img

Follow us on

Sunday, Apr 28, 2024

India-Bangladesh: আগামী সপ্তাহে ব্রিকস সম্মেলনের ফাঁকে বৈঠক হতে পারে মোদি-হাসিনার

মুখোমুখি মোদি-হাসিনা? কবে, কোথায়?

img

মোদি-হাসিনা (সংগৃহীত ছবি)

  2023-08-20 09:10:57

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী সোমবার দক্ষিণ আফ্রিকা উড়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (India-Bangladesh)। জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন তিনি। জানা গিয়েছে, এই সম্মেলনের ফাঁকেই প্রতিবেশী বাংলাদেশের প্রধানমন্ত্রী India-Bangladesh) শেখ হাসিনার সঙ্গে বৈঠকের সম্ভাবনাও রয়েছে ভারতের প্রধানমন্ত্রীর। সূত্র মারফত জানা যাচ্ছে, আগামী সপ্তাহেই নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার বৈঠক হতে পারে। প্রসঙ্গত, ব্রিকস সম্মেলন শুরু হচ্ছে ২১ অগাস্ট, চলবে ২৪ অগাস্ট পর্যন্ত। এবার ব্রিকস সম্মেলনের সভাপতি হলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। মোদি-হাসিনা India-Bangladesh) সাক্ষাৎকার নিয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, ‘‘ব্রিকস সম্মেলনের ফাঁকে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে হাসিনার বৈঠক হতে পারে।’’ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের আমন্ত্রণেই হাসিনা ব্রিকস সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন বলে জানা গিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট সশরীরে যোগ দিচ্ছেন না 

অন্যদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক আদালতের গ্রেফতারি পরোয়ানা রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে। তাই রাশিয়ার প্রেসিডেন্ট এবার ব্রিকস সম্মেলনে India-Bangladesh) যোগ দিতে আসছেন না। বদলে তিনি ভার্চুয়ালি যোগ দেবেন। চিনের প্রেসিডেন্ট সি জিংপিং-ও এই সম্মেলনে যোগ দেবেন বলে জানা গিয়েছে।

সেপ্টেম্বর মাসে ফের ভারত সফরের কথা রয়েছে হাসিনার

জানা গিয়েছে, দক্ষিণ আফ্রিকায় হতে চলা ব্রিকস সম্মেলনে ৭০টি রাষ্ট্রকে আমন্ত্রণ জানানো হয়েছে। আবার আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (India-Bangladesh) ভারত সফরের কথা রয়েছে। জি-২০ সম্মেলনের অতিথি রাষ্ট্র হিসেবে তাঁকে আমন্ত্রণ জানিয়েছে ভারত। অর্থাৎ চলতি মাসের দক্ষিণ আফ্রিকার পরে, সেপ্টেম্বর মাসে ফের ভারতে মোদি-হাসিনা (India-Bangladesh) বৈঠকের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ভারত ব্রিকস জোটের সম্প্রসারণের বিরোধী, এই তত্ত্বকে কার্যত খারিজ করে দিয়েছেন বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচী। তিনি বলেন, ‘‘এটা আমি সম্পূর্ণভাবে খারিজ করছি এবং এটা ভিত্তিহীন কথা।’’

আরও পড়ুন: ২৬/১১ হামলার অন্যতম চক্রী তাহাউর রানাকে ভারতের হাতে দিচ্ছে আমেরিকা!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Bengali news

India-Bangladesh

brics conference


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর