img

Follow us on

Sunday, Apr 28, 2024

PM Modi: রেল মানচিত্রে জুড়ল কাশ্মীর ও জম্মু, দেশের দীর্ঘতম সুড়ঙ্গের উদ্বোধন প্রধানমন্ত্রীর

রেলপথে জুড়ল কাশ্মীর ও জম্মু...

img

রেলপ্রকল্পের উদ্বোধনে মোদি (সংগৃহীত ছবি)

  2024-02-21 12:23:46

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের দীর্ঘতম রেলপথ-সুড়ঙ্গের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। হিমালয়ের পীর পঞ্জাল পর্বতশ্রেণির ভিতরের সুড়ঙ্গ দিয়ে ছুটবে ট্রেন। শ্রীনগর-উধমপুর-বারামুলা রেলপথের মাধ্যমের জুড়ে গেল জম্মু ও কাশ্মীর। মঙ্গলবারই এই প্রকল্পের ভার্চুয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কী জানিয়েছে রেল?

রেলের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘প্রধানমন্ত্রী মোদি (PM Modi) মঙ্গলবার জম্মুতে উপস্থিত ছিলেন। তিনি দু’টি বিদ্যুৎচালিত ট্রেনকে একযোগে ‘ফ্ল্যাগ অফ’ (পতাকা নাড়িয়ে যাত্রার উদ্বোধন) করেছেন। একটি শ্রীনগর থেকে সাঙ্গলদান পর্যন্ত নীচের দিকে এবং অন্যটি সাঙ্গলদান থেকে শ্রীনগর পর্যন্ত উপরের দিক থেকে।’’ রেলের তরফে আরও জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এদিন ৪৮.১ কিলোমিটার দীর্ঘ বানিহাল-খারি-সাম্বার-সাঙ্গলদান অংশেরও উদ্বোধন করেন। প্রসঙ্গত, এর মধ্যেই রয়েছে দেশের দীর্ঘতম রেল-সুড়ঙ্গ, যা ১২.৭৭ কিলোমিটার দীর্ঘ। প্রসঙ্গত, এনডিএ জমানায় ২০০২ সালেই জাতীয় প্রকল্পের মর্যাদা পায় এই প্রকল্পটি। মোট দৈর্ঘ্য ২৭২ কিলোমিটার।

কী বললেন প্রধানমন্ত্রী?

এদিন রেল প্রকল্পের উদ্বোধনের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) তাঁর বক্তব্যে বলেন,‘‘ সারা দেশ জুড়ে উন্নয়নের কর্মযজ্ঞ চলছে। আগের সরকার জম্মু-কাশ্মীরের মানুষদের জন্য কিছুই করেনি, তাঁদের বঞ্চিত করে রেখেছিল। বর্তমানে দেশের বিভিন্ন প্রান্তে বিমান বন্দর নির্মাণ এবং আধুনিকীকরণের কাজ চলছে। জম্মু-কাশ্মীরও এর বাইরে নয়।’’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন আরও বলেন, ‘‘কাশ্মীর থেকে কন্যাকুমারী রেলপথের স্বপ্ন অচিরেই পূরণ হবে। আজ এই স্বপ্ন ৪৮.১ কিমি রেলপথের উদ্বোধন দিয়ে শুরু হল।’’

মোদির গ্যারান্টি

প্রধানমন্ত্রী এদিন আরও বলেন, “মোদির গ্যারান্টি চলতেই থাকবে। দেশে উন্নতি হতে থাকবে। যেভাবে কংগ্রেস কাশ্মীরকে নিয়ে রাজনীতি করেছিল, তা থেকে কাশ্মীরবাসীকে মুক্তি দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। বিকশিত ভারতের টার্গেট বজায় রাখতে কাশ্মীরকে সঙ্গে নিয়েই চলবে বিজেপি।” তিনি বলেন, “জম্মু-কাশ্মীরে গত ১০ বছরে যে হারে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে, তা নজির সৃষ্টি করেছে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Indian Railway

Jammu and Kashmir

PM Modi

bangla news

Bengali news

Udhampur-Srinagar-Baramulla Rail Link (USBRL) project

Jammu rail project

kashmir rail project

longest tunnel in jammu and kashmir


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর