img

Follow us on

Monday, Apr 29, 2024

India-China Conflict: মোদি-জিনপিং বৈঠকের আগে পূর্ব লাদাখে মেজর জেনারেল স্তরের আলোচনা শুরু

সীমান্ত সমস্যা মেটাতে চুসুল-মলডো সীমান্তবর্তী এলাকায় বৈঠকে বসলেন ভারত ও চিনের সেনাকর্তারা

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

  2023-08-19 11:00:42

মাধ্যম নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় চিনের (India-China Conflict) প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচ্চ-পর্যায়ের বৈঠকের আগে পূর্ব লাদাখের সীমান্ত সমস্যা মেটাতে চুসুল-মলডো সীমান্তবর্তী এলাকায় বৈঠকে বসলেন দু’দেশের সেনাকর্তারা। আগামী সপ্তাহে ব্রিকস সম্মেলনের আসরে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে দেখা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তার আগে দু-দেশের সীমান্ত বিরোধের একটা মুখরক্ষার সমাধান সূত্র বের হোক চাইছে দুপক্ষই। দুই দেশের পরিকল্পনা, সেনা কর্তাদের বৈঠকে অগ্রগতি হলে তা সামনে রেখে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা এগিয়ে নিয়ে যাওয়া হবে। 

দক্ষিণ আফ্রিকা ও গ্রিস সফর মোদির

পূর্ব লাদাখে অচলাবস্থার অবসান ঘটাতে মেজর জেনারেল পর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। দৌলত বেগ ওল্ডি এবং চুসুলে বর্তমান অচলাবস্থার অবসান ঘটাতে ইন্দো-চিন (India-China Conflict) সেনারা মেজর-জেনারেল পর্যায়ে আলোচনা করছে। দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের আগে এটিকে একটি বড় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। পঞ্চম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি মালামেলা সিরিল রামাফোসার আমন্ত্রণে শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২২ থেকে ২৪ অগাস্ট জোহানেসবার্গে থাকবেন। দক্ষিণ আফ্রিকা সফর শেষে গ্রিসের বিদেশমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিসের আমন্ত্রণে সরকারি সফরে গ্রিস যাবেন মোদি।

আরও পড়ুন: আর্থিকভাবে এগিয়ে চলেছে দেশ, বেড়েছে গড় আয় ও করদাতার সংখ্যা, রিপোর্ট প্রকাশ প্রধানমন্ত্রীর

ভারত-চিন আলোচনা

প্রতিরক্ষা সূত্র জানিয়েছে যে পূর্ব লাদাখে অচলাবস্থা কাটানোর জন্য মেজর জেনারেল পর্যায়ের আলোচনা চলছে। মোদি জিনপিংয়ের (India-China Conflict) মধ্যে আলোচনার আগে এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আলোচনায় ভারতীয় পক্ষের প্রতিনিধিত্ব করেন ত্রিশূল ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল পিকে মিশ্র এবং ইউনিফর্ম ফোর্স কমান্ডার মেজর জেনারেল হরিহরণ। ১৩-১৪ অগাস্ট চুসুল-মলডো বর্ডার মিটিং পয়েন্টে দুই পক্ষের মধ্যে অনুষ্ঠিত কোর কমান্ডার পর্যায়ের ১৯তম দফার আলোচনার ফলাফলের উপর ভিত্তি করে এই আলোচনা হয়। বৈঠকে ভারতের পক্ষ থেকে তিন বছরের আগেকার স্থিতাবস্থা অবিলম্বে বহাল রাখা ও ডেপসাং ও ডেমচক থেকে চিনা সেনাদের পিছিয়ে যাওয়ার উপরে জোর দেওয়া হয়েছে। তিন বছর আগে গলওয়ান উপত্যাকায় ভারতীয় অংশে আচমকাই ঢুকে আসে চিন সেনা। দু’পক্ষের সংঘর্ষে ক্ষয়ক্ষতি হয় উভয় শিবিরের। তারপর থেকেই সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা চলছে দু’দেশের মধ্যে। যার ফল হিসাবে ২০২১ সালে গোগরা হটস্প্রিং এলাকা ও প্যাংগং লেকের বিস্তীর্ণ অংশ থেকে সেনা প্রত্যাহার করে নেয় দু’দেশই। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

bangla news

Xi Jinping

India-China Conflict