img

Follow us on

Sunday, Apr 28, 2024

Google Maps: গাড়ির জ্বালানি তেলের খরচ বাঁচাবে গুগল ম্যাপ! জানেন কী ভাবে ব্যবহার করবেন?

আসছে নতুন ফিচার! জ্বালানির দাম বাড়লেও, এবার গাড়ির তেল বাঁচাতে সাহায্য করবে গুগল ম্যাপ

img

জ্বালানি বাঁচাতে সাহায্য করবে গুগল ম্যাপ।

  2023-12-18 12:42:29

মাধ্যম নিউজ ডেস্ক: পথ চিনিয়ে সঠিক গন্তব্যে পৌঁছে দেয় গুগল ম্যাপ (Google Maps)। গাড়িতে উঠে ফোনে এই অ্যাপ অন করলেই কেল্লাফতে। অচেনা এলাকা দিয়ে গাড়ি-বাইক চালানোর সময় অনেকেই এই নেভিগেশন অ্যাপের উপর ভরসা করেন। এবার থেকে ইউজারদের তেল খরচ বাঁচাতেও সাহায্য করবে গুগল ম্যাপ। ডিজেলের দাম দীর্ঘদিন ধরেই চড়া। এই ফিচার গাড়ির চালকদের জ্বালানি খরচ কম করবে। 

কীভাবে খরচ বাঁচাবে

গুগলের অন্তর্গত জনপ্রিয় অ্যাপ্লিকেশন গুগল ম্যাপস-এর পক্ষ থেকে একটি নতুন বৈশিষ্ট্য প্রকাশ করা হয়েছে, যা এই অ্যাপ্লিকেশনের ব্যবহারকারীদের তেলের খরচ বাঁচাতে সাহায্য করবে। বর্তমানে এটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপে সক্রিয় থাকলেও খুব শীঘ্রই ভারতেও চালু করা হতে চলেছে। এই সুবিধাটি আপনার গাড়ির ইঞ্জিনের উপর ভিত্তি করে বিভিন্ন রুটের জন্য জ্বালানি বা শক্তি দক্ষতার বিকল্প প্রদান করবে। দ্রুততম রুট প্রদর্শন করার পাশাপাশি অ্যাপ্লিকেশনটি আপনাকে সবচেয়ে বেশি যে রাস্তায় তেল বা চার্জের খরচ কম হবে সেই ধরনের একটি বিকল্পও তুলে ধরবে। 

কী দেখাবে এই অ্যাপ

গুগল ম্যাপ ইউজারের গাড়ির ইঞ্জিন অনুযায়ী, কোন রাস্তায় কত জ্বালানি দক্ষতার প্রয়োজন তার একটা হিসাব দেখিয়ে দেয়। পাশাপাশি মানচিত্রে লাইভ ট্রাফিক আপডেট এবং রাস্তার পরিস্থিতি কেমন সেই তথ্যও তুলে ধরে। গতি, ট্রাফিক আপডেট, উক্ত রুটে প্রয়োজনীয় জ্বালানি ইত্যাদি বিষয়গুলি বিবেচনা করে কোন রুটে সবথেকে বেশি জ্বালানি বাঁচাতে পারবেন তা দেখিয়ে দেয় অ্যাপে। এমনকী রুট যদি বদলও করেন, তাহলেও বিকল্প রুট যেখানে জ্বালানি কম খরচ তার সন্ধান দেয় গুগল ম্যাপ।গাড়ির ইঞ্জিন শনাক্ত করে কোন রুটে ভালো জ্বালানি দক্ষতা বা মাইলেজ পাবেন তা একটি সবুজ পাতার সাহায্যে দেখায় গুগল ম্যাপ। অপশনটি বন্ধ করলেও গাড়ির গতি ট্র্যাক করতে শুরু করে গুগল।

আরও পড়ুন: চিঠি এল নবান্নে! আইপিএস অফিসারদের সম্পত্তির হিসাব জানতে চায় স্বরাষ্ট্র মন্ত্রক

কীভাবে কাজ করবে

১. গুগল ম্যাপ অ্যাপ্লিকেশনটি খুলুন
২. গন্তব্য নির্বাচন করে ম্যাপের উপর ক্লিক করুন
৩. মোবাইল স্ক্রিনের নিচের দিকে বাঁ দিকের কোনে ‘ডিরেকশনে’ ক্লিক করুন
৪. নিচের বার থেকে সোয়াইপ আপ করুন
৫. “চেঞ্জ ইঞ্জিন টাইপ”-এ ক্লিক করুন
৬. আপনার ইঞ্জিনটি বাছাই করার পর ‘ডান’ করুন
৭. পেট্রল, ডিজেল, হাইব্রিড বা ইলেকট্রিক আপনার ইঞ্জিনের সঠিক প্রকার নির্বাচন করুন

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

New Feature

fuel price

Google Maps


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর