img

Follow us on

Saturday, Apr 27, 2024

Lok Sabha Polls 2024: নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা, কী করবেন নতুন ভোটাররা, জানেন?

নতুন ভোটারদের জন্য ডিটেলইড গাইড প্রকাশ করল নির্বাচন কমিশন, কী আছে তাতে?...

img

প্রতীকী ছবি।

  2024-03-17 14:38:09

মাধ্যম নিউজ ডেস্ক: ঘোষণা হয়ে গিয়েছে লোকসভা নির্বাচনের (Lok Sabha Polls 2024) নির্ঘণ্ট। গোটা দেশে নির্বাচন হবে সাত দফায়। নির্বাচন শুরু হবে ১৯ এপ্রিল। শেষ হবে ১ জুন। ফল প্রকাশ হবে তারও তিনদিন পর, ৪ জুন। এবার নতুন ভোটার রয়েছে ১.৮ কোটিরও বেশি। প্রথমবারের জন্য মতদান করবেন এঁরা। তাঁরা যাতে সক্রিয়ভাবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারেন, তাই তাঁদের জন্য ডিটেলইড গাইড প্রকাশ করল নির্বাচন কমিশন।

নাম নথিভুক্তিকরণ (Lok Sabha Polls 2024)

যাঁরা প্রথমবার নির্বাচনী (Lok Sabha Polls 2024) প্রক্রিয়ায় অংশ নেবেন, তাঁদের বয়স ১৮-১৯ বছর। কমিশন তাঁদের ইলেকশন কমিশন অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে নাম নথিভুক্ত করার পরামর্শ দিচ্ছে। ন্যাশনাল ভোটারর্স সার্ভিস পোর্টালে তাঁদের পূরণ করতে হবে ফর্ম ৬। ইলেকটোরাল রেজিস্ট্রেশন অফিসার্স বা অ্যাসিস্ট্যান্ট ইলেকটোরাল রেজিস্ট্রেশন অফিসার্সদের কাছে গিয়ে অফলাইনেও নাম নথিভুক্ত করতে পারেন তাঁরা। নাম নথিভুক্তিকরণের পর ভোটারদের যাচাই করে দেখতে হবে, তাঁদের নাম তালিকাভুক্ত হয়েছে কিনা। এলাকার ইলেকটোরাল রেজিস্ট্রেশন অফিসারের সঙ্গে সাক্ষাৎ করে কিংবা ইলেকশন কমিশন অফ ইন্ডিয়ার ওয়েবসাইট পরীক্ষা করে জানতে হবে তাঁদের নাম নথিভুক্ত হয়েছে কিনা।

ভোটদান প্রক্রিয়া

যাঁর এলাকায় যেদিন ভোটগ্রহণ হবে, প্রথম ভোটাররা সেদিন ভোটগ্রহণ কেন্দ্রে যাবেন প্রয়োজনীয় পরিচয়পত্র নিয়ে। সেই পরিচয়পত্র তিনি দেখাবেন ফার্স্ট পোলিং অফিসারকে। তিনি সেটি দেবেন সেকেন্ড পোলিং অফিসারকে। তিনি ভোটারের বাঁ হাতের তর্জনীতে কালি লাগিয়ে দেবেন। যা প্রমাণ করবে যে, ভোটার তাঁর নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এরপর ভোটারকে নির্দিষ্ট একটি জায়গায় স্বাক্ষর করতে হবে কিংবা বুড়ো আঙুলের ছাপ দিতে হবে। তারপরেই যেখানে ইভিএম রয়েছে, সেখানে গিয়ে ভোটার যাঁকে ভোট দেবেন, সেই প্রার্থীর নাম ও প্রতীকের পাশে থাকা বোতামে চাপ দেবেন। এই সময় ‘বিপ’ শব্দ হবে। যা জানিয়ে দেবে, ভোটারের ভোট দেওয়া হয়ে গিয়েছে। ভোটার একটি কনফার্মেশন স্লিপও পাবেন। ভোট দিতে গিয়ে কোনওরকম সমস্যায় পড়লে প্রথমবার যাঁরা ভোট দিচ্ছেন, তাঁদের কথা বলতে বলা হচ্ছে প্রসাইডিং অফিসারের সঙ্গে (Lok Sabha Polls 2024)।

আরও পড়ুুন: লক্ষ্য স্বচ্ছ ও অবাধ নির্বাচন, ভোটারদের জন্য ২৭ অ্যাপ ও পোর্টাল চালু কমিশনের

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ECI

lok sabha

news in bengali

lok sabha polls 2024

Polls 2024

first time voters


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর