img

Follow us on

Saturday, May 11, 2024

Tahawwur Rana: ২৬/১১ হামলার অন্যতম চক্রী তাহাউর রানাকে ভারতের হাতে দিচ্ছে আমেরিকা!

মুম্বইয়ে হামলা চালায় লস্কর-ই-তইবার ১০ জঙ্গি...

img

তাহাউর রানা ও মুম্বইয়ের সেই হামলার ছবি।

  2023-08-18 13:11:19

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতে প্রত্যর্পণের রায়ে স্থগিতাদেশ চেয়ে মার্কিন আদালতে খারিজ হয়ে গিয়েছে মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানার (Tahawwur Rana) আবদেন। চলতি সপ্তাহেই আবেদন খারিজ হয়ে গিয়েছে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডাবাসী এই ব্যবসায়ীর। তাই মার্কিন জেলে বন্দি ২৬/১১ মুম্বই হামলার এই অভিযুক্তকে ভারতের হাতে তুলে দিতে চলেছে জো বাইডেন সরকার।

আদালতের নির্দেশ

যেহেতু আদালতের রায় মিলেছে, তাই চূড়ান্ত রায়ের জন্য অপেক্ষা না করেই তাহাউরকে প্রত্যর্পণের নির্দেশনামায় সই করতে পারবেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টলি ব্লিঙ্কেন। মে মাসেই তাহাউরকে ভারতে প্রত্যপর্ণের নির্দেশ দিয়েছিল ওয়াশিংটনের ফেডারেল আদালত। সেই নির্দেশ মেনেই তাকে তুলে দেওয়া হচ্ছে ভারতের হাতে। যদিও আদালতের ওই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে তাহাউরের (Tahawwur Rana) আবেদনের বিচার চলছে ওয়াশিংটনের নবম সার্কিট বেঞ্চে।

তাহাউরের বিরুদ্ধে অভিযোগ

২০০৮ সালের ২৬ নভেম্বর বাণিজ্য নগরী মুম্বইয়ে হামলা চালায় লস্কর-ই-তইবার ১০ জঙ্গি। হামলায় প্রাণ যায় বেশ কয়েকজন বিদেশি সহ বহু মানুষের। ভারতের অভিযোগ ছিল, মুম্বইয়ের এই হামলার পরিকল্পনায় তাহাউর প্রত্যক্ষভাবে জড়িত ছিল। তাহাউরকে হাতে পেতে বছর পনের আগে আমেরিকার কাছে আবেদন জানায় ভারত। তখন তাকে ফেরত দেয়নি মার্কিন সরকার। পরে ভারত-মার্কিন সম্পর্কের উন্নতি হয়। ১৯৯৭ সালে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হয় বন্দি প্রত্যর্পণ চুক্তি। এই চুক্তি মোতাবেক ফের জানানো হয় আবেদন। ২০২০ সালের জুন মাসে দ্বিতীয়বার তাহাউরকে গ্রেফতার করে মার্কিন পুলিশ। তারপর থেকে চলছে বিচার। সম্প্রতি মিলল প্রত্যর্পণের নির্দেশও।

আরও পড়ুুন: ছাত্রমৃত্যুর পর ‘ঘুম ভাঙলো’ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের, প্রবল চাপে নির্দেশিকা জারি কর্তৃপক্ষের

আমেরিকার লস অ্যাঞ্জেলেসের মেট্রোপলিটন ডিটেনশন সেন্টারে বন্দি রয়েছেন বছর বাষট্টির তাহাউর (Tahawwur Rana)। আদালতের নির্দেশের প্রেক্ষিতে রিট অফ হেবিয়াস করপাস ফাইল করে। সেন্ট্রাল ডিস্ট্রিক্ট অফ ক্যালিফর্নিয়ার ইউনাইটেড স্টেটস ডিস্ট্রিক্ট জাজ ডেল এস ফিশার বলেন, "একটি ভিন্ন রায়ে আদালত তাহাউর রানার রিট ফর হেবিয়াস করপাসের পিটিশন অস্বীকার করছে।" তাই তাহাউরকে ভারতে প্রত্যর্পণে আর কোনও বাধা রইল না বাইডেন সরকারের। সেই কারণেই তাহাউরকে প্রত্যর্পণে উদ্যোগী হয়েছে মার্কিন সরকার।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

mumbai terror attack

Tahawwur Rana

Us court


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর