img

Follow us on

Thursday, Jun 13, 2024

S Jaishankar: চিনের সঙ্গে ব্যবসা! ‘জাতীয় নিরাপত্তা’ মাথায় রাখতে উদ্যোগপতিদের ‘প্রস্তাব’ জয়শঙ্করের

China Ties: ‘ন্যাশনাল সিকিউরিটি ফিল্টার’ ব্যবহারের ‘প্রস্তাব’ জয়শঙ্করের, কেন জানেন?...

img

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল ছবি।

  2024-05-18 13:16:09

মাধ্যম নিউজ ডেস্ক: “ভারতীয় সংস্থাগুলির উচিত প্রতিবেশী দেশগুলির সঙ্গে ডিল করার সময় ন্যাশনাল সিকিউরিটি ফিল্টার ব্যবহার করা।” পূর্ব লাদাখে চলতি ভারত-চিন সীমান্ত বিতর্ক প্রসঙ্গে এমনই প্রস্তাব দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। বিদেশের চেয়ে দেশীয় উৎপাদকের সোর্সের ওপর আরও বেশি করে নির্ভর করার প্রস্তাবও দিয়েছেন তিনি।

 কী বললেন জয়শঙ্কর? (S Jaishankar)

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির ইন্টার-অ্যাকটিভ সেশন চলাকালীন জয়শঙ্কর বলেন, “চিন যখন ক্রমেই আমাদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে, তখন আমি দেশবাসীকে বলব, দেশেই উৎপাদন করুন, ভারতেই সোর্সিং করুন, ভারতেই সংগ্রহ করুন।” বিদেশমন্ত্রী বলেন, “আমরা দেশবাসীকে চিনের সঙ্গে পুরোপুরি ডিল করতে নিষেধ করছি না। তবে আপনার সামনে ভারতীয় কোনও সুযোগ খোলা থাকলে, আপনারা বরং ভারতীয় কোম্পানিগুলির সঙ্গে ডিল করুন।” তিনি (S Jaishankar) বলেন, “এটা আমাদের জাতীয় নিরাপত্তার পক্ষে খুবই ভালো। আমি আশা করি, আপনারা বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করবেন। মনে রাখবেন, দীর্ঘ মেয়াদে কিন্তু লাভের কড়ি ঘরে তুলবেন আপনারাই।”

'অশান্তি পাকানোর চেষ্টা করছে'

চলতি সীমান্ত বিতর্ক নিয়ে জয়শঙ্কর বলেন, “যারা আমাদের ড্রয়িংরুমে ঢুকে পড়ে অশান্তি পাকানোর চেষ্টা করছে, সীমান্তের বেড়া ভেঙে দিচ্ছে, তাদের সঙ্গে ডিল না করাটাই যুক্তিসঙ্গত।” তিনি বলেন, “উভয় দিক থেকেই এ ব্যাপারে একটা কমন প্রস্তাব থাকা উচিত।” বিদেশমন্ত্রী বলেন, “অর্থনৈতিক কাজকর্মের আড়ালে তারা(চিন) আসলে ভার্চুয়ালি অস্ত্রীকরণ অনুমোদন করছে। আমরা দেখেছি, কীভাবে তারা আমদানি ও রফতানি দুই ক্ষেত্রেই এটা করেছে। রাজনৈতিক চাপ জাহির করতেই তারা কাঁচামাল ও ট্যুরিজম স্টেবিলিটিকে ব্যবহার করছে। সাধারণ ব্যবসার চেয়েও ওরা এটা (ভার্চুয়ালি অস্ত্রীকরণ) বেশি করে করছে।”

আর পড়ুন: ১২ নয়, ১৩ মাসে হয় এক বছর! জানুন সেই বিচিত্র দেশের কথা

তিনি বলেন, “দুই দেশের মধ্যে বিশ্বাস এবং ভরসা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। সেটা ক্রমেই কমছে। এর অন্যতম একটা কারণ হল ঝুঁকি-হীন সাপ্লাই সোর্স। প্রযুক্তির জটিল ও দ্রুত উন্নতিও এর আর একটি কারণ।” তিনি বলেন, “আমরা যদি সমৃদ্ধি ধরে রাখতে চাই তাহলে আমাদের অর্থনীতির সমৃদ্ধির কারণে বৈশ্বিক রিসোর্সকে কাজে লাগাতে হবে।” ভারতের পুরানো বন্ধু রাশিয়া যে ক্রমেই ফের পূবমুখী হচ্ছে, এবং তার ফলে যে অর্থনৈতিক সুযোগের দুয়ার খুলে যাবে, তাও মনে করিয়ে দেন জয়শঙ্কর (S Jaishankar)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

s jaishankar

Madhyom

China

bangla news

Bengali news

news in bengali

indian firms

china ties


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর