img

Follow us on

Thursday, May 09, 2024

Lok Sabha Elections 2024: লক্ষ্য স্বচ্ছ ও অবাধ নির্বাচন, ভোটারদের জন্য ২৭ অ্যাপ ও পোর্টাল চালু কমিশনের

১৮তম লোকসভা নির্বাচনে দেখা যাবে ভরপুর প্রযুক্তির ব্যবহার...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-03-17 11:28:26

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী লোকসভা নির্বাচনে (Lok Sabha Elections 2024) ভরপুর প্রযুক্তির ব্যবহার করা হবে। শনিবার ভোটের নির্ঘণ্ট প্রকাশ করতে গিয়ে সাংবাদিক সম্মেলনে এমন কথাই জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। আগামী লোকসভা নির্বাচনে মোট ২৭টি বিভিন্ন অ্যাপ ও পোর্টাল ব্যবহার করা যাবে বলে জানিয়েছে কমিশন। এবং এই অ্যাপ এবং পোর্টালগুলি নির্বাচন প্রক্রিয়াকে স্বচ্ছ ও অবাধ করে তুলবে বলে মত কমিশনের। আদর্শ আচরণ বিধি কোথাও লঙ্ঘন হচ্ছে কিনা সমেত একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই পোর্টাল এবং অ্যাপগুলি।

ভোটারদের সুবিধায় চালু অ্যাপ

আগামী লোকসভা নির্বাচনে (Lok Sabha Elections 2024) দেশের ভোটার সংখ্যা ৯৬.৮ কোটি। শনিবার এমনটাই জানিয়েছে কমিশন। এবং এই বিপুলসংখ্যক ভোটারদের সুবিধার কথা মাথায় রেখে কমিশন চালু করেছে 'ভোটার হেল্প' অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে ভোটাররা অনলাইন ফর্মে আবেদন করে তাঁদের নাম ভোটার লিস্টে দেখতে পাবেন। বিশদে জেনে যাবেন তাঁদের বুথ সম্পর্কে। এবং এর পাশাপাশি এই অ্যাপের মাধ্যমেই বিএলও-দের সঙ্গে যোগাযোগ করতে পারবেন ভোটাররা। এর পাশাপাশি কমিশন চালু করেছে cVigil অ্যাপও। আদর্শ আচরণবিধি লঙ্ঘন হলে সে বিষয়ে রিপোর্ট জমা করা যাবে এই অ্যাপের মাধ্যমে। কমিশন জানিয়েছে, অভিযোগ পাওয়ার ১০০ মিনিটের মধ্যেই ব্যবস্থা নেওয়া হবে। অভিযোগকারীর নাম সম্পূর্ণভাবে গোপন রাখা হবে।

ভুয়ো খবর ছড়ালে ব্যবস্থা নেবে কমিশন

এর পাশাপাশি কমিশন একটি কেওয়াইসি পোর্টাল ও অ্যাপ চালু করেছে। এই অ্যাপের মাধ্যমে ভোটাররা (Lok Sabha Elections 2024) প্রার্থীদের সম্পর্কে বিশদে জানতে পারবেন। দেখতে পারবেন প্রার্থীদের হলফনামা, প্রার্থীর কোনও অপরাধের রেকর্ড থাকলে তাও জেনে যাবেন ভোটাররা। নির্বাচনের সময় ভুয়ো খবরকে রুখতে বেশ কিছু ব্যবস্থা নিচ্ছে কমিশন। এ বিষয়ে রাজীব কুমার জানিয়েছেন, ডিজিটাল যুগে ভুল তথ্যকে রুখে দেওয়া খুব কঠিন কাজ। তবে তার জন্য কমিশন বেশ কিছু ব্যবস্থা নিচ্ছে। যারা এ ধরনের ফেক নিউজ ছড়াবে, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ECI

Lok Sabha Election 2024

chief election commissioner of india

cVigil App

voter help app


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর