img

Follow us on

Friday, Apr 19, 2024

Ravi Chaudhary: মার্কিন এয়ার ফোর্সের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি পদে ভারতীয় বংশোদ্ভুত রবি চৌধুরী

সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে নাসায় মহাকাশচারীদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়েও কাজ করেছেন রবি

img

রবি চৌধুরী।

  2023-03-16 19:08:09

মাধ্যম নিউজ ডেস্ক: মার্কিন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে ফের এক ভারতীয় বংশোদ্ভূত। মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বিভাগের এয়ার ফোর্সের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি পদে নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভুত রবি চৌধুরী (Ravi Chaudhary)। বুধবার সেনেটে ৬৫-২৯ ভোটের ব্যবধানে জয়লাভ করেন রবি চৌধুরী। পেন্টাগনে এটি একটি অন্যতম গুরুত্বপূর্ণ পদ।

কে এই রবি চৌধুরী

রবি চৌধুরী (Ravi Chaudhary) এর আগে পরিবহন দফতরে সিনিয়র এক্সিকিউটিভ পদে কর্মরত ছিলেন। সেখানে অ্যাডভান্স প্রোগাম এবং ইনোভেশনের ডিরেক্টরের পদে ছিলেন তিনি। আমেরিকার বিমান বাহিনীতে ১৯৯৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি বিভিন্ন বিষয়ে কাজ করেছেন। C17 যুদ্ধ বিমানের পাইলট হিসেবে আফগানিস্তান এবং ইরাকে যুদ্ধও করেছেন রবি। সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে নাসায় মহাকাশচারীদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়েও কাজ করেছেন রবি চৌধুরী। ওবামা প্রশাসনে এশিয়ান আমেরিকান এবং উপসাগরীয় দ্বীপগুলির প্রেসিডেন্ট উপদেষ্টা কমিটিতেও ছিলেন রবি।

ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময়েই বাইডেন জানিয়েছিলেন, সেদেশে বসসবাসকারী ভারতীয়দের যোগ্য সম্মান দেওয়া হবে। সেই কথা মাথায় রেখেই ভাইস প্রেসিডেন্ট পদে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে বেছে নিয়েছিলেন তিনি। মার্কিন প্রশাসন (USA Administration) সম্পর্কে ওয়াকিবহাল মহলের মতে, বাইডেন যদি কোনও প্রশাসনিক বৈঠক করেন, তাহলে সেই ঘরে ভারতীয় বংশোদ্ভূত একজন হলেও উপস্থিত থাকবেন।  

আরও পড়ুন: ভারতে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন বাইডেন ঘনিষ্ট এরিক গারসেটি

শুধু সরকারি ক্ষেত্রেই নয়, বেসরকারি সংস্থাগুলিতেও শীর্ষ পদে নিজেদের জায়গা করে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিরা। সত্য নাদেলা থেকে শুরু করে সুন্দর পিচাই-মার্কিন সংস্থাগুলির শীর্ষপদেও জয়জয়কার ভারতীয় বংশোদ্ভূতদের। এবার সেই তালিকায় নয়া সংযোজন রবি চৌধুরী (Ravi Chaudhary)। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Ravi Chaudhary

Assistant Secretary Of US Air Force

US Air Force


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর