img

Follow us on

Monday, Apr 29, 2024

PM Modi: আর্থিকভাবে এগিয়ে চলেছে দেশ, বেড়েছে গড় আয় ও করদাতার সংখ্যা, রিপোর্ট প্রকাশ প্রধানমন্ত্রীর

করদাতাদের গড় আয় ২০১৪ সালে ছিল ৪.৪ লাখ, সেখানে ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ১৩ লাখ

img

প্রধানমন্ত্রী মোদি (ফাইল ছবি)

  2023-08-19 09:09:22

মাধ্যম নিউজ ডেস্ক: মোদি জমানায় দেশ এগিয়েছে এবিষয়ে অনেক রিপোর্টই বিভিন্ন মহল থেকে তথ্যসহ তুলে ধরা হয়েছে এর আগে। এবার দেশের অগ্রগতির গবেষণামূলক রিপোর্ট পেশ করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তাঁর জমানায় দেশের উল্লেখযোগ্য অগ্রগতি যে হয়েছে এই রিপোর্টই তার সব থেকে বড় প্রমাণ, এমনটাই বলছে ওয়াকিবহাল মহল। ওই রিপোর্ট অনুযায়ী, গত ৯ বছরে দেশের মানুষের আয় প্রায় তিনগুণ বেড়েছে। কর জমা সংক্রান্ত যে দুটি রিপোর্ট এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) উল্লেখ করেছেন তার মধ্যে একটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রিপোর্ট এবং অন্যটি হল বিশিষ্ট সাংবাদিক অনিল পদ্মনাভনের লেখা রিপোর্ট। নিজের লিঙ্কডইন অ্যাকাউন্টে ‘ইন্ডিয়া রাইসিং প্রসপারেটি’ বিষয়ে একটি লেখায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই দুটি রিপোর্টটি তুলে ধরেন। 

কী বললেন প্রধানমন্ত্রী?

প্রধানমন্ত্রী (PM Modi) দেশের অগ্রগতি সংক্রান্ত এই রিপোর্টটি তুলে ধরে লেখেন, ‘‘এমন একটা বিষয়ে আলোচনা হতে চলেছে যা শুনে দেশের মানুষ খুব আনন্দ পাবে।’’ তাঁর লেখায় নরেন্দ্র মোদি ওই দুটি গবেষণাধর্মী রিপোর্ট থেকে কিছু নির্বাচিত অংশ তুলে ধরেন। এসবিআই রিপোর্টের অংশ থেকে তিনি লেখেন, ‘‘২০১৪ থেকে ২০২৩ সালের আর্থিকবর্ষে তুলনা করলে দেখা যাচ্ছে ২০১৪-তে যেখানে গড় আয় ছিল ৪.৪ লক্ষ টাকা তা বেড়ে ২০২৩ সালে হয়েছে ১৩ লাখ টাকা।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রিপোর্ট

এসবিআই গবেষণা রিপোর্টে দেখা যাচ্ছে যে আয়কর রিটার্নের ভিত্তিতে গত ৯ বছরে গড় আয় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রী এই উন্নতিকে প্রশংসনীয়বলে উল্লেখ করেন। ২০১৪ সালের থেকে ২০২৩ সালে গড় আয় প্রায় তিনগুণ বেড়েছে। অন্যদিকে এই রিপোর্টে দেখা যাচ্ছে আমাদের দেশের ছোট রাজ্যগুলি, বিশেষত উত্তর-পূর্বাঞ্চলে মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ডে গত ৯ বছরে আয়কর দাখিলের হার ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা প্রশংসনীয় বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। আয়কর দাখিলের ফলে যেমন দেখা যাচ্ছে দেশের মানুষের গড় আয়ের পরিমাণ বেড়েছে তেমনি এটা সরকারের প্রতি সাধারণ মানুষের আস্থা বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

অনিল পদ্মনাভনের গবেষণার রিপোর্ট

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতো বিশিষ্ট সাংবাদিক পদ্মনাভনের রিপোর্টেও দেশের জনগণের আয় বৃদ্ধির হার দেখা গিয়েছে। এবং প্রতিটি ক্ষেত্রে কর প্রদানের হার তিন থেকে চারগুণ বৃদ্ধি পেয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। ২০১৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত দেশের প্রতিটি রাজ্যে এই কর বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের সবথেকে বেশি আইটিআর দাখিল হয়েছে উত্তরপ্রদেশে। ২০১৪ সালের জুন মাসে উত্তরপ্রদেশে ১ লাখ ৬৫ হাজার বাসিন্দা আইটিআর দাখিল করেছিল আর ২০২৩ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১.৯২ লক্ষ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

itr filing

report released by the prime minister

India economic progress

India financial progress

India taxpayers