img

Follow us on

Monday, May 20, 2024

Israel Hamas Conflict: ইজরায়েলের বোমায় ধ্বংস হামাসের দুটো শক্ত ঘাঁটি! গাজায় পৌঁছল ত্রাণ-সামগ্রী

‘অপারেশন অজয়’-এর অধীনে ষষ্ঠ বিমান ১৪৩ জনকে নিয়ে ইতিমধ্যেই দিল্লি ফিরেছে

img

গাজায় পৌঁছল ত্রাণ।

  2023-10-23 13:36:56

মাধ্যম নিউজ ডেস্ক: হামাসের (Israel Hamas Conflict) সন্ত্রাস দমনে প্রথমবার ‘আয়রন স্টিং (Iron Sting)’ ব্যবহার করল ইজরায়েল। রবিবার ইজরায়েলি (Israel) বায়ুসেনা  গাজা আক্রমণে এই আধুনিক কৌশল ব্যবহার করে। ররবিবার রাতভর ইজরায়েলি সেনার (IDF) বোমাবর্ষণে হামাসের দুটো শক্ত ঘাঁটি ধ্বংস হয়েছে ।

আয়রন স্টিং কী

আয়রন স্টিং হল ১২০ এমএম নির্দিষ্ট নিশানাকে তাক করা এক ধরনের শক্তিশালী মর্টার। এই অস্ত্রের প্রযুক্তিগত উন্নতি করেছে এলবিট সিস্টেম অফ ইজরায়েল (Israel Hamas Conflict) । এই সংস্থাটি আন্তর্জাতিক অস্ত্র গবেষণা কেন্দ্র। বিশ্বের প্রায় সব দেশেই এরা অস্ত্র সরবরাহ করে। ইজরায়েলের প্রতিরক্ষা বিভাগের দাবি, আয়রন স্টিং অত্যন্ত নিখুঁত এবং অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে। তাদের আরও দাবি, আয়রন স্টিংই হামাসের সঙ্গে খেলা বদলে দিতে পারে। ইজরায়েলি বাহিনী জানিয়েছে, তারা সোমবার ভোরে লেবাননের দুটি হেজবুল্লা ঘাঁটি ধ্বংস করে দিয়েছে। ওখান থেকে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও রকেট ছোড়ার ছক কষা চলছিল।

অপারেশন অজয়

‘অপারেশন অজয়’-এর অধীনে ষষ্ঠ বিমান ১৪৩ জনকে নিয়ে ইতিমধ্যেই দিল্লি ফিরেছে। ইজরায়েলের (Israel Hamas Conflict) তেল আভিভ থেকে ‘অপারেশন অজয়’-এর অধীনে  ষষ্ঠ বিমান দুই নেপালিসহ ১৪৩ জনকে নিয়ে দিল্লি পৌঁছেছে। ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের হামলার পর দেশে ফিরে যেতে ইচ্ছুক ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার সুবিধার্থে ১২ অক্টোবর অপারেশন অজয় ​​চালু করা হয়।

আরও পড়ুন: নিম্নচাপের কালো মেঘ! বৃষ্টি নামল, দশমীতে ভাসবে কলকাতা?

আমেরিকা-ইজরায়েল সাহায্য

ত্রাণসামগ্রী সহ ট্রাকের একটি কনভয়  রবিবার গভীর রাতে রাফাহ সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করেছে। যদিও তা প্রয়োজনের তুলনায় যৎসামান্য উল্লেখ করে রাষ্ট্রসংঘের তরফে মার্টিন গ্রিফিথস বলেছেন, “এই ছোট সাহায্যই আমাদের কাছে ভবিষ্যৎ আশার একটি ঝলক”। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রবিবার ফোনে ফের কথা বলেন। মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ার সঙ্গে সঙ্গে সেক্রেটারি অফ স্টেট এন্টনি ব্লিঙ্কেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের সম্ভাব্য হুমকি সম্পর্কে সতর্ক করেছেন। তিনি বলেছেন, “আমরা কার্যকরভাবে আমাদের জনগণকে রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।” ইরান বা হিজবুল্লাহকে সংঘাতে যোগদান থেকে বিরত রাখতে পেন্টাগন ইতিমধ্যে দুটি বিমানবাহী রণতরী এবং প্রায় ২০০০ নৈবাহিনীর সেনাকে পূর্ব ভূমধ্যসাগরে পাঠিয়েছে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

Madhyom

bangla news

Palestine

Israel-Hamas War

Gaza

Iron Sting

Mortar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর