img

Follow us on

Friday, May 03, 2024

Vikram-Pragyan: ঘুমোতে যাওয়ার আগে বিক্রমের থ্রি-ডি ছবি নিয়েছিল প্রজ্ঞান, প্রকাশ করল ইসরো

Chandrayaan 3: চন্দ্রপৃষ্ঠের নতুন ছবি দেখতে হলে পরতে হবে বিশেষ চশমা...

img

প্রজ্ঞানের তোলা ত্রিমাত্রিক ছবি। (সৌজন্য-ইসরো)

  2023-09-06 11:03:07

মাধ্যম নিউজ ডেস্ক: চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) নতুন ছবি প্রকাশ করল ইসরো। তবে, এই ছবি আগের থেকে একেবারে আলাদা। কারণ, এই ছবি দেখতে গেলে, পরতে হবে বিশেষ চশমা। কারণ, ছবিটি থ্রি-ডি বা ত্রিমাত্রিক। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, চন্দ্রভূমি সহ ল্যান্ডার বিক্রমের এই বিশেষ ছবি তুলেছিল রোভার প্রজ্ঞান (Vikram-Pragyan)।

প্রজ্ঞানের তোলা বিক্রমের ত্রিমাত্রিক ছবি

রাত ঘনিয়েছে চাঁদের দেশে। তার আগেই, ব্যাটারি ফুল চার্জ করে সোমবার ল্যান্ডার বিক্রমের পেটে সেঁধিয়ে গিয়েছে রোভার প্রজ্ঞান। ঘুমিয়ে পড়েছে ল্যান্ডার বিক্রমও। এখন অপেক্ষা চাঁদের দক্ষিণ মেরুতে আরেকটা সূর্যোদয়ের, যা আসবে ১৪ দিন পর। বিক্রম-প্রজ্ঞান  (Vikram-Pragyan) ‘স্লিপ মোড’-এ যাওয়ার পর মঙ্গলবার নতুন ছবি নিজেদের ট্যুইটার (অধুনা এক্স) হ্যান্ডলে পোস্ট করেছে ইসরো। রোভার প্রজ্ঞানের ক্যামেরায় ধরা পড়েছে ল্যান্ডার বিক্রম সহ চন্দ্রপৃষ্ঠের ওই ছবিটি। ইসরো জানিয়েছে, ঘুমোতে যাওয়ার আগে, গত ৩০ অগাস্ট, ১৫ মিটার দূরত্ব থেকে রোভার প্রজ্ঞান এই ছবিটি তুলেছে।

কী এই ‘অ্যানাগ্লিফ’ ছবি?

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, ছবিটি দুভাগে তুলেছে প্রজ্ঞান। এই ‘অ্যানাগ্লিফ’ ছবিটি মূলত ন্যাভক্যাম স্টিরিও ইমেজ ব্যবহার করে তোলা হয়েছে। প্রজ্ঞান রোভারে রয়েছে এই ক্যামেরাটি। এক বার বাঁ দিক থেকে এবং এক বার ডান দিক থেকে ছবি তোলা হয়েছে (Vikram-Pragyan)। তার পর সেই ছবি দু’টিকে মিশিয়ে তৈরি করা হয়েছে নতুন ত্রিমাত্রিক ছবি। ইসরো জানিয়েছে, এই তিন-চ্যানেল বিশিষ্ট ছবির  বাঁ-দিকে রয়েছে রেড চ্যানেল, ডান দিকে রয়েছে নীল এবং সবুজ রঙের ইমেজ। সবগুলিকে এক করে একটি স্টিরিও ইমেজ তৈরি করা হয়েছে। যেটা থ্রি-ডি বা ত্রিমাত্রিক এফেক্ট দিচ্ছে। ইসরো জানিয়েছে, লাল ও সবজে-নীল বা নীলাভ-সবুজ রঙের চশমা পরে দেখলে, ছবিটি স্পষ্ট হবে।

আরও পড়ুন: প্রয়াত ইসরো বিজ্ঞানী এন ভালারমতি, তাঁর কণ্ঠেই বিশ্ব শুনেছিল ভারতের চন্দ্রজয়ের কথা

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Science News

Chandrayaan 3

news in bengali

isro chandrayaan 3

chandrayaan 3 news

chandrayaan 3 lander vikram

chandrayaan 3 rover pragyan

vikram pragyan on moon

vikram pragyan 3d photo

isro anaglyph photo


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর