img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Scientific Discovery: মহাসাগর পেরোতে পারে প্রজাপতি, জানা গেল সাম্প্রতিক গবেষণায়

Butterfly: ডিএনএ বিশ্লেষণে জানা গেল প্রজাপতির ক্ষমতা

img

পেন্টেড লেডি (সংগৃহীত চিত্র )

  2024-06-29 17:48:42

মাধ্যম নিউজ ডেস্ক: একটি প্রজাপতি কয়েক হাজার কিলোমিটার অতিক্রম করতে পারে, না থেকে না খেয়ে, ঠিক যেভাবে সাইবেরিয়ান পাখি করে? উত্তর হচ্ছে, হ্যাঁ পারে। সাম্প্রতিক গবেষণায় (Scientific Discovery) এমনই তথ্য উঠে এসেছে। জেরার্ড তালাভেরা নামে এক গবেষক প্রমাণ করেছেন যে প্রজাপতি (Butterfly) যা কয়েক লক্ষ বছর ধরে পৃথিবীতে আছে, তারা মহাসাগর অতিক্রম করার ক্ষমতা রাখে।

 মহাসাগর পেরোতে পারে প্রজাপতি (Scientific Discovery)

২০২৩ সালের অক্টোবরের শেষের দিকের এক সকালে, জেরার্ড তালাভেরা নামে একজন কীটতত্ত্ববিদ, এক অস্বাভাবিক দৃশ্য দেখেছিলেন। তিনি দেখেন ফ্রেঞ্চ গায়ানার একটি সমুদ্র সৈকতে এক ঝাঁক পেন্টেড লেডি প্রজাতি প্রজাপতি উড়ে বেড়াচ্ছে। পেন্টেড লেডি, বা প্রজাতি ভ্যানেসা কার্ডুই, বিশ্বের সবচেয়ে বিস্তৃত প্রজাপতিগুলির মধ্যে একটি। তবে এটি দক্ষিণ আমেরিকায় পাওয়া যায় না। তবুও সেখানে মহাদেশের পূর্ব উপকূলের বালিতে ওই প্রজাতির প্রজাপতিরা শুয়ে ছিল। তাঁদের ডানাগুলি ছিল ছিন্নভিন্ন। তাঁদের অবস্থার বিচার করে, স্পেনের ইনস্টিটিউট বোটানিক ডি বার্সেলোনায় কাজ করা ব্ল্যারি-চোখের তালাভেরা অনুমান করেছিলেন (Scientific Discovery) যে প্রজাপতিগুলি দীর্ঘ যাত্রাপথের ধাকায় ক্লান্ত, তবে ধীরে ধীরে থেকে সেরে উঠছিল।

ইউরোপ থেকে আফ্রিকা পর্যন্ত উড়তে পারে প্রজাপতি (Butterfly)

এই পতঙ্গটি দীর্ঘ-দূরত্বের ভ্রমণের জন্য পরিচিত, নিয়মিতভাবে সাহারা অতিক্রম করে ইউরোপ থেকে সাব-সাহারান আফ্রিকা পর্যন্ত, ৯ হাজার মাইল পর্যন্ত জুড়ে এরা ঘুরে বেড়ায়। তবে এরা কি অ্যাটলান্টিক মহাসাগর পেরিয়ে টানা ২,৬০০ মাইল যাত্রা করতে পারে, তাও না খেয়ে না থেমে, তালাভেরা এই বিষয়টি নিয়ে গবেষণা করছেন। পোকামাকড়ের দীর্ঘ পরিসরের গতিবিধি অনুসরণ করা যথেষ্ট চ্যালেঞ্জিং। রেডিও-ট্র্যাকিং ডিভাইসের মত সরঞ্জামগুলি পোকামাকড়ের ছোট এবং সূক্ষ্ম দেহের জন্য খুব বড় এবং র‍্যাডার শুধুমাত্র নির্দিষ্ট অবস্থানগুলি পর্যবেক্ষণ করার অনুমতি দেয়। ভ্রমণের ধরণগুলিকে একত্রিত করার জন্য বিজ্ঞানীদের কিছুটা অনুমান এবং বিজ্ঞান নিয়ে যারা চর্চা করছেন এমন মানুষদের (Scientific Discovery) পর্যবেক্ষণের উপর নির্ভর করতে হয়।

জেনেটিক সিকোয়েন্সিং টুল থেকে এসেছে সাফল্য

২০১৮ সালে, তালাভেরা পরাগ ডিএনএ বিশ্লেষণের জন্য একটি জেনেটিক সিকোয়েন্সিং টুল ব্যবহার করার উপায় তৈরি করেছিলেন। তালাভেরা পরাগগুলির ডিএনএ ক্রমানুসার দেখার জন্য ডিএনএ মেটাবারকোডিং নামে একটি (Scientific Discovery) পদ্ধতি ব্যবহার করেছিলেন এবং এগুলি কোন উদ্ভিদ থেকে এসেছে, তা নির্ধারণ করেছিলেন। পোকামাকড়ের পথ চার্ট করার জন্য ভৌগলিক উদ্ভিদে ডিএনএ সনাক্ত করা যেতে পারে।

আরও পড়ুন: জানেন হাতিরাও নিজেদের মধ্যে নাম রাখে? একে অপরকে সেই ভাবেই সম্বোধন করে

নেচার কমিউনিকেশনস জার্নালে মঙ্গলবার প্রকাশিত একটি গবেষণাপত্রে, তালাভেরা এবং তাঁর দল আটকে থাকা প্রজাপতির রহস্য ভেদ করার একটি গুরুত্বপূর্ণ সূত্র বর্ণনা করেছেন। ফ্রেঞ্চ গায়ানার প্রজাপতির গায়ে আঁকড়ে থাকা পরাগের সঙ্গে পশ্চিম আফ্রিকার দেশগুলির ঝোপের ফুলের মিল রয়েছে। এই গুল্মগুলিতে আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত ফুল ফোটে, যা প্রজাপতির (Butterfly) আগমনের সময়রেখার সাথে মেলে। ফলে বোঝা যায় যে প্রজাপতিগুলি আটলান্টিক অতিক্রম করেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Butterfly identification

Butterfly life cycle

Butterfly migration

Monarch butterfly

Butterfly habitat

Butterfly metamorphosis

Lepidoptera

Insect conservation

painted lady

Monarch butterfly migration

Painted Lady butterfly migration

Butterfly migration patterns

Butterfly migration routes

Butterfly conservation efforts

Butterfly habitat preservation

Climate change and butterfly migration


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর