img

Follow us on

Saturday, Apr 27, 2024

Onion: পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ কেন্দ্রের

অর্থনীতির সূত্র মেনে ভারসাম্য থাকবে চাহিদা ও জোগানের...

img

ফাইল ছবি।

  2023-08-20 19:28:58

মাধ্যম নিউজ ডেস্ক: টোম্যাটোর দামের আঁচে হাত পুড়েছিল দেশবাসীর। পেঁয়াজের (Onion) দামও যাতে মধ্যবিত্তের হাতে ছ্যাঁকা না লাগায়, তাই পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করল কেন্দ্রীয় সরকার। এর ফলে পেঁয়াজের জোগান বৃদ্ধি পাবে। অর্থনীতির সূত্র মেনে ভারসাম্য থাকবে চাহিদা ও জোগানের। ফলে দামও চলে যাবে না ধরাছোঁয়ার বাইরে।

পেঁয়াজের দাম

পেঁয়াজের (Onion) দাম অবশ্য এখনও মধ্যবিত্তের ক্রয় ক্ষমতার বাইরে চলে যায়নি। তবে সেপ্টেম্বরেই পেঁয়াজের দামের আঁচে ছ্যাঁকা লাগতে পারে। সেই কারণেই পেঁয়াজ রফতানিতে আরোপ করা হল ৪০ শতাংশ শুল্ক। এই বিধি জারি থাকবে চলতি বছরের শেষ দিন পর্যন্ত। জানা গিয়েছে, বর্তমানে দেশে মজুত রয়েছে তিন লক্ষ টন পেঁয়াজ। তাই রফতানি না হলে দাম খুব একটা বাড়ার কথা নয়। যদিও ১০ অগাস্ট পেঁয়াজের সর্বভারতীয় দর ছিল কেজি প্রতি ২৭.৯০ পয়সা। এ থেকেই মূল্য বৃদ্ধির ইঙ্গিত পায় কেন্দ্র। কেননা গত বছর এই সময় পেঁয়াজের সর্বভারতীয় দর ছিল ২৫.৯০ পয়সা। তার পরেই দাম নিয়ন্ত্রণে আনতে উদ্যোগী হয় কেন্দ্র। চাপানো হয় শুল্ক।

শুল্কের দাওয়াই 

আগামী বছর দেশে সাধারণ নির্বাচন। তার আগে টোম্যাটো, পেঁয়াজের (Onion) মতো নিত্য প্রয়োজনীয় সবজির দাম বেড়ে বেড়ে যাক, তা চাইছে না কেন্দ্র। কিছুদিন আগেই টোম্যাটোর দাম পৌঁছে গিয়েছিল কেজি প্রতি দুশোর ঘরে। নেপাল থেকে টোম্যাটো আমদানি করার কথা ঘোষণা করে কেন্দ্র। ভর্তুকিও দেয়। তবে ভর্তুকিযুক্ত দামে টোম্যাটো বিক্রি হলেও, চাহিদার তুলনায় তা কম। টোম্যাটোর দামে রাশ টানতে ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার্স ফেডারেশন ও ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশনকে পাইকারি বাজারে টোমাট্যো ৫০ টাকা কেজি দরে বিক্রির নির্দেশও দিয়েছে কেন্দ্র। স্বাধীনতা দিবস থেকেই পাইকারি বাজারে টোম্যাটো বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। তার জেরে ইদানিং টোম্যাটোর দাম চলে এসেছে মধ্যবিত্তের নাগালে। ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এই লাল আনাজ। টোম্যাটোর পর ফের যাতে পেঁয়াজের (Onion) ঝাঁঝে চোখের জল ফেলতে না হয় মধ্যবিত্তকে, তাই শুল্কের দাওয়াই প্রয়োগ কেন্দ্রীয় সরকারের।

আরও পড়ুুন: তদন্ত চলাকালীন পদত্যাগ ডিনের, যাদবপুরকাণ্ডে প্রতিক্রিয়া দিলেন ধর্মেন্দ্র প্রধান

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

Onion

Onion price


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর