img

Follow us on

Monday, Apr 29, 2024

PAN Card: বাতিল সাড়ে ১১ কোটি প্যান কার্ড, এই তালিকায় আপনারটা নেই তো?

প্যান কার্ড নতুন করে চালু করার জরিমানা দশগুণ কেন?...

img

বাতিলের খাতায় প্যান কার্ড। প্রতীকী ছবি।

  2023-11-12 14:12:18

মাধ্যম নিউজ ডেস্ক: বাতিল হয়ে গেল সাড়ে ১১ কোটি প্যান কার্ড (PAN Card)। সময়সীমা মেনে আধারের সঙ্গে সংযোগ না করায় বাতিল হয়ে গিয়েছে এই প্যান কার্ডগুলি। তথ্যের অধিকার আইনে করা এক প্রশ্নের উত্তরে এই তথ্য জানিয়েছে আয়কর বিভাগ।

সময় সীমা শেষ

প্যান-আধার লিঙ্ক করার জন্য আয়কর বিভাগ সময় দিয়েছিল ৩০ জুন পর্যন্ত। সেই সময়ই জানিয়ে দেওয়া হয়েছিল, নির্ধারিত সময়ের মধ্যে প্যান-আধার লিঙ্ক করা না হলে প্যান কার্ড বাতিল হয়ে যাবে। নতুন করে প্যান কার্ড চালুর জন্য হাজার টাকা জরিমানা করা হবে বলেও জানিয়েছিল আয়কর দফতর। আয়কর আইনের ১৩৯এএ ধারায় প্যান-আধার লিঙ্ক বাধ্যতামূলক করা হয়। তার পরেও তা (PAN Card) না করায় বাতিল করা হয়েছে প্যান কার্ডগুলি।

জরিমানা দশগুণ কেন?

সম্প্রতি এ ব্যাপারে তথ্যের অধিকার আইনে জানতে চেয়েছিলেন মধ্যপ্রদেশের আরটিআই কর্মী চন্দ্রশেখর গৌড়। আয়কর দফতর তাঁকে জানিয়েছে, দেশে প্যান কার্ডের সংখ্যা ৭০.২৪ কোটি। এর মধ্যে প্যান-আধার লিঙ্ক না করায় বাতিল করা হয়েছে সাড়ে ১১ কোটি কার্ড। আয়কর দফতর জানিয়েছে, ২০১৭ সালের ১ জুলাই থেকে যেসব প্যান কার্ড করা হয়েছে, সেখানে শুরু থেকেই আধার নম্বর জানানো বাধ্যতামূলক ছিল। চলতি বছর ৩০ জুনের মধ্যে আধার যোগ হয়নি, এমন প্যান কার্ডগুলিই বাতিল করা হয়েছে। হাজার টাকা জরিমানার বিষয়ে গৌড়ের প্রশ্ন, “নতুন প্যান কার্ড করার ক্ষেত্রে জিএসটি বাদ দিয়ে খরচ হয় ৯১ টাকা। তাহলে প্যান কার্ড নতুন করে চালু করার জরিমানা দশগুণ কেন? যাঁদের প্যান কার্ড বাতিল হল, তাঁরা আয়কর রিটার্ন ফাইল করবেন কীভাবে?”

আরও পড়ুুন: আলোর উৎসবে মাতলেন কমলা হ্যারিস, ‘ছাইয়াঁ ছাইয়াঁ’ গানে নাচলেন মার্কিন রাষ্ট্রদূত

গৌড়ের মতে, সরকারের উচিত সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে প্যান-আধার সংযোগের সময়সীমা অন্তত এক বছর বাড়ানো। প্রসঙ্গত, যাঁদের প্যান কার্ড বাতিল হল, তাঁরা আয়কর রিটার্ন ক্লেম করতে পারবেন না। শেয়ার বাজারে লগ্নি করতে গেলেও সমস্যায় পড়বেন। ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রেও প্যান কার্ড (PAN Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সমস্যায় পড়বেন ব্যাঙ্কের উপভোক্তারাও।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের ,   এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

PAN Card

Pan Aadhaar link

Bengali news   

pan aadhaar linking deadline


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর