img

Follow us on

Monday, May 20, 2024

Canada: চরমে দুই দেশের কূটনৈতিক বিবাদ, কানাডার ভিসা পরিষেবা বন্ধ করে কড়া পদক্ষেপ দিল্লির

কেন কানাডার ভিসা বন্ধ করল ভারত?

img

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (সংগৃহীত ছবি)

  2023-09-21 18:25:15

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক বিবাদ এবার চরম পর্যায়ে পৌঁছালো। কানাডা (Canada) থেকে ভিসা পরিষেবা স্থগিত করল মোদি সরকার। যা জাস্টিন ট্রুডোর দেশের বিরুদ্ধে নেওয়া বড় পদক্ষেপ বলেই মনে করছে আন্তর্জাতিক মহল। প্রসঙ্গত, দিন কয়েক আগেই খালিস্থানি জঙ্গি হরদীপ সিং নিজ্জার হত্যার জন্য ভারতকে অভিযুক্ত করেন কানাডার প্রধানমন্ত্রী। তখন থেকেই দুই দেশের সম্পর্কের অবনতি শুরু হয়। এমন অবস্থায় সে দেশে ভারতের এক কূটনীতিককে বহিষ্কার করে কানাডা, পাল্টা এদেশে নিযুক্ত কানাডার এক শীর্ষ কূটনীতিককে সেদেশে ফিরিয়ে দেয় ভারত।

ওয়াকিবহল মহলের ধারণা, খালিস্থানি জঙ্গির হত্যা নিয়ে জাস্টিন ট্রুডো যে অভিযোগ করেছেন তারই জের এখন চলছে। আবার অন্য একটি মহলের মতে, কানাডা (Canada) খালিস্থানি জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠেছে এবং সে দেশে ভারত বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপের নানা নীল-নকশাও তৈরিও করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। এমন অবস্থায় সে দেশ থেকে খলিস্তানি জঙ্গিদের অনুপ্রবেশ বন্ধ করতেই এমন উদ্যোগ নিল মোদি সরকার। অথবা, কানাডার গোয়েন্দাদের সাধারণ বেশে ভারত আসার তত্ত্বও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিকে, কানাডা থেকে এক বাণিজ্য প্রতিনিধিদলের আসার কথা ছিল। এই পদক্ষেপে সেই সম্ভাবনাও বিশ বাঁও জলে। গতকাল কানাডার নাগরিকদের জন্য বিশেষ যাত্রা নির্দেশিকা জারি করে ট্রুডো প্রশাসন। সেখানে বলা হয়, ভারতে সন্ত্রাস হামলার শঙ্কা রয়েছে। পরিস্থিতি খারাপ হতে পারে। তাই ভারত যাত্রা এড়িয়ে চলুন। ভারতের এই পদক্ষেপ সেই নির্দেশিকার প্রতিক্রিয়াও হতে পারে বলে অনেকে মনে করছেন। 

বন্ধ ভিসা পরিষেবা

জানা গিয়েছে, এই ভিসা পরিষেবা ২১ সেপ্টেম্বর ২০২৩ থেকে বন্ধ হয়েছে এবং পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ভিসা পরিষেবা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে বিএলএস ইন্ডিয়া ভিসা আবেদন কেন্দ্র তার ওয়েবসাইটে এ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।


সোমবার ঠিক কী বলেছিলেন কানাডার প্রধানমন্ত্রী?

কানাডার (Canada) মাটিতে ভারত বিরোধী খালিস্থানে জঙ্গি নিজ্জার হত্যা নিয়ে  কানাডার সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর ট্রুডো বলেন, ‘‘গত সপ্তাহে জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে বিষয়টি উত্থাপিত করি আমি। কানাডার মাটিতে, কানাডীয় নাগরিকের মৃত্যুর নেপথ্যে বহির্দেশের যোগসূত্র পাওয়া গেলে, তাতে আমাদের সার্বভৌমিকতা লঙ্ঘিত হয়, যা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না।’’ প্রসঙ্গত, নিজ্জা ছিল ভারতের নিষিদ্ধ জঙ্গি। কানাডায় (Canada) তাকে খুন করা হয়।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

diplomatic dispute between Canada and india

stopped the visa service from canada


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর