img

Follow us on

Monday, May 06, 2024

Kashmir Tourism: ৩৭০ বিলোপের সুফল পাচ্ছে কাশ্মীর, পর্যটকদের রেকর্ড ভিড় টিউলিপ বাগানে

কাশ্মীরের টিউলিপ বাগান ও সোনমার্গ এই বছরের সেরা পর্যটনকেন্দ্র…

img

কাশ্মীরের প্রাকৃতিক সৌন্দর্য। সংগৃহীত চিত্র।

  2024-04-26 15:41:24

মাধ্যম নিউজ ডেস্ক: হাল ফিরেছে কাশ্মীরে (Kashmir Tourism)। ৩৭০ ধারা বিলোপের সুফল পাচ্ছে ভূস্বর্গ। কাশ্মীরের সেরা দুটি পর্যটন কেন্দ্র সোনমার্গ ও শ্রীনগরের টিউলিপ বাগান। শুধু সোনমার্গে (Sonmarg) বিগত তিন মাসে ১ লক্ষ ৬০ হাজার পর্যটক এসেছেন। তবে রেকর্ড গড়েছে শ্রীনগরের (Srinagar) টিউলিপ বাগান। চলতি বছর এই বাগানে পর্যটক সংখ্যা ৪ লক্ষ ৩০ হাজার ছাড়িয়ে গিয়েছে। গরমের ছুটির সিজন শুরু হতেই সারা ভারতের পর্যটকদের একটা বড় অংশ এখন কাশ্মীরমুখী।

বেশি পর্যটকদের আকর্ষণের কেন্দ্র হল সোনমার্গ (Kashmir Tourism)

স্থানীয় ভাষায় সোনমার্গের অর্থ “সোনার তৃণভূমি”। ভোরের প্রথম সোনালি আলো যখন সোনমার্গের বরফের উপর পড়ে তখন চারিদিকে সোনালি আভা ছাড়িয়ে পড়ে। বরফের মজা নিতে আসা পর্যটকদের সংখ্যা প্রতি বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে। চলতি বছর পর্যটকদের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়ে যেতে পারে, এমনটাই আশা করছেন পর্যটন ব্যবসায়ীয়া। কাশ্মীরের (Kashmir Tourism) গন্ধেরবাল জেলার (Gandherbal) এই হিল স্টেশনের উচ্চতা ২৭৩০ মিটার। বছরের বেশিরভাগ সময় বরফে ঢাকা থাকে সোনমার্গ। এই বরফে স্কেটিং, এটিভি রাইড সহ নানান ধরণের কার্যকলাপ করতে আসেন হাজার হাজার পর্যটক। কাশ্মীরের (Kashmir) পর্যটন দপ্তরের দেওয়া তথ্য অনুসারে এখন পর্যন্ত ১ লক্ষ ৫৫ হাজার ৮৫১ জন ভারতীয় পর্যটক এবং ৪ হাজার ১০৮ জন বিদেশী পর্যটক এসেছেন। পর্যটকদের মধ্যে ২৩২২ জন স্থানীয় কাশ্মীরি। কাশ্মীরের পর্যটন কেন্দ্রগুলির মধ্যে সবচেয়ে বেশি পর্যটকদের আকর্ষণ করে থাকে এই সোনমার্গ।

৩৭০ ধারা তুলে দেওয়ার পর হাল ফিরেছে

কয়েক দশক আগে পর্যন্ত কাশ্মীরে জঙ্গিবাদের কারণে পর্যটনের (Tourism) হাল খুব খারাপ ছিল। কাশ্মীরের (Kashmir Tourism) নাম শুনলেই ভয় পেতেন পর্যটকরা। এর প্রভাব পড়েছিল স্থানীয়দের মধ্যেও। কারণ স্থানীয়দের একটা বড় অংশ পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত। কেউ শিকারা চালান, কেউ হোটেল, কেউ আবার ড্রাইভার। তাঁদের অর্থনৈতিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছিল। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৩৭০ ধারা তুলে দেওয়ার পর থেকেই কাশ্মীরের পর্যটন যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এখন তলানীতে সন্ত্রাসবাদ। যার সুফল পাচ্ছেন স্থানীয় কাশ্মীরিরা। বাড়ছে পর্যটন। সুদিন ফিরছে পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের। স্থানীয় ব্যবসায়ীরা টুরিস্টদের ধন্যবাদ জানিয়েছেন। কারণ চলতি বছর তাঁদের ব্যবসায় ভালো রকম লাভ হয়েছে। কাশ্মীরের পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা চাইছেন প্রতি বছর যেন এই পরিমাণ পর্যটকরা কাশ্মীরে আসেন। পাক মদতপুষ্ট জঙ্গিবাদের কারণে ভূস্বর্গ বহু বছর নরক হয়েছিল। সেনার অপারেশন অলআউট এবং ৩৭০ ধারা তুলে দেওয়ার পর আজ অবশ্য ভূস্বর্গ সোনালী ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে।

এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ বাগান শ্রীনগরে

তবে সোনমার্গকেও ছাড়িয়ে গিয়েছে শ্রীনগরের টিউলিপ গার্ডেন (Tulip garden)। এই পিকচার পারফেক্ট বাগানে এখন অবধি ৪ লক্ষ ৩০ হাজার পর্যটক (Kashmir Tourism) পা রেখেছেন। গত বছর এই সংখ্যা ছিল ৩ লক্ষ ৭৭ হাজার। অর্থাৎ গত বছরের তুলনায় ১৫ শতাংশ পর্যটক বৃদ্ধি হয়েছে চলতি বছর। শ্রীনগরের টিউলিপ বাগান এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ বাগান। সুইজারল্যান্ডের টিউলিপ বাগানের পর পৃথিবীর সবচেয়ে বেশি পর্যটক আসেন কাশ্মীরের এই টিউলিপ বাগানে।

আরও পড়ুন: হঠাৎ কেন ওএমআর সংরক্ষণের সময় কমানো হয়েছিল ২০১৬-তে? উত্তর নেই এসএসসির কাছে

টিউলিপ বাগানের দায়িত্বপ্রাপ্ত অধিকর্তার বক্তব্য

শ্রীনগরের টিউলিপ বাগানের দায়িত্বপ্রাপ্ত অধিকর্তা আসিফ ইয়াট্টু জানিয়েছেন, “টিউলিপ বাগান চালু হওয়ার পর থেকে আজ অবধি সবথেকে বেশি পর্যটক এসেছেন চলতি বছর। এখন পর্যন্ত ৪ লক্ষ ৩৫ হাজার পর্যটক এসেছেন। এ বছর পর্যটকদের (Kashmir Tourism) সংখ্যা ৪ লক্ষ ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। আবার সর্বোচ্চ সংখ্যায় টিউলিপ ফুটিয়ে ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসে নাম উঠেছে শ্রীনগর টিউলিপ বাগানের। ৩০ হেক্টর এলাকা জুড়ে জাবেরওয়ান পর্বত শৃঙ্খলার ঘাটিতে ডাল লেকের পাশেই বিস্তৃত  এই বাগানে টিউলিপ ছাড়াও অর্কিড, হায়াসিন্থ, ড্যাফোডিল ও আরও কয়েকটি বাহারি ফুল ও বৃক্ষ রয়েছে এই বাগানে। চলতি বছর এক হাজারের বেশি বিদেশী পর্যটক এসেছিলেন এই টিউলির বাগানে। প্রসঙ্গত সন্ত্রাসবাদের কারণে বিদেশি পর্যটকদের মধ্যে কাশ্মীর সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হয়েছিল। তবে ধীরে ধীরে বিদেশী পর্যটকদের সংখ্যাবৃদ্ধি ইতিবাচক দিক বলেছেন আসিফ ইয়াট্টু।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

news in bengali

Kashmir Tourist Places

Kashmir Tourist Destination

dal Lake

Srinagar Tulip garden

Snow Mountain in Kashmir

Sonmarg

Sonmarg Tourism

Best Time to Visit Sonmarg

Ice skating in India

Sonmarg hotels

Sonmarg Sightseeing


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর