img

Follow us on

Saturday, May 04, 2024

Sadhguru: ভারতের সঙ্গে আধ্যাত্মিক সেতুর খোঁজে ১০ দিনের ইন্দোনেশিয়া সফরে সদগুরু

ইন্দোনেশিয়ায় সদগুরু

img

সদগুরু (ফাইল ছবি)

  2024-04-21 16:33:21

মাধ্যম নিউজ ডেস্ক: একমাস আগেই মস্তিষ্কে অস্ত্রপচার হয় সদগুরুর। তারপর ফের একবার তাঁকে দেখা গেল পুরনো মেজাজেই। বিশাল কর্মযজ্ঞ সামলাচ্ছেন তিনি ইশা ফাউন্ডেশনের মাধ্যমে। শুক্রবারই ভোট দেন সদ্গুরু (Sadhguru)। তারপরে রওনা হন ১০ দিনের ইন্দোনেশিয়া সফরের উদ্দেশে। ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে যে আধ্যাত্মিক ও সাংস্কৃতিক মেলবন্ধন রয়েছে সেটাই অনুধাবন করতে তাঁর এই সফর বলে জানানো হয়েছে ইশা ফাউন্ডেশনের তরফে। ইন্দোনেশিয়ার বিমানবন্দরে সদগুরুকে স্বাগত জানান পর্যটন মন্ত্রী স্যান্ডিয়াগো উনো। সেদেশের বালিতে হাজির ছিলেন ভারতের কনস্যুলেট জেনারেল শশাঙ্ক বিক্রমও।

ওড়িশার বালি উৎসবের কথাও উঠে আসে

জানা গিয়েছে, দশ দিনের এই ইন্দোনেশিয়া সফরে সে দেশের বিভিন্ন আধ্যাত্মিক ভূমি পরিদর্শন করবেন সদগুরু (Sadhguru)। তারপর সেখান থেকে তিনি রওনা হবেন কম্বোডিয়ার উদ্দেশে। ইন্দোনেশিয়ার পর্যটন মন্ত্রীর সঙ্গে আলাপচারিতায় উঠে আসে দুই দেশের ঐতিহাসিক যোগসূত্রের কথাও এক্ষেত্রে সদগুরু তুলে ধরেন ওড়িশার বালি যাত্রার কথা। এই অনুষ্ঠানের মাধ্যমে ওড়িশার মানুষ তাঁদের পূর্বপুরুষদের বালির উদ্দেশে সমুদ্র যাত্রাকে স্মরণ করে সাগরের জলের রংবেরঙের নৌকা এবং কলার ভেলা ভাসিয়ে দেন।

ইন্দোনেশিয়ার প্রশংসা করেন সদগুরু

ইন্দোনেশিয়ার বিভিন্ন আধ্যাত্মিক কেন্দ্রগুলি যেভাবে রক্ষণ করা হয়েছে তারও প্রশংসা করেন সদগুরু (Sadhguru)। ইন্দোনেশিয়ার প্রতি সারা বিশ্ববাসীকে আকর্ষণের কারণ যে এভাবে তাদের যত্ন সহকারে ঐতিহাসিক তথা আধ্যাত্মিক স্থান গুলি রক্ষণাবেক্ষণ করা, তাও জানিয়েছেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Isha Foundation

Sadhguru

Sadhguru visit in indonesia

indonesia tourism

Spirituality in South East Asia


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর