img

Follow us on

Sunday, Apr 28, 2024

Parbati Barua: প্রাণী কল্যাণে বিশেষ অবদান, মাহুত বন্ধু অসমের পার্বতীকে পদ্ম সম্মান

Padma Award: দেশের প্রথম মহিলা মাহুত পার্বতী বড়ুয়াকে পদ্মশ্রী সম্মান

img

পার্বতী বড়ুয়া।

  2024-01-26 09:39:19

মাধ্যম নিউজ ডেস্ক: ও মোর মাহুত বন্ধুরে… ছোট্টবেলা থেকে হাতিদের বন্ধু হিসাবে বেছে নিয়েছিলেন তিনি। হাতিরাও শোনে তাঁর কথা। গত প্রায় পাঁচ দশক নিজের সুখ দুঃখ সবটা হাতিদের সঙ্গেই ভাগ করে নিয়েছেন আসামের গৌরীপুরের কন্যা পার্বতী বড়ুয়া। দেশের প্রথম মহিলা মাহুত হিসাবে স্বীকৃতি পেয়েছেন। এবার পদ্মশ্রী পাচ্ছেন পার্বতী। 

বন্যপ্রাণ সংরক্ষণে পুরোধা পার্বতী

ওয়াইল্ড লাইফ ফোরাম তাঁকে কুইন অফ এলিফ্যান্ট বলেই চেনে। জন্মেছিলেন ১৯৫৩ সালে। শুনতে আশ্চর্য মনে হলেও ১মাস ১৭ দিন বয়স থেকে হাতির সঙ্গে সাক্ষাৎ পার্বতীর। বাবা প্রকৃতীশ বড়ুয়াও ছিলেন হস্তিবিশারদ। আর মেয়ে পার্বতী দেশের প্রথম মহিলা মাহুত হিসাবে পরিচিত। ফাঁদ পেতে হাতি ধরার ক্ষেত্রে তাঁর জুড়ি মেলা ভার। ছোটবেলা থেকেই মেয়ে দেখত বাবার সারা দিন কাটে জীবজন্তুদের সঙ্গে। গদাধর নদীর ধারে বিরাট বাড়িতে থাকতেন প্রকৃতীশ বড়ুয়া তথা লালজী। সেই বাবার মেয়ে পার্বতী ছোটবেলা থেকেই খেলনা নয় খেলেছেন জীবজন্তুদের সঙ্গে। বন্যপ্রাণ সংরক্ষণে সারা দেশে বার বার ডাক পড়েছে তাঁর। বন্যপ্রাণ সংরক্ষণে একেবারে সামনের সারিতে অসমের বাসিন্দা ৬৭ বছর বয়সি পার্বতী। প্রাণী কল্যাণে তাঁর বিশেষ অবদান রয়েছে।

পদ্ম-প্রাপকদের তালিকায় আর কারা

শুক্রবার, প্রজাতন্ত্র দিবসের আগে বৃহস্পতিবার রাতে এবছরের পদ্ম পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল কেন্দ্র। এবারে বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখা ৩৪ জন ব্যক্তিত্বকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হবে। যার মধ্যে বাংলার ৪ জন, দেশের প্রথম মহিলা মাহুত পার্বতী বড়ুয়া-সহ জাগেশ্বর যাদব, চার্মি মুর্মু, সোমান্না, সর্বেশ্বর, সাংথামের মতো বিশিষ্ট ব্যক্তিত্ব রয়েছেন। প্রসঙ্গত, দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারতরত্ন-এর পর অন্যতম সম্মান হল পদ্ম পুরস্কার। এই পুরস্কার তিনটি বিভাগে দেওয়া হয়- পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Assam

elephant

Padma Award

Parbati Barua


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর