img

Follow us on

Thursday, Jun 13, 2024

Arvind Kejriwal: দেশে এই প্রথম! আবগারি মামলায় অভিযুক্ত কেজরিওয়াল-সহ গোটা আপ দল

Delhi Excise Policy Case: স্বীকৃত রাজনৈতিক দলের বিরুদ্ধে অভিযোগ নজিরবিহীন, আবগারি দুর্নীতি মামলায় অভিযুক্ত আপ

img

শুধু অরবিন্দ কেজরিওয়াল নন, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় আম আদমি পার্টিকেও অভিযুক্ত করল ইডি।

  2024-05-18 09:56:39

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে এই প্রথম! কোনও স্বীকৃত রাজনৈতিক দলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আদালতে জমা পড়ল চার্জশিট। শুধু অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) নন, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় (Delhi Excise Policy Case) আম আদমি পার্টিকেও অভিযুক্ত হিসেবে যুক্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)৷ শুক্রবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে অতিরিক্ত চার্জশিট দাখিল করে এমনটাই জানাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ভারতীয় রাজনীতিতে এই ঘটনা সাম্প্রতিক অতীতে নজিরবিহীন।

আদালতে ইডির দাবি

এদিন দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালতে ইডি একটি সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দেয়৷ সেই চার্জশিটেই আবগারি দুর্নীতি মামলায় (Delhi Excise Policy Case) আপ এবং তাদের আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) নাম অভিযুক্ত হিসেবে যুক্ত করেছে ইডি৷  এই নিয়ে আবগারি দুর্নীতি মামলায় অষ্টম চার্জশিট জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা৷ তবে এই প্রথমবার কোনও চার্জশিটে কেজরিওয়ালের নাম উল্লেখ করা হল৷ এর আগে আবগারি মামলায় ইডি সাতটি চার্জশিট জমা দিয়েছিল। এদিন অতিরিক্ত চার্জশিটে দুর্নীতির 'কিংপিন হিসেবে দিল্লির মুখ্যমন্ত্রীর নাম উল্লেখ করেছে ইডি। একই সঙ্গে আপের বিরুদ্ধেও দুর্নীতিতে যুক্ত থাকার দাবি কা হয়েছে। শুধু তাই নয়, আম আদমি পার্টিকে একটি কোম্পানি এবং কেজরিওয়ালকে (Arvind Kejriwal) তার ডিরেক্টর বলেও এদিন আদালতে উল্লেখ করেছেন ইডির আইনজীবী, অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু। আদালতে তিনি বলেন, "আপ একটা কোম্পানি। আর সেই কোম্পানির ডিরেক্টর কেজরিওয়াল!" তিনি আরও বলেন, ‘‘আমাদের কাছে প্রত্যক্ষ প্রমাণ রয়েছে যে গোয়ায় ভোটপ্রচারে গিয়ে কেজরিওয়াল এক বিলাসবহুল হোটেলে ছিলেন। সেই হোটেলের বিল পরিশোধ করেছিলেন এই মামলার অন্য এক অভিযুক্ত।’’ 

আরও পড়ুন: ১২ নয়, ১৩ মাসে হয় এক বছর! জানুন সেই বিচিত্র দেশের কথা

সমস্যায় আপ

আপই দেশের প্রথম স্বীকৃত রাজনৈতিক দল, দুর্নীতির মামলায় যাকে অভিযুক্ত হিসাবে দেখানো হয়েছে। ২০২২ থেকে প্রকাশ্যে আসে দিল্লির আবগারি দুর্নীতির (Delhi Excise Policy Case) বিষয়টি। তার পর থেকে একের পর এক আপ নেতা-মন্ত্রী গ্রেফতার হয়েছেন। এমনকী গ্রেফতার হতে হয়েছিল খোদ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকেও (Arvind Kejriwal)। কেবল আপ নয়, আবগারি দুর্নীতিতে তেলেঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কেসিআরের কন্যা কে কবিতাকেও গ্রেফতার করেছে ইডি। সব মিলিয়ে এখনও পর্যন্ত আবগারি দুর্নীতিতে ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এবার দুর্নীতিতে যুক্ত থাকার দায়ে আপ-এর স্বীকৃতি বাতিল করার জন্যও নির্বাচন কমিশনকে অনুরোধ করতে পারে ইডি৷ শুধু তাই নয়, দিল্লিতে আপ-এর সদর দফতর সহ দলের যাবতীয় সম্পত্তিও বাজেয়াপ্ত করতে পারে তারা৷ এর ফলে দেশে লোকসভা নির্বাচন চলাকালীনই বড়সড় সমস্যায় পড়তে পারে আম আদমি পার্টি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

AAP

bangla news

ED

Arvind Kejriwal

Delhi excise policy case

Lok Sabha Elections 2024

Am Aadmi Party


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর