img

Follow us on

Monday, Apr 29, 2024

Ashwini Vaishnaw: কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের হস্তক্ষেপে গুগল ভারতীয় অ্যাপের পুনরুদ্ধার শুরু করল

প্লে-স্টোর থেকে বাদ দেওয়া ভারতীয় মোবাইল অ্যাপগুলি পুনরুদ্ধার… 

img

প্রতীকী চিত্র।

  2024-03-03 09:37:46

মাধ্যম নিউজ ডেস্ক: কেন্দ্রের হস্তক্ষেপের পরে গুগল ভারতীয় অ্যাপগুলি পুনরুদ্ধার করতে সম্মত হয়েছে। গুগল কর্মকর্তারা আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের (Ashwini Vaishnaw) সাথে বৈঠক করার পরে এই সিদ্ধান্ত নিয়েছেন। সূত্রে জানা গিয়েছে, গুগলের সঙ্গে পরিষেবা ফী নিয়ে বিরোধ দেখা দিয়েছিল। এরপর প্লে-স্টোর থেকে বাদ দেওয়া হয় কিছু ভারতীয় মোবাইল অ্যাপ। অবশেষে সেই অ্যাপগুলিকে আবার পুনরুদ্ধার করার প্রক্রিয়া শুরু হয়েছে।

১০ অ্যাপ সরানো হয়েছিল (Ashwini Vaishnaw)

পরিষেবা ফী নিয়ে বিরোধের কারণে গুগল প্লে-স্টোর থেকে ১০টি ভারতীয় অ্যাপস সরিয়ে দিয়েছিল। গুগল ভারতীয় বাজারে এক বিরাট ভূমিকা পালন করে। ৯৪% ফোনের অ্যান্ড্রয়েড মোবাইলের নানান অ্যাপ গুগল প্লে-স্টোর থেকে পাওয়া যায়। প্রাথমিকভাবে গুগল ভারতীয় অ্যাপের উপর ১১% থেকে ২৬% পর্যন্ত মূল্যধার্য করলে ব্যাপক বিতর্ক শুরু হয়।

কী বললেন মন্ত্রী?

আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) বলেন, “গুগলের পদ্ধতি অনেক যুক্তিসঙ্গত। আমাদের স্টার্টআপ ইকোসিস্টেম বৃদ্ধি পাচ্ছে দ্রুত। তাদের স্বার্থকে সুরক্ষিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ইতিমধ্যেই গুগলের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে কথা হয়েছে। স্টার্টআপ ইকোসিস্টেমকে সুরক্ষিত রাখতে আমরা প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ করব। ডিজিটাল অর্থপ্রদান ব্যবস্থার সঙ্গে গুগল যেমন ভালভাবে খাপ খাইয়ে নিয়েছে, এই বিষয়েও তারা যুক্তিসঙ্গতভাবে ব্যবস্থা নেবে। এই বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি অত্যন্ত দৃঢ়। আমরা অ্যাপগুলিকে অ্যাপস্টোর থেকে বাদ দিতে দেবো না।”

ইন্ডিয়া সংস্থার ফ্ল্যাগশিপ অ্যাপ ফিরে এসেছে

ভারতীয় স্টার্টআপগুলি দীর্ঘদিন ধরে মার্কিন প্রযুক্তি জায়েন্টের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে। ভারত ম্যাট্রিমনি, খ্রিস্টান ম্যাট্রিমনি, মুসলিম ম্যাট্রিমনি এবং জোডি-এর প্রতিষ্ঠাতা নিজেই গুগলের প্লে স্টোর থেকে ম্যাচমেকিং অ্যাপগুলি সরিয়ে নেওয়ায় হতাশা প্রকাশ করেছিলেন। গুগল সংস্থা ইনফো এজ ইন্ডিয়া, সংস্থার কিছু ফ্ল্যাগশিপ অ্যাপকে অ্যাপস্টোরে আবার ফিরিয়ে দিয়েছে। জানা গিয়েছে, নৌকরি, ৯৯একার্স,নৌকরি গালফের মতো অ্যাপগুলি ফের গুগল অ্যাপস্টোরে সক্রিয় হয়েছে। পিপল গ্রুপের ম্যাট্রিমনি অ্যাপ, শাদি ডট কমও শনিবার বিকেলে প্লে-স্টোরে পুনরায় যুক্ত হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রীর (Ashwini Vaishnaw) হস্তক্ষেপকে ক্ষতিগ্রস্ত সংস্থাগুলি সাধুবাদ জানিয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Google

bangla news

Bengali news

Google Play Store

Madhyam

Wshwini Vaishnaw

Apps Back

restore

indian apps


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর