img

Follow us on

Saturday, Apr 27, 2024

Reserve Bank of India: আর দিতে হবে না 'পেনাল ইন্টারেস্ট'! ঋণগ্রহীতাদের সুরাহায় নানা নির্দেশ আরবিআইয়ের

Bank Loan Interests: জরিমানায় বদল, ঋণগ্রহীতাদের স্বস্তি দিল আরবিআই

img

আরবিআই-এর নয়া নির্দেশ।

  2023-08-19 18:48:40

মাধ্যম নিউজ ডেস্ক: ঋণের চুক্তি লঙ্ঘনের জেরে আর গ্রাহকদের থেকে পেনাল্টি ইন্টারেস্ট নিতে পারবে না ব্যাঙ্কগুলি। বদলে পেনাল্টি চার্জ নেওয়া যেতে পারে। এই মর্মে ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলির জন্য একগুচ্ছ নির্দেশ জারি করল রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)। শীর্ষ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ী, যে কোনও গ্রাহক পরিবর্তনশীল সুদে ঋণ নিয়ে থাকলেও, তাঁকে সেই ধার স্থায়ী সুদের হারে শোধের সুযোগ দিতে হবে। সে জন্য কোনও চার্জ নেওয়া হলে, শুরুতেই তা জানাতে হবে স্পষ্ট। 

নয়া নিয়মে কী কী

এই নয়া নিয়মের ফলে ঋণের চুক্তি লঙ্ঘন বা কোনও একটি সুদ দিতে দেরি হলে ঋণগ্রহীতাদের মোটা অঙ্কের টাকা খসবে না। আরবিআই জানিয়েছে, এরপর থেকে ঋণের সুদের হারের ওপর বাড়তি কোনও সুদ চাপাতে পারবে না ব্যাঙ্কগুলি। এদিকে আরবিআই (Reserve Bank of India) আরও জানিয়েছ, এরপর থেকে ঋণের চুক্তি লঙ্ঘনের জেরে যে পেনাল্টি চার্জ ধার্য করা হবে, তা যেন যথাযথ হয়। এদিকে ঋণগ্রহীতাদের আগেভাগেই পেনাল্টি সম্পর্কে অবগত করার জন্য ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে আরবিআই-এর তরফে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে এই নয়া নিয়ম কার্যকর হবে। শুধু তা-ই নয়, আগামী দিনে ধার মঞ্জুর করার সময়ে সুদ বাড়লে, গ্রাহকের উপর কতটা চাপ পড়তে পারে (মাসিক কিস্তি এবং শোধের মেয়াদের সম্ভাব্য বৃদ্ধি সম্পর্কে) তা-ও গ্রাহককে পরিষ্কার জানাতে বলা হয়েছে। জরিমানা হিসাবে বাড়তি সুদ না নিয়ে থোক টাকা নেওয়ার বিষয়টি ১ জানুয়ারি থেকে চালু করতে হবে ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে। বাদবাকি নিয়ম কার্যকর করার ব্যবস্থা করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে।

আরও পড়ুন: মোদি-জিনপিং বৈঠকের আগে পূর্ব লাদাখে মেজর জেনারেল স্তরের আলোচনা শুরু

রিজার্ভ ব্যাঙ্ক-এর পর্যবেক্ষণ

ব্যাঙ্কিং মহলের দাবি, পরিবর্তনশীল সুদ মানে ব্যাঙ্ক তার হার বাড়ালে ঋণগ্রহীতাকে বেশি গুনতে হবে। কমালে তাঁদের আর্থিক বোঝা কমবে। স্থির সুদে ঋণ নেওয়ার অর্থ, তা কোনও পরিস্থিতিতেই বদলাবে না। বাজারে সুদ বাড়লেও বইতে হবে না তার চাপ। চড়তে থাকা সুদের জমানায় যা গ্রাহকের পক্ষে কিছুটা নিশ্চিন্তির। বর্তমানে গৃহঋণ-সহ প্রায় সব ধারই দেওয়া হয় পরিবর্তনশীল সুদে। রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) বলেছে, ঋণ শোধ নিয়ে গ্রাহকদের অনেক অভিযোগ জমা পড়ছে। একেই সুদ বাড়ায় একাংশ বিপাকে পড়েছেন, তার উপর কিছু ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ, বাড়তি টাকা আদায়ের জন্য তাদের কেউ কেউ গ্রাহকের সঙ্গে আলোচনা না করেই বাড়িয়ে দিচ্ছে ঋণ শোধের মেয়াদ। অনেকে আবার ইএমআইয়ের অঙ্ক বাড়াচ্ছে, যা বহন করাই কঠিন হচ্ছে অনেকের পক্ষে। এই পরিস্থিতিতে আরবিআই-এর নয়া নির্দেশ কিছুটা স্বস্তি দেবে গ্রাহকদের, অনুমান বিশেষজ্ঞদের।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

RBI

bangla news

Reserve Bank of India

Bank Loans

Bank Interest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর