img

Follow us on

Monday, Apr 29, 2024

Diwali 2023: আলোর উৎসবে মাতলেন কমলা হ্যারিস, ‘ছাইয়াঁ ছাইয়াঁ’ গানে নাচলেন মার্কিন রাষ্ট্রদূত

‘‘মধ্যপ্রাচ্যের এই কঠিন পরিস্থিতিতে দীপাবালি উৎসব পালন করা প্রয়োজন...’’, কেন এ কথা বললেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট?

img

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সংগৃহীত চিত্র।

  2023-11-12 09:39:44

মাধ্যম নিউজ ডেস্ক: মার্কিন মুলুকে আগাম দীপাবলিতে মেতে উঠলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বিশ্ববাসীকে দিলেন দীপাবলির শুভকামনা। সেই সঙ্গে তিনি হামাস এবং প্যালেস্তিনীয়দের মধ্যে পার্থক্য স্পষ্ট করলেন। মধ্যপ্রাচ্য সঙ্কটে হামাসকে দিলেন কড়া হুঁশিয়ারি। ভারতে নিযুক্ত মার্কিন দূতাবাসে দীপাবলি (Diwali 2023) উদযাপিত হল। ‘ছাইয়াঁ ছাইয়াঁ’ গানের তালে নাচলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। 

দীপাবলি উদযাপনে কমলা হ্যারিস (Diwali 2023)

দীপাবলির (Diwali 2023) আগেই মার্কিন মুলুকে আলোর উৎসবে মেতে উঠলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বার্তা দিলেন বিশ্ব শান্তির। মধ্য প্রাচ্যের সংঘর্ষের বিরুদ্ধে জগতের অন্ধকার দূর করতে আলোর উৎসব পালন করলেন তিনি। দীপাবলির আগেই শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, “হামাস-ইজরায়েল যুদ্ধ নতুন করে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। পৃথিবী এক অস্থির অন্ধকার সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। মধ্যপ্রাচ্যের এই কঠিন পরিস্থিতিতে দীপাবালি উৎসব পালন করা প্রয়োজন। এটা করলেই জগতের অন্ধকার এবং আলোর মধ্যে পার্থক্য অনুভব করা যাবে। এই কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের আত্মরক্ষার পাশে দাঁড়িয়েছেন।” একই ভাবে গাজায় আক্রান্ত মানুষের পাশে দাঁড়িয়ে মানবিক বার্তা দেন হ্যারিস। তিনি হামাস এবং প্যালেস্তিনীয়দের মধ্যে পার্থক্য বিষয়ে স্পষ্ট মত প্রকাশ করেন। হামাসের জঙ্গি কার্যকলাপের বিরদ্ধে তীব্র হুঁশিয়ারি দেন। সেই সঙ্গে হামাসের দ্বারা ইজরায়েল নাগরিকদের পণবন্দিদের নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছেন।

ভারতের মার্কিন দূতাবাসে দীপাবলি

দীপাবলির (Diwali 2023) আগে ভারতে দিল্লির মার্কিন দূতাবসে উচ্ছ্বাসের সঙ্গে পালিত হল দীপাবলি উৎসব। মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি আলোর উৎসবে মেতে উঠলেন। বলিউড নায়ক শাহরুক খানের অভিনীত ‘ছাইয়াঁ ছাইয়াঁ’ গানে নাচলেন তিনি। চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ফাউন্ডার চ্যান্সেলর সাতনাম সিং সান্ধু নিজের এক্স (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করে বলেন, “দীপাবলির আনন্দঘন উৎসবে শুভেচ্ছা বিনিময় করে মেতে উঠলেন মার্কিন রাষ্ট্রদূত। ভারতের সঙ্গে মার্কিন যুক্ত রাষ্ট্রের সম্পর্ক এই ভাবেই শুভকামনা নিয়ে এগিয়ে যাক।”

এর আগে, মার্কিন রাষ্ট্রদূত হিন্দু দুর্গাপুজোর সময়েও দিল্লির চিত্তরঞ্জন পার্কে গিয়ে দেবী দুর্গার প্রতিমা দর্শন করেন। সেই সঙ্গে মন্দিরে মন্দিরে যান। পুজোতে ঢাকের তালে আনন্দ উপভোগ করেন। এবার আলোর উৎসব দীপাবলির আনন্দে ভাসলেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের ,   এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Diwali

Kamala Harris

Hamas

U.S. Embassy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর