img

Follow us on

Friday, Apr 26, 2024

Pap Mochani Ekadashi: আজ পাপমোচিনী একাদশী, জানেন এর তাৎপর্য? এক নজরে পুজো-বিধি

নাম থেকেই বোঝা যায়, এই একাদশী হল পাপ বিনাশকারী একাদশী

img

পাপমোচনী একাদশীতে ভগবান বিষ্ণুর আরাধনা করা হয়

  2023-03-18 08:49:33

মাধ্যম নিউজ ডেস্ক: চৈত্র মাসের কৃষ্ণপক্ষের একাদশী পাপমোচনী একাদশী (Pap Mochani Ekadashi) নামে পরিচিত। হিন্দু পঞ্জিকা অনুসারে, দোল পূর্ণিমা এবং চৈত্র নবরাত্রির মধ্যে এই একাদশী পালিত হয়। বিশ্বাস মতে, এই একাদশী তিথিটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কল্যাণকর। ভক্তদের বিশ্বাস এই দিনে ভগবান বিষ্ণুর পুজো এবং উপবাস করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায়। সেই সঙ্গে সংসার পরিপূর্ণ হয় সুখ ও সমৃদ্ধিতে। পৌরাণিক কাহিনি অনুসারে এই একাদশীকে শ্রী হরির রূপ ধরা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে উপবাস করলে মানুষ পার্থিব সুখের সঙ্গে সঙ্গে  মৃত্যুর পর স্বর্গ লাভ করে। পাপমোচনী একাদশীর উপবাস করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায়।

পাপমোচনি একাদশী (Pap Mochani Ekadashi) ২০২৩ তারিখ এবং শুভ সময়

একাদশী তিথি শুরু: ১৭ মার্চ, ২০২৩ দুপুর ২.০৬ মিনিট থেকে
একাদশী তিথি শেষ: ১৮ মার্চ, ২০২৩, সকাল ১১.১৩ পর্যন্ত

পাপমোচনী একাদশীর (Pap Mochani Ekadashi) গুরুত্ব

সারা বছর পালিত বিভিন্ন একাদশী তিথির বিভিন্ন তাৎপর্য রয়েছে। নাম থেকেই বোঝা যায়, এই একাদশী হল পাপ বিনাশকারী একাদশী। এই দিনে ভগবান বিষ্ণুর আরাধনা করলে ব্রহ্মা হত্যা, সোনা চুরি, মদ্যপান, অহিংসা ও ভ্রুণহত্যার মতো বড় পাপ থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া যে ব্যক্তি এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করেন, তাঁর জন্ম-জন্মান্তরের পাপ মোচন হয় এবং সেই ব্যক্তি মোক্ষের অধিকারী হন।

পাপমোচনী একাদশীর (Pap Mochani Ekadashi) উপবাস সম্পর্কে আরও বলা হয় যে, এই উপবাস পালন করলে হিন্দুরা তীর্থস্থানে যাওয়া এবং গরু দান করার চেয়েও বেশি পুণ্য লাভ করে। এছাড়াও, যারা এই শুভ উপবাস পালন করে তারা সকল প্রকার জাগতিক আনন্দ উপভোগ করে এবং অবশেষে ভগবান বিষ্ণুর স্বর্গরাজ্য বৈকুণ্ঠধামে স্থান পায়।

পাপমোচনী একাদশী (Pap Mochani Ekadashi) সম্বন্ধিত পৌরাণিক কথা

বলা হয়ে থাকে যে চৈত্ররথ নামে এক সুন্দর বনে বিখ্যাত ঋষি চ্যবন তার পুত্র মেধবীর সঙ্গে বসবাস করতেন। একদিন, যখন মেধাবী তপস্যা করছিলেন, তখন স্বর্গীয় জগতের অপ্সরা মঞ্জুঘোষা পাশ দিয়ে চলে গেলেন। মেধাবীকে দেখে তার তীক্ষ্ণ ও সুন্দরী মঞ্জুঘোষা তার পাগল হয়ে গেল। অপ্সরা মেধবীকে তার দিকে আকৃষ্ট করার অনেক চেষ্টা করেন। তবে তিনি এতে ব্যর্থ হন।

অপ্সরা মঞ্জুঘোষের এসব কর্মকাণ্ড কামদেব দেখছিলেন। কামদেব মঞ্জুঘোষের আত্মা সম্পর্কে ভালভাবে অবগত ছিলেন। কামদেব স্বয়ং মঞ্জুঘোষাকে মেধবীকে প্ররোচিত করতে সাহায্য করেন এবং উভয়েই শেষ পর্যন্ত সফল হন। এর পর মেধবী ও মঞ্জুঘোষা তাদের জীবনে সুখেই ছিলেন। কিন্তু কিছুক্ষণ পর মেধবী নিজের ভুল বুঝতে পারলেন যে কীভাবে তিনি তার মনোযোগ বিভ্রান্ত করে এই পদক্ষেপ নিয়েছিলেন। তারপর মঞ্জুঘোষাকে অভিশাপ দেন। যেখানে তিনি তাকে বলেছিলেন যে আপনি রাক্ষসী হয়ে যান।

মঞ্জুঘোষা এবার মেধাবীদের কাছে ক্ষমা চাইতে শুরু করেন এবং এই অভিশাপ দূর করার উপায় জানতে চান। তখন মেধবী তাঁকে বললেন, 'তুমি পাপমোচনী একাদশীর উপবাস কর। এটি আপনার পাপ দূর করবে। এর পর মেধবীও ​​এই একাদশীর উপবাস করেন এবং তিনিও তার পাপ থেকে মুক্তি পান এবং এর ফলে মেধবী তার তেজ ফিরে পান।

পাপমোচনী একাদশী (Pap Mochani Ekadashi) ব্রত পুজো বিধি

ভোরে ঘুম থেকে উঠে স্নান করে উপবাসের ব্রতের সংকল্প নিন। তার পরে পুজো শুরু করুন। এই দিনের পুজো ষোড়শপচার পদ্ধতিতে করা হয়। পুজোয় ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে ধূপ, প্রদীপ, চন্দন, ফল, ফুল, ভোগ ইত্যাদি অর্পিত করুন। এই দিনে ভগবান বিষ্ণুকে তুলসী অর্পিত করাও খুব ফলদায়ক হয়ে থাকে তবে একাদশী তিথিতে তুলসী ভাঙা অশুভ বলে মনে করা হয়। এমন অবস্থায় একাদশীর এক দিন আগে তুলসী পাতা ছিঁড়ে রেখে পরের দিনের পুজোয় যোগ করতে পারেন। পুজোর পরে, এই দিন সম্পর্কিত ব্রতকথা পড়ুন, শুনুন আর অন্যদের শোনান। শেষে ভগবান বিষ্ণুর আরতি করুন।

একাদশী তিথি সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ নিয়ম অনুসারে, এই দিনে রাত্রি জাগরণ করা শুভ বলেও বলা হয়। আপনি এই দিনে নির্জল উপবাস করুন এবং পরের দিন অর্থাৎ দ্বাদশীর উপবাস ভঙ্গের আগে পুজো-অর্চনা করুন এবং সম্ভব হলে আপনার সামর্থ্য অনুযায়ী যে কোনও যোগ্য ব্রাহ্মণকে দান করুন। বিশ্বাস মতে, পাপমোচিনী একাদশীর (Pap Mochani Ekadashi) দিনে এই পদ্ধতিতে পুজো করলে ব্যক্তির সমস্ত পাপ ধ্বংস হয় এবং সুখ ও সমৃদ্ধি আসে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Pap Mochani Ekadashi


আরও খবর


খবরের মুভি