img

Follow us on

Monday, Apr 29, 2024

Basanti Puja 2024: আজ বাসন্তী পুজোর সপ্তমী, জেনে নিন এই উৎসবের ইতিহাস

Ram Navami: আজ বাসন্তী পুজোর সপ্তমী....মঙ্গলবার অন্নপূর্ণা পুজো, বুধবার রামনবমী

img

বাসন্তী পুজো। ছবি— সংগৃহীত।

  2024-04-15 08:37:26

মাধ্যম নিউজ ডেস্ক: পঞ্জিকা অনুসারে, এখন চৈত্র মাসের শুক্লপক্ষের তিথি চলছে। প্রতি বছর চৈত্র মাসের শুক্ল তিথিতে আয়োজিত হয় নবরাত্রি উৎসবের। অবাঙালি সম্প্রদায়ের কাছে এটি চৈত্র নবরাত্রি নামেও পরিচিত। নয় রাত ধরে দেবী দুর্গার নয় রূপের আরাধনা করা হয়। আর এই সময়ে মহা ধুমধামের সঙ্গে বাঙালি মেতে ওঠে বাসন্তী পুজোয় (Basanti Puja 2024)। বাসন্তী পুজোই হল বাঙালির আসল দুর্গাপুজো। পরে শরত্‍কালে শারদীয়া নবরাত্রির সময় রামচন্দ্রের অকাল বোধন মেনে দুর্গাপুজোর প্রচলন হয়। এই নবরাত্রির (Navratri 2024) সপ্তমী থেকে নবমী, তিন দিন ধরে চলে বাসন্তী পুজো। দুর্গাপুজোর মতোই সব নিয়ম আচার মেনে বাসন্তী পুজো করা হয়। বসন্ত কালে এই দুর্গা পুজো হয় বলে একে বাসন্তী পুজো বলা হয়ে থাকে।

মঙ্গলবার অন্নপূর্ণা পুজো, বুধবার রামনবমী (Ram Navami)

রবিবার, পয়লা বৈশাখের দিন থেকে শুরু হয়েছে বাসন্তী পুজো (Basanti Puja 2024)। গতকাল ছিল ষষ্ঠী। আজ সোমবার, ১৫ এপ্রিল, বাসন্তী পুজোর সপ্তমী তিথি। সেই হিসেবে, ১৬ তারিখ অষ্টমী তথা অন্নপূর্ণা পুজো। পরের দিন, অর্থাৎ, ১৭ তারিখ পালিত হবে রামনবমী। পঞ্জিকা মতে, ১৬ এপ্রিল পড়ছে রামনবমীর তিথি। ওই দিন দুপুর ১টা ২৩ মিনিট থেকে শুরু হচ্ছে রামনবমীর তিথি। আর তিথি চলবে ১৭ এপ্রিল পর্যন্ত। ১৭ এপ্রিল দুপুর ৩টে ১৪ মিনিটে শেষ হচ্ছে রামনবমীর তিথি। হিন্দু শাস্ত্র অনুসারে, যেহেতু উদয়া তিথি ধার্য করা হয়, সেই নিয়মেই ১৭ এপ্রিল রামনবমীর (Ram Navami) তিথি পালিত হবে।

এবছর দেবী এসেছেন ঘোটকে...

শাস্ত্র মতে, দেবীর আসা ও যাওয়ার বাহনের উপর নির্ভর করে গোটা বছর কেমন কাটতে চলেছে। দেবী দুর্গা কোনও বছর ঘোড়া, কোনও বছর হাতি, আবার কোনও বছর নৌকায় আসেন। চলতি বছরে চৈত্র নবরাত্রিতে দেবীর আগমন (Basanti Puja 2024) হবে ঘোটক বা ঘোড়ায়। ঘোড়ায় চড়ে দেবীর মর্ত্যে আগমন জ্যোতিষ অনুসারে শুভ লক্ষণ হিসাবে মানা হয় না। এর ফলে ক্ষমতার পরিবর্তন ও অরাজক পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

রাজা সুরথ ও বাসন্তী পুজোর ইতিহাস

পুরাণ অনুযায়ী, সমাধি নামক বৈশ্যের সঙ্গে মিলে রাজা সুরথ বসন্তকালে ঋষি মেধসের আশ্রমে দেবী দুর্গার আরাধনা করেন। যা পরে বাসন্তী পুজো (Basanti Puja 2024) নামে প্রসিদ্ধ হয়। দেবী দুর্গার প্রথম পুজারী হিসাবে চণ্ডীতে রাজা সুরথের উল্লেখ রয়েছে। পরে রাবণ বধের উদ্দেশে শ্রীরামচন্দ্র অকাল বোধন করেন এবং তখন থেকে দূর্গাপুজো শরৎকালে শুরু হয়।

রাজা সুরথকে চিত্রগুপ্তবংশী রাজা (চিত্রগুপ্তের বংশধর) হিসেবে উল্লেখ করা হয়েছে দূর্গা সপ্তশতী দেবী মাহাত্ম্য এবং মার্কণ্ডেয় পুরাণে। সুরথ সুশাসক ও যোদ্ধা হিসেবে বেশ খ্যাত ছিলেন। কোনও যুদ্ধে নাকি তিনি কখনও হারেননি। কিন্তু প্রতিবেশী রাজ্য একদিন তাঁকে আক্রমণ করে এবং সুরথ পরাজিত হন। এই সুযোগে তাঁর সভাসদরাও লুটপাট চালায়। কাছের মানুষের এমন আচরণে স্তম্ভিত হয়ে যান সুরথ। বনে ঘুরতে ঘুরতে তিনি মেধাসের আশ্রমে পৌঁছান। ঋষি তাঁকে সেখানেই থাকতে বলেন। কিন্তু রাজা শান্তি পান না। এর মধ্যে একদিন তাঁর সমাধির সঙ্গে দেখা হয়। তিনি জানতে পারেন, সমাধিকেও তাঁর স্ত্রী এবং ছেলে বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে। তবুও তিনি স্ত্রী-ছেলের ভালোমন্দ এখনও ভেবে চলেছেন।

তাঁরা দুজনেই তখন ভাবলেন, যাদের কারণে তাদের সব কিছু হারিয়েছে, তাদের ভালো আজও তারা কামনা করছেন। ঋষিকে একথা বলায়, তিনি বলেন সবই মহামায়ার ইচ্ছা। এরপর ঋষি মহামায়ার কাহিনি বর্ণনা করেন। ঋষির উপদেশেই রাজা কঠিন তপস্যা শুরু করেন। পরে মহামায়ার আশীর্বাদ পেতেই বসন্ত কালের শুক্ল পক্ষে রাজা পুজো শুরু করেন। শুরু হয় বাসন্তী পুজো (Basanti Puja 2024)। এই পুজো এখন কয়েকটি বাড়িতেই শুধু হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Hindu Mythology

Hindu Rituals

Chaitra navratri

Basanti Puja

bengali festival

news in bengali

ram navami 2024

basanti puja 2024

basanti puja history

basanti puja significance

basanti durga puja

basant durga

basant ram navami

ramnavami 2024

navratri 2024


আরও খবর


খবরের মুভি