From Sun And Air)। এমন উদ্যোগ নিয়েছে অ্যারিজোনার কোম্পানি, সোর্স। জানা গিয়েছে, এই পরিকল্পনা অবশ্য শুরু হয়েছিল এক দশক আগেই। অ্যারিজোনার স্টেট ইউনিভার্সিটির গবেষকরা এটা নিয়ে রিসার্চ শুরু করেন। তাঁরা হাইড্রো-প্যানেল প্রযুক্তি তৈরি করেন। জানা গিয়েছে, প্রতিটি প্যানেল দিনে সর্বোচ্চ ৩ লিটার পর্যন্ত পানীয় জল তৈরি করতে পারবে। অজস্র প্যানেল নিয়ে তৈরি হতে ওয়াটার ফার্ম। ইতিমধ্যে এমনই ওয়াটার ফার্ম গড়ে তোলা হয়েছে ফ্লোরিডায় (USA)। প্রতিদিন তিন হাজার লিটার জল উৎপাদন করা হয় সেখানে। জানা গিয়েছে, চলতি বছরের অগাস্ট অথবা সেপ্টেম্বরের মধ্যে সারা যুক্তরাষ্ট্র জুড়েই স্কাই ওয়াটার ব্র্যান্ডের অধীনে (Water Made From Sun And Air) এই জল ক্রেতাদের কাছে পৌঁছে যাবে।

কীভাবে জল উৎপাদন করা হয় (Water Made From Sun And Air)

হাইড্রোপ্যানেলের মাধ্যমে অফগ্রিড পদ্ধতিতে জল উৎপাদন করা যায়। প্রথমে সৌরবিদ্যুৎ ব্যবহার করে ফ্যান চালু করা হয়। এসব ফ্যান বাতাস থেকে জলীয় বাষ্প টেনে নেয়। ডেসিক্যান্ট নামক জল শোষণকারী পদার্থ সেই জলীয় বাষ্প আটকে ফেলে। এরপর প্যানেলের সৌরশক্তি সেই জলীয় বাষ্পকে প্যানেলের ভেতরেই একটি সংরক্ষিত এলাকায় ছেড়ে দেয়। এতে ডিস্টিল্ড জল পাওয়ার জন্য বাতাসকে পাতিত করা হয়। এরপর ডিস্টিল্ড জল একটি প্রেশারাইজড ট্যাংকে পাঠানো হয় (Water Made From Sun And Air)। সেখানে জলের পিএইচের মাত্রা ঠিকঠাক করার পাশাপাশি ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের মতো মিনারেল যোগ করা হয়।

কী জানাচ্ছেন উদ্যোক্তারা

অন্যতম উদ্যোক্তা কডি ফ্রিজেন (Water Made From Sun And Air) জানান, প্রতিটি প্যানেল দিনে ৩ লিটার পর্যন্ত খাবার জল উৎপাদন করতে পারে—যা একজন মানুষের দৈনিক গড় জল পানের সমান। এ ছাড়া প্রচণ্ড গরম ও শুষ্ক পরিবেশেও এ প্রক্রিয়া কার্যকরভাবে কাজ করে। বিশ্বজুড়ে ৫৬টি দেশে হাইড্রোপ্যানেল স্থাপন করেছে কোম্পানিটি। এসব প্যানেল মাটিতে বা ছাদে যেকোনো জায়গায় স্থাপন করা যায়। তারপর বাড়ির পাইপের সঙ্গে সংযোগ দেওয়া যায়, এভাবেই পাওয়া যাবে খাবার জল। আগামী বছরগুলোতে প্যানেলের দাম অনেকটা কমিয়ে আনার লক্ষ্য রয়েছে কোম্পানির, যাতে স্থানীয়ভাবে পানি উৎপাদন আরও সাশ্রয়ী করা যায়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

US Company

Canned Drinking Water

Water Made From Sun And Air


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর