img

Follow us on

Tuesday, May 14, 2024

PM Modi: গ্রিসের দ্বিতীয় সর্বোচ্চ সম্মানে ভূষিত প্রধানমন্ত্রী, কেন জানেন?   

"চন্দ্রযান-৩-র সাফল্যে তিনি ভারতকে শুভেচ্ছা জানিয়েছেন...”

img

মোদিকে সম্মাননা গ্রিস প্রেসিডেন্টের।

  2023-08-25 20:18:44

মাধ্যম নিউজ ডেস্ক: ‘দ্য গ্র্যান্ড ক্রস অফ দ্য অর্ডার অফ অনার’ সম্মানে ভূষিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। শুক্রবার গ্রিসের প্রেসিডেন্ট ক্যাটেরিনা এন সেকেল্লারোপৌলৌ তাঁকে এই সম্মান দেন। এটি গ্রিসের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান।

প্রধানমন্ত্রীকে সম্মান

১৯৭৫ সাল থেকে এই সম্মাননা দিয়ে আসছে গ্রিস। ওই পুরস্কারের সামনের দিকে তারার ওপর খোদিত আছে দেবী অ্যাথেনার মাথা। নীচে লেখা, ‘কেবল ধার্মিকদেরই সম্মানিত করা উচিত’। পুরস্কার পেয়ে গ্রিসের প্রেসিডেন্ট, সরকার এবং সে দেশের বাসিন্দাদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। ট্যুইট-বার্তায় তিনি লেখেন, ‘ভারতের প্রতি গ্রিসের নাগরিকদের যে শ্রদ্ধা রয়েছে, আমায় এই পুরস্কার প্রদান, তা-ই প্রমাণ করে’।

বিদেশমন্ত্রকের বক্তব্য

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, “এই বিশেষ সম্মান ভারত-গ্রিসের অংশীদারিত্বকে আরও শক্তিশালী করল। প্রধানমন্ত্রী (PM Modi) নরেন্দ্র মোদিকে ‘গ্র্যান্ড ক্রস অফ দ্য অর্ডার অফ অনার’ সম্মানে ভূষিত করেছেন গ্রিসের প্রেসিডেন্ট ক্যাটরিনা এন সেকেল্লারোপৌলৌ।

প্রসঙ্গত, কোনও দেশের প্রধানমন্ত্রী এবং বিখ্যাত ব্যক্তিত্বদের ‘গ্র্যান্ড ক্রস অফ দ্য অর্ডার অফ অনার’ সম্মানে ভূষিত করেন গ্রিসের প্রেসিডেন্ট। ভারত-গ্রিস বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবদানের কথা মাথায় রেখে তাঁকে এই সম্মান দেওয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় আয়োজিত পঞ্চদশ ব্রিকস সম্মেলন শেষে বৃহস্পতিবার গ্রিসের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। এক দিনের সফরে গ্রিসে গিয়েছেন তিনি। অ্যাথেন্সে ‘টুম্ব অফ আননোন সোলজারে’ পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। পরে গ্রিস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেন তিনি। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর (PM Modi) ট্যুইট, “অ্যাথেন্সে প্রেসিডেন্ট ক্যাটেরিনা সেকেল্লারোপৌলৌর সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি খুশি। আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। এগুলি ভারত-গ্রিস বন্ধুত্বকে শক্তিশালী করবে। আমরা স্থায়ী উন্নয়ন নিয়েও আলোচনা করেছি। চন্দ্রযান-৩-র সাফল্যে তিনি ভারতকে শুভেচ্ছা জানিয়েছেন।”

 

 

Tags:

PM Modi

bangla news

Bengali news

Greece

greek president

katerina n sakellaropoulou


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর