img

Follow us on

Monday, Apr 29, 2024

Women Prisoners: মহিলা জেলেই অন্তঃসত্ত্বা! সব রাজ্যের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট

Supreme Court: জানেন মহিলা বন্দিদের সম্পর্কে সব রাজ্যের কাছে কেন রিপোর্ট চাইল শীর্ষ আদালত?

img

জেলের ভিতরে অন্তঃসত্ত্বা! রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট।

  2024-02-16 16:45:46

মাধ্যম নিউজ ডেস্ক: মহিলা জেলে কয়েদিরা অন্তঃসত্ত্বা হয়ে পড়ছেন! কীভাবে এই ঘটনা ঘটছে? বাংলার মামলাটি স্বতঃপ্রণোদিত ভাবে গ্রহণ করেছিল শীর্ষ আদালত। সেই মামলায় এবার সব রাজ্যের কাছে রিপোর্ট তলব করল সুপ্রিম কোর্ট। জেলে মহিলা বন্দিরা কীভাবে অন্তঃসত্ত্বা হচ্ছেন, এখন তাঁরা কী অবস্থায় আছেন? তা জানতে চেয়েছে শীর্ষ আদালত। রিপোর্ট দিয়ে সব রাজ্যকে সেই তথ্য জানাতে হবে। এ বিষয়ে সব রাজ্যকে নোটিস দিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ

জেলবন্দি মহিলাদের গর্ভবতী হওয়ার ঘটনা নিয়ে বিস্ময় প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। শুক্রবার সংশ্লিষ্ট মামলার শুনানিতে বিচারপতি হিমা কোহলি এবং আসানুদ্দিন আমানুল্লাহর বেঞ্চ বিভিন্ন রাজ্যের জেলে মহিলা বন্দিরা কী অবস্থায় রয়েছেন সেবিষয়ে খোঁজ নেওয়ার জন্য কমিটি গঠনের নির্দেশ দিয়েছে।  রাজ্যে রাজ্যে কারাগারগুলিতে মহিলা বন্দিদের কী অবস্থায় রাখা হয়েছে, তাঁদের জন্য কী পরিষেবা রয়েছে, খোঁজ নেবে ওই কমিটি। এরপর সব রাজ্যেকে মহিলা কয়েদিদের কী পরিষেবা দেওয়া হয় তা নিয়ে রিপোর্ট দিয়ে জানাতে হবে। শুক্রবার এই মামলার শুনানিতে পশ্চিমবঙ্গের মামলা প্রসঙ্গে বিচারপতি কোহলি বাংলার জেলগুলিতে মহিলা বন্দিদের জন্য পর্যাপ্ত স্যানিটারি ন্যাপকিনের বন্দোবস্ত রয়েছে কি না, তার খোঁজও নেন।

আরও পড়ুন: প্রথমে দেব, এবার মিমি! পদত্যাগের হিড়িক তৃণমূলের তারকা-সাংসদদের, কেন?

পশ্চিমবঙ্গের মহিলা সংশোধনাগারগুলি নিয়ে চাঞ্চল্যকর তথ্য পেশ করেছিলেন আইনজীবী তথা আদালত বান্ধব তাপস ভঞ্জ। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে তিনি জানান, সংশোধনাগারে থাকাকালীন অন্তঃসত্ত্বা হয়ে পড়ছেন একাধিক মহিলা বন্দি। আদালত জানতে পারে, সম্প্রতি রাজ্যের জেলগুলিতেই ১৯৬টি শিশুর জন্ম হয়েছে। সম্প্রতি, আলিপুর মহিলা জেলেও এক জন কয়েদি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। রাজ্যের মহিলা সংশোধনাগার বা যে সব সংশোধনাগারে মহিলা সেল রয়েছে, সেখানে কোনও পুরুষকে ঢুকতে না দেওয়ার আর্জি জানান তাপসবাবু। গত শুক্রবার বিষয়টি পৌঁছয় সুপ্রিম কোর্টে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

jail

Women Prisoners


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর