img

Follow us on

Sunday, Apr 28, 2024

Chandrayaan 3: চাঁদ থেকে দূরত্ব আর মাত্র ২৫ কিমি, শেষ ধাপে চন্দ্র-অভিযান

আগামী বুধবারই চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান? ধাক্কা খেল রাশিয়ার চন্দ্র অভিযান! 

img

প্রতীকী ছবি

  2023-08-20 09:46:44

মাধ্যম নিউজ ডেস্ক: শনিবারই দ্বিতীয় ও শেষ ডি-বুস্টিং অপারেশন সম্পন্ন করল চন্দ্রযান-৩ (Chandrayaan 3)। অর্থাৎ চাঁদের মাটিতে পা দিতে আর মাত্র এক ধাপ। ইতিমধ্যে এই খবর ট্যুইট করে জানানো হয়েছে ইসরোর তরফ থেকে। ল্যান্ডার বিক্রমের চাঁদের মাটিতে (Chandrayaan 3) অবতরণ করার কথা ২৩ অগাস্ট ঠিক বিকাল ৫টা ৪৭ মিনিটে। জানা গিয়েছে, শেষ ধাপের এই অপারেশনটাই অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

চাঁদ থেকে দূরত্ব মাত্র ২৫ কিমি

শনিবারই ইসরোর তরফে ট্যুইট করে জানানো হয়, ‘‘চন্দ্রযান-৩ (Chandrayaan 3) এর দ্বিতীয় ও শেষ ডি-বুস্টিং প্রক্রিয়া সম্পূর্ণভাবে সফল হয়েছে। বর্তমানে চাঁদের পৃষ্ঠ থেকে দূরত্ব কমে ২৫ কিলোমিটার হল চন্দ্রযানের।’’ প্রসঙ্গত, গত বৃহস্পতিবার প্রোপালসন মডেল থেকে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রম (Chandrayaan 3)। শুক্রবার, সম্পন্ন হয় প্রথম ডি-বুস্টিং অপারেশন। চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করলেই নতুন ইতিহাস গড়বে ভারত এবং চতুর্থ দেশ হিসেবে ছোঁবে চাঁদের মাটি। ২০১৯ সালে শেষ পর্যায়ে এসেই ব্যর্থ হয়েছিল চন্দ্র-অভিযান (Chandrayaan 3)। তবে এবার তেমন কিছুই হবে না বলে জানাচ্ছেন ইসরোর বিজ্ঞানীরা। তাঁরা বলছেন যে সমস্ত সেন্সার সহ ইঞ্জিন বিকল হয়ে গেলেও বিক্রম সফলভাবেই চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে। বিক্রমের পেটের ভিতরে রয়েছে রোভার প্রজ্ঞান।

ধাক্কা খেল রাশিয়ার চন্দ্র অভিযান 

রাশিয়ার চন্দ্র অভিযান  ধাক্কা খেল। গত সপ্তাহতেই মহাকাশযানের সফল উৎক্ষেপণ করেছিল রাশিয়া। যার নাম লুনা-২৫। প্রসঙ্গত, ৪৭ বছর পরে ফের চাঁদের উদ্দেশ্যে মহাকাশযান পাঠিয়েছে রাশিয়া। এই মহাকাশযানের লক্ষ্য চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখা। কিন্তু চাঁদের কক্ষপথে শেষ ল্যাবে পৌঁছাতে গিয়ে বড়োসড় বিপদের মুখে পড়ল রুশ চন্দ্রযান লুনা-২৫।  সূত্রের খবর, রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছে, জরুরি পরিস্থিতির কারণে কক্ষপথে প্রবেশ করতে পারেনি চন্দ্রযান। রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা এই পরিস্থিতির ওপর নজর রাখছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

ISRO

bangla news

Bengali news

Chandrayaan 3

last phase of the lunar mission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর