img

Follow us on

Sunday, May 19, 2024

One Nation One Election: লোকসভার ভোট কি এগিয়ে আসবে! "এক দেশ এক নির্বাচন" নিয়ে অনুরাগ ঠাকুর কী বললেন?

"এক দেশ এক নির্বাচন" নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর কীসের ইঙ্গিত দিলেন? জানুন

img

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। সংগৃহীত চিত্র।

  2023-09-03 19:43:15

মাধ্যম নিউজ ডেস্ক: এক দেশ এক নির্বাচন (One Nation One Election) প্রসঙ্গ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর খুব চর্চা বহুল প্রশ্নের উত্তর দিলেন। বিধানসভা নির্বাচন কি পিছিয়ে যাবে! নাকি লোকসভা ভোট এগিয়ে আসবে! এই নিয়ে প্রশ্ন উঠলে কেন্দ্রীয় নীতির কার্যকারিতা নিয়ে অনেক প্রশ্নের উত্তর দিলেন কেন্দ্রীয় মন্ত্রী।

কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী (One Nation One Election)?

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, কেন্দ্র দেশে, এক দেশ এক নির্বাচন (One Nation One Election) কার্যকর করতে ৮ জনের একটি বিশেষ কমিটি তৈরি করছেন। এই কমিটির সভাপতিত্ব করবেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই কমিটি পর্যালোচনা করে, নীতিকে বাস্তবায়িত করবে বলে জানান অনুরাগ ঠাকুর। এই প্রসঙ্গে তিনি আরও বলেন, এই নীতি কার্যকর হলে দেশে নির্বাচন সংক্রান্ত অনেক সমস্যার সমাধান হবে।

আসন্ন বিধানসভা এবং লোকসভা নিয়ে কী বললেন?

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এক দেশ এক নির্বাচন (One Nation One Election) প্রসঙ্গে কথা বলতে গিয়ে আসন্ন লোকসভা এবং বিধানসভা নিয়ে বললেন যে, দেশে বিধানসভার নির্বাচনগুলি ঠিক করে রাজ্য। বিধানসভার নির্বাচন নিয়ে কেন্দ্র কিছু বলে না। যে সব রাজ্যে বিজেপি ক্ষমতায় রয়েছে সেখানকার মুখ্যমন্ত্রীরা এখনও নির্বাচন নিয়ে কিছু বলেননি। সব কিছুতেই কেন্দ্রের উপর দায় চাপানো যাবে না বলে মন্তব্য করেন তিনি।

কেন এক দেশ এক নির্বাচন প্রয়োজন?

এক দেশ এক নির্বাচন (One Nation One Election) কার্যকর হলে কতটা লাভ জনক হবে এই নিয়ে মোদি সরকার স্পষ্ট বক্তব্য দিয়েছেন। সারা দেশ জুড়ে এই যে এত নির্বাচনে খরচ, তাকে কম করা একান্ত প্রয়োজন। একটি ভোটার তালিকা থেকে নির্বাচন প্রক্রিয়াকে পরিচালনা করলে সরকারি কর্মীদের তালিকা প্রস্তুত করার জটিলতা অনেক কমে যাবে। এই নীতিকে নীতি আয়োগ, আইন কমিশন এবং নির্বাচন কমিশন বিশেষ ভাবে সমর্থন করেছেন। যদিও বিরোধী দলগুলি এই নীতিকে মানতে চাইছেন না। তাঁদের দাবি, মোদি সরকার ঘুর পথে অ্যামেরিকার প্রেসিডেন্ট নির্বাচন ব্যবস্থাকে চালু করতে চাইছেন বলে বিশেষ অভিযোগ তুলেছেন।   

 

 দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Anurag Thakur

One Nation One Election


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর