img

Follow us on

Thursday, Jun 13, 2024

Tripura: কম সময়ে কলকাতা থেকে ত্রিপুরা! শীঘ্রই চালু হচ্ছে মৈত্রী সেতু ও আগরতলা-আখাউড়া রেল যোগ 

Maitri Setu: রেলপথে কলকাতা থেকে ত্রিপুরা, শীঘ্র চালু হবে মৈত্রী সেতুও

img

ত্রিপুরা বাংলাদেশ মৈত্রী সেতু।

  2024-05-18 17:33:15

মাধ্যম নিউজ ডেস্ক: শীঘ্রই চালু হতে চলেছে সাব্রুমের মৈত্রী সেতু। পাশাপাশি আগরতলা-আখাউড়া রেলওয়ে সংযোগ চালু করা হবে খুব শীঘ্রই। সম্প্রতি একথা জানালেন, ত্রিপুরার (Tripura) মুখ্যমন্ত্রী মানিক সাহা। তিনি বলেন, "সরকার রাজ্যে শান্তি ও সম্প্রীতির বজায় রাখার জন্য কাজ করে চলছে। যা অনেক বিনিয়োগকারীদের আকৃষ্ট করছে। আমরা প্রথম পর্যায়ে যাত্রী চলাচল শুরু করে মৈত্রী সেতু (Maitri Setu) চালু করতে প্রস্তুত। সাব্রুম ল্যান্ড কাস্টম স্টেশনে ইমিগ্রেশনসহ প্রয়োজনীয় সব সুবিধা রাখা হয়েছে। এবার ট্রেন চলাচল শুরুর চূড়ান্ত তারিখ ঠিক করবে দিল্লি ও ঢাকা। এতে সার্বিকভাবে লাভবান হবে রাজ্য।"

উত্তর-পূর্বের উন্নতি

নির্বাচন প্রক্রিয়া প্রায় শেষের পথে। এরপর নতুন সরকার গঠিত হবে। উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলির উন্নয়নে অ্যাক্ট ইস্ট পলিসিতে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিরা মডেল অনুসরণ করে ত্রিপুরার (Tripura) বিকাশ দ্রুত এগিয়ে চলছে, বলে জানালেন সেখানকার মুখ্যমন্ত্রী মানিক সাহা। খুব শীঘ্রই মৈত্রী সেতু (Maitri Setu) চালু হবে। সেই সঙ্গে আগরতলা- আখাউড়া রেল সংযোগের ট্রায়াল ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং এই প্রকল্পও খুব শীঘ্রই শুরু হবে বলে জানান তিনি। এই রেলপথ চালু হলে কলকাতা থেকে অনেক কম সময়ে ত্রিপুরা চলে যাওয়া যাবে।

আরও পড়ুন: ১২ নয়, ১৩ মাসে হয় এক বছর! জানুন সেই বিচিত্র দেশের কথা

মৈত্রী সেতু

চালু হতে চলেছে মৈত্রী সেতু (Maitri Setu)। সব কিছু ঠিক থাকলে আগামী মাসেই চালু হবে ভারত এবং বাংলাদেশের মধ্যে মৈত্রী সেতু। ১.৯ কিলোমিটার এই সেতুর মাধ্যমে ত্রিপুরার (Tripura) সঙ্গে যোগাযোগ হবে বাংলাদেশের। এর ফলে দুই দেশের মধ্যে যাতায়াত করার আরেকটা পথ খুলে যাবে। সেইসঙ্গে ভারত এবং বাংলাদেশের মধ্যে বাড়বে বাণিজ্য। ত্রিপুরা এবং উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে বাড়বে আমদানি এবং রফতানি। ওই এলাকার রাজ্যগুলির সঙ্গে চট্টগ্রাম বন্দরের যোগাযোগ সহজ হবে। এই সেতু আগেই উদ্বোধন করা হয়েছে। ২০২১ সালের মার্চ মাসে মৈত্রী সেতুর উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম বন্দর থেকে ৮০ কিলোমিটার দূরত্বে ত্রিপুরার (Tripura) সাব্রুম। বাংলাদেশের সঙ্গে সাব্রুম অঞ্চলকে সংযুক্ত করেছে মৈত্রী সেতু। দুই দেশের প্রধানমন্ত্রী ওই সেতুর উদ্বোধন করলেও বেশ কিছু কাজ বাকি ছিল। এখন তা প্রায় শেষ। এবার বাস্তবে এই সেতু ব্যবহার শুরু হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Tripura

Tripura cm

Tripura CM Manik Saha

Maitri Setu

agartala-akhaura rail link


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর