img

Follow us on

Wednesday, May 01, 2024

Covid New Variant: ফের করোনা আতঙ্ক! ইজরায়েলে সন্ধান মিলল নতুন ভ্যারিয়েন্টের

ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, আক্রান্ত ব্যক্তিদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে

img

প্রতীকী ছবি

  2023-03-18 14:22:24

মাধ্যম নিউজ ডেস্ক: আবারও বিশ্বজুড়ে করোনা আতঙ্ক। এবার ইজরায়েল থেকে এল উদ্বেগ বার্তা। জানা গিয়েছে বিদেশ সফর সেরে ইজরায়েলে ফিরেছিলেন এক দম্পতি, তখনই দেখা যায়, দুজনের শরীরেই ধরা পড়েছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট (covid new variant)। এই নতুন প্রজাতি নিয়ে চিন্তায় পড়ে গেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। দেখা যাচ্ছে, এই নতুন প্রজাতিটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভেরিয়েন্ট)-এর মিশ্রণ। প্রসঙ্গত কয়েকমাস আগে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএফ ৭ ব্যাপক সংক্রমণ ছড়িয়ে ছিল সমগ্র চিনে।

আরও পড়ুন: আজ পাপমোচিনী একাদশী, জানেন এর তাৎপর্য? এক নজরে পুজো-বিধি

কী জানাল ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রক

ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, আক্রান্ত ব্যক্তিদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে সেগুলি কিছুই খুব সাংঘাতিক মাত্রায় নয়। তাঁদের গুরুতর চিকিৎসারও দরকার পড়ছে না। সন্দেহ করা হচ্ছে, ওই তরুণ দম্পতি নিজেদের সন্তানের দ্বারা সংক্রমিত হয়েছেন। ইজরায়েলের এক কোভিড বিশেষজ্ঞের কথায় , এক্ষেত্রে দুটি করোনা প্রজাতির মিশ্রণ দেখা যাচ্ছে। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলি (covid new variant) মিশে যাওয়ার চেষ্টাই করে।

আরও পড়ুন: সীমান্তে বাড়ছে চিনা ফৌজের দাপাদাপি! মোকাবিলায় প্রস্তুত ভারতও, বললেন সেনা প্রধান

করোনার বিভিন্ন ভ্যারিয়েন্টগুলি (covid new variant) নিয়ে বিশ্ববাসীকে সচেতন করবে 'হু'

ইতিমধ্যেই ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রক হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করে নিয়েছে। তার পরেই দেশ জুড়ে ছড়িয়েছে চাঞ্চল্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিকে নজরে রাখা হচ্ছে। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, তারা অতিমারির বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভ্যারিয়েন্টগুলি সম্পর্কে জানাতে থাকবে। হু-র বক্তব্য, ‘‘এতে গোটা বিশ্বের ভ্যারিয়েন্ট-চিত্র সম্পর্কে ভালোভাবে বোঝা সম্ভব হবে।’’

 

আরও পড়ুন: মার্কিন এয়ার ফোর্সের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি পদে ভারতীয় বংশোদ্ভুত রবি চৌধুরী

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Covid new variant


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর